Friday, 15 December 2017

 

আগর চাষী ও উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ প্রদান করবে ব্র্যাক ব্যাংক

কৃষি অর্থনীতি ডেস্ক:আগর চাষী ও উদ্যোক্তাদের জামানতবিহীন এস.এম.ই. ঋণ প্রদানে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং এস.এম.ই. ফাউন্ডেশন। সুগন্ধি প্রসাধন তৈরিতে ব্যবহৃত হয় সম্পূর্ণ রপ্তানিকৃত পণ্য আগর।

চুক্তি অনুসারে ব্র্যাক ব্যাংক এস.এম.ই. ফাউন্ডেশন-এর সহায়তায় মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের আতর আগর ক্লাস্টারের আগর চাষী ও উদ্যোক্তাদের মধ্যে এস.এম.ই ঋণ বিতরণ করবে।

এস.এম.ই. ফাউন্ডেশন হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী মৌলভীবাজারের আতর আগর ক্লাস্টারের ৩৫০টি ফ্যাক্টরীতে কর্মরত আছেন ৪৫,০০০ জন শ্রমিক। আগর তেল, আগর উড এবং আগর ডাস্ট রপ্তানি থেকে প্রতিবছর ৬০ কোটি টাকা মুল্যের বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। ব্র্যাক ব্যাংকের ঋণ সুবিধা আতর আগর ক্লাস্টারের রপ্তানি আয়কে আরও বৃদ্ধি করবে এবং দেশের রপ্তানি খাতকে আরও বৈচিত্র্যময় করতে সাহায্য করবে।

ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সেলিম আর. এফ. হোসেন এবং এস.এম.ই. ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সফিকুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ঢাকায় এস.এম.ই. ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব ইশতিয়াক মহিউদ্দীন, হেড অব স্মল বিজনেস সৈয়দ আব্দুল মোমেন, শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব, এস.এম.ই. সেল জনাব খায়রুল কবীর মেনন, এস.এম.ই. ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক জনাব এস. এম. শাহীন আনোয়ার, বাংলাদেশ আগর আতর উৎপাদন ও রপ্তানিকারক সমিতির সভাপতি জনাব মোঃ আনসার উদ্দিন এবং উক্ত সংস্থাগুলোর উর্ধ্বতম কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ চুক্তিটির মেয়াদ চার বছর। উদ্যোক্তারা ৫০,০০০ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ পাবেন। বাংলাদেশ থেকে মুলত আগর তেল, আগর উড এবং আগর ডাস্ট মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশসমূহ রপ্তানি করা হয়ে থাকে।