Thursday, 23 November 2017

 

বালাইমুক্ত ও নিরাপদ আম এবং শাক সবজি উৎপাদন ও রপ্তানীর লক্ষ্যে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং ইসলাম এন্টারপ্রাইজের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

এগ্রিলাইফ২৪ ডটকম:যৌথ উদ্যোগের মাধ্যমে বালাইমুক্ত ও নিরাপদ আম এবং শাক সবজি উৎপাদন এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারে রপ্তানী করার লক্ষ্যে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং মেসার্স ইসলাম এন্টারপ্রাইজের মধ্যে আজ ৬ই সেপ্টেম্বর তারিখে ধানমন্ডিস্থ সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কার্যালয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক জনাব সৌমেন সাহার উপস্থিতিতে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার পক্ষে কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান এবং মেসার্স ইসলাম এন্টারপ্রাইজের পক্ষে জহিরুল ইসলাম এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এই সমঝোতা স্মারকের মাধ্যমে যশোর এবং সাতক্ষীরা জেলার ২০০ আমচাষী এবং ৫০০ সবজি চাষীকে সংগঠিত ও প্রশিক্ষিত করে বালাইমুক্ত এবং নিরাপদ সবজি এবং আম উৎপাদনে সম্পৃক্ত করা হবে।

এই সমঝোতা স্মারকের আওতায় কৃষকদের উৎপাদন বৃদ্ধি; চুক্তিভিত্তিক চাষ পদ্ধতির উন্নয়ন; কৃষক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং সরবরাহ চেইনের অন্যান্য এ্যক্টরদের দক্ষতা বৃদ্ধি; GAP বাস্তবায়ন ও ট্রেসিবিলিটি; নতুন প্রযুক্তি উদ্ভাবন ও গ্রহণ; উৎপাদন পরবর্তী ব্যবস্থাপনা, প্যাকেজিং, সরকারী-বেসরকারী অংশীদারীত্বের মাধ্যমে ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করে বালাইমুক্ত ও নিরাপদ সবজি ও আম দেশীয় এবং আন্তর্জাতিক বাজার উপযোগী করা হবে।  

সমঝেতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ফাইটোসেনেটারী শক্তিশালীকরণ প্রকল্প বাংলাদেশ এর প্রকল্প পরিচালক জনাব মোহাম্মদ আলী এবং পরামর্শক জনাব আহসান উল্লাহ; ডিএই এর উদ্ভিদ সংগনিরোধ উইং এর উপ পরিচালক (রপ্তানী) জনাব আনোয়ার হোসাইন খান; সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র পোগ্রাম ম্যানেজার, সুব্রত কুমার চক্রবর্তী এবং সুপারমার্কেট এন্ড ডিস্ট্রিবিউসন স্পেসালিস্ট মো: মজিবল হক সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য যে, দেশীয় এবং আন্তর্জাতিক ভোক্তাদের নিরাপদ খাদ্যের চাহীদা পূরণের লক্ষ্যে রাজকীয় নেদারল্যান্ডস্ দূতাবাসের সহায়তায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া কর্তৃক বান্তবায়িত ‘সফল’ প্রকল্প দেশের দক্ষীণ পশ্চিমাঞ্চলের ৫৭,০০০ কৃষকদেরকে নিরাপদ খাদ্য উৎপাদন এবং সঠিক বাজার ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় ‘সফল’ প্রকল্প কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় সাতক্ষীরা জেলার আমচাষীদের সাথে গত দুই বছর ধরে নিরাপদ আম উৎপাদনে নিরবচ্ছিন্নভাবে কাজ করছে।

বিশ্ববাজারে বাংলাদেশের সবজি এবং ফলমুল বিশেষ করে আম রপ্তানীর ক্ষেত্রে মেসার্স ইসলাম এন্টারপ্রাইজ একটি উল্লেখযোগ্য নাম। দীর্ঘদিন ধরে‌্য তারা যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালী সহ অন্যান্য দেশে ফলমুল ও সবজি রপ্তানী করে আসছে। কৃষকদের দক্ষতা বৃদ্ধি করে নিরাপদ সবজি উৎপাদন এবং রপ্তানীমূখি টেকসই সরবরাহ চেইন গড়ে তোলার লক্ষ্যে ইসলাম এন্টারপ্রাইজ কৃষক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।-প্রেস বিজ্ঞপ্তি