Friday, 15 December 2017

 

কাঁচা পাট কিনতে ২৬০ কোটি টাকা পাচ্ছে বিজেএমসি

কৃষি অর্থনীতি ডেস্ক:কাঁচা পাট কিনে বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের (বিজেএমসি) আওতাভুক্ত মিলগুলোকে সচল রাখতে ২৬০ কোটি টাকা ঋণ দেওয়ার সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।তবে এ অর্থ কাঁচা পাট কেনা ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না বলে জানিয়েছে অর্থ বিভাগ। সোমবার (১ আগস্ট) বস্ত্র ও পাট মন্ত্রণালয় এসব তথ্য জানায়।

অর্থ ছাড়করণ সংক্রান্ত চিঠিতে উল্লেখ করা হয়, বিজেএমসি’র আওতায় পরিচালিত মিলসমূহের কাঁচা পাট কেনার লক্ষ্যে ২৬০ কোটি টাকা ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের ‘অনুন্নয়ন খাতে নগদ ঋণ’ খাত থেকে বরাদ্দ দেয়া হয়েছে। ছাড় করা অর্থ চলতি অর্থবছরে বিজেএমসির মিলগুলোর জন্য কাঁচা পাট ক্রয় ব্যতীত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এ অর্থ সুনির্দিষ্ট ব্যাংকের একাউন্ট-পেয়ি চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে।

অর্থ ব্যয়ের বিস্তারিত হিসাব আগামী তিন মাসের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।ছাড় করা অর্থ বিজেএমসির অনুকূলে সরকারি ঋণ হিসেবে গণ্য হবে, যা আগামী পাঁচ বছর পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসির একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

এছাড়া আর্থিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিজেএমসি ও অর্থ বিভাগের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বর্ণিত শর্তাদি যথাযথভাবে প্রতিপালন করতে হবে।