Sunday, 23 July 2017

 

এগিয়ে চলছে নাহার এগ্রো গ্রুপের নাহার ফিড মিল ইউনিট-২ ও সাইলো স্থাপনের কাজ

এগ্রিলাইফ২৪ ডটকম:শীঘ্রই উৎপাদনে যাচ্ছে নাহার এগ্রো গ্রুপের নাহার ফিড মিল (ইউনিট-২)। সেলক্ষে দ্রুত গতিতে এগিয়ে চলছে ফিড মিল ও সাইলো স্থাপনের কাজ। চট্টগ্রামের মীরসরাইতে খ্যাতনামা এ পোলট্রি শিল্প প্রতিষ্ঠানটির এই প্লান্টটি প্রতি ঘন্টায় নূন্যতম ২৪-২৫ টন এবং সর্বোচ্চ ৩৮-৪০ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন বলে জানিয়েছেন এর সরবরাহকারী প্রতিষ্ঠান চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের প্রকৌশলীরা।

তারা জানান এই প্রকল্পে ব্যবহৃত মেশিনারিজগুলি সম্পূর্ণ স্বয়ংক্রিয় সর্বাধুনিক প্রযুক্তির যা বাংলাদেশের প্রচলিত ফিডমিলের ধারনা থেকে ভিন্নতর। উন্নত প্রযুক্তির এই বৃহৎ ফিডমিলটির অভ্যন্তরে কোন প্রকার অবাঞ্চিত ধুলা-বালি ও মাত্রাতিরিক্ত শব্দদূষণ থাকবে না। এছাড়া এটি ইলেক্ট্রিক্যাল পাওয়ার সাশ্রয়ী এবং প্রোডাকটিভিটিও বেশি। ফিডমিলটির লোডিং ও আনলোডিং ব্যবস্থাপনা কার্যক্রম কনভেয়র বেল্টের মাধ্যমে হওয়ার কারণে খুব কমসংখ্যক শ্রমিকের প্রয়োজন হবে। এমনকি এই প্লান্টটি মাত্র ১০ জন লেবার দিয়েই উৎপাদন পরিচালনা করা সম্ভব বলে তারা জানান। সেপ্টেম্বর মাসের মধ্যে মেশিন সংযোজন কাজ সম্পন্ন হওয়ার পর এর কমিশনিং শুরু হবে বলে আশা করছেন চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের প্রকৌশলীরা।

উল্লেখ্য নাহার এগ্রোর এই ফিডমিলটি বাংলাদেশের বৃহত্তম যে কয়টি ফিডমিল আছে তার মধ্যে অন্যতম। এই ফিডমিলটি স্বনামধন্য প্রতিষ্ঠান FCM ব্রান্ডের।এছাড়া এই ফিডমিলটির সাথে রয়েছে তিনটি সাইলো যার প্রতিটির ধারন ক্ষমতা ৪,৫০০ মেঃ টন, সর্বমোট ১৩,৫০০ মেঃটন। সাইলো তিনটি AGI, Canada কর্তৃক নির্মিত ও চিকস্ এন্ড ফিডস্ লিমিটেডের মাধ্যমে সরবরাহকৃত।

-চিকস্ এন্ড ফিডস্ নিউজ লেটারের সৌজন্যে