Sunday, 23 July 2017

 

সোনালী আঁশের সুদিন ফিরে এসেছে-পাট প্রতিমন্ত্রী

কৃষি-বানিজ্য ডেস্ক:বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, বাংলাদেশকে আবারও সোনালী আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে সরকার। ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ সুষ্ঠুভাবে শতভাগ বাস্তবায়ন করা  হয়েছে। খুব তাড়াতাড়ি আরো ১২টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করেছেন।

প্রতিমন্ত্রী মঙ্গলবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির সভায় একথা বলেন।

সভায় পাটজাত পণ্যকে কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের তালিকাভুক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণাকে জরুরি ভিত্তিতে বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। পাটশিল্পের ব্লক ঋণ ফেরত দেয়ার সময় ৫-বছর থেকে বৃদ্ধি করে ১০-বছর করার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও পাটশিল্পকে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ফান্ডিংয়ের আওতায় নিয়ে আসা, ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে এক অংকে আনাসহ সরকারি ও বেসরকারি ব্যাংকের সুদের হার সমতায় আনার বিষয়ে আলোচনা হয়।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব এম এ কাদের সরকার, বিজেএমসি চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, অতিরিক্ত সচিব নজরুল আনোয়ার ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, পরিকল্পনা কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড এবং পাট বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।-পিআইডি