Deprecated: iconv_set_encoding(): Use of iconv.internal_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 27

Deprecated: iconv_set_encoding(): Use of iconv.input_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 28

Deprecated: iconv_set_encoding(): Use of iconv.output_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 29

Warning: session_start(): Cannot send session cookie - headers already sent by (output started at /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php:27) in /home/agrilife/public_html/libraries/joomla/session/session.php on line 658

Warning: session_start(): Cannot send session cache limiter - headers already sent (output started at /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php:27) in /home/agrilife/public_html/libraries/joomla/session/session.php on line 658
পরিবেশ-পুষ্টি-স্বাস্থ্য
Sunday, 24 September 2017

Climate change adaptation vital for food security

agrilife24.com, International desk:The Asian Productivity Organization (APO) along with the Sri Lankan Ministry of Agriculture and National Productivity Secretariat (NPS) is organizing a five-day workshop on Climate Change Adaptation and Disaster Risk Management in Agriculture in Colombo, recently. The workshop is supported by the Centre on Integrated Rural Development for Asia and the Pacific (CIRDAP) and Economic Research Institute for ASEAN and East Asia (ERIA).

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে প্রয়োজন সমন্বিত উদ্যোগ-বাকৃবিতে আলোচনায় সভায় বক্তারা

বাকৃবি প্রতিনিধি:সাম্প্রতিক সময়ে দেশে চিকুনগুনিয়ার ব্যাপক প্রকোপ দেখা দিয়েছে। এক তথ্যমতে রাজধানীতে আক্রান্ত্রের সংখ্যা প্রতি ১১ জনে একজন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও এর প্রাদূর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। চিকুনগুনিয়ার বিস্তার ও মহামারি রোধে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সুনির্দিষ্ট প্রস্তাব শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদীয় সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জে মাস্ক মিউজিয়ামের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:মানিকগঞ্জে ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে মাস্ক মিউজিয়ামের শুভ উদ্বোধন করলেন ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন, মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি এবং শাপলা মেডিকেল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব জামালউদ্দিন। মাস্ক ফাউন্ডেশনের উদ্দ্যোগে আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন যুগ্ম সম্পাদক শাহানুর ইসলাম, মাস্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান কৃষিবিদ মোঃ হামিদুল ইসলাম, অ্যাডভাইজর এএসএম সাইফুল্লাহ, সদস্য সার্জেন্ট (অব:) আতাউর রহমান এবং ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল, মানিকগঞ্জের এডমিন অফিসার আবুল কালাম আজাদ।

ব্রহ্মপুত্র নদকে বাঁচাতে হবে

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ এখন নদী বিপর্যয়ের দেশ। দেশের আড়াই শতাধিক ঐতিহ্যবাহী, নান্দনিক নদ নদী মরে গেছে। অনেকগুলো বেদখল হয়েছে। অস্তিত্ব বিপন্ন হয়েছে। এভাবেই দেশের প্রায় ৯৯% নদী তাদের নাব্যতা, গভীরতা, আকার আকৃতি হারাচ্ছে। বিপর্যস্ত হচ্ছে পরিবেশ। হারিয়ে যাচ্ছে ঐতিহ্য। দেশের অর্থনীতিতে নদীর গুরুত্ব অপরিসীম। নদীর বয়ে আসা পলিমাটিতেই বাংলাদেশের কৃষিজমি অত্যন্ত উর্বর। কৃষিনির্ভর অর্থনীতিতে নদীই ভরসা। সেচ আর বিদ্যুতের জন্যও নদীর দরকার।

বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে গাজীপুরে কৃষি বিভাগের তালগাছের চারা রোপণ

ফরহাদ আহমদ, গাজীপুর থেকে: বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে তালগাছ একটি গুরুত্বপূর্ণ অবদান রাখে। বিশেষজ্ঞদের মতে গ্রামেগঞ্জে প্রচুর পরিমাণে তালগাছ ও নারিকেল গাছ থাকলে সেগুলো বজ্র নিরোধক হিসেবে কাজ করতে পারে। এর ফলে বজ্রপাতে নিহত হওয়ার ঘটনা এড়ানো যাবে বলে আশা করছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ইতোমধ্যেই সরকারি উদ্যোগে ১০ লাখ তালগাছের চারা রোপণ করা হয়েছে।

কার্যালয় চত্বরে বৃক্ষ রোপণ করলেন প্রধানমন্ত্রী

পরিবেশ ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার তাঁর তেজগাঁও কার্যালয় চত্বরে দু’টি গাছের চারা রোপণ করেছেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার বিকালে ‘আকাশ নিম’ এবং ‘রুদ্র পলাশ’-এর দুইটি চারা রোপণ করেন। পরে তিনি বাগান ঘুরে দেখেন এবং পরিবেশ রক্ষা ও প্রতিবেশগত ভারসাম্য বজায় রাখতে বর্ষাকালে আরও বেশি সংখ্যক চারাগাছ লাগানোর জন্য সকলের প্রতি আহবান জানান।

পরিবেশ মেলা-২০১৭ তে “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের” ১ম স্থান

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ১৬ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখ “বিশ্ব ওজোন দিবস ২০১৭” বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনে বন ভবনের অডিটরিয়ামে পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব আনোয়ার হোসেন মঞ্জু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিয়কো ইউকোসুফা ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেকটর ইউএনডিপি বাংলাদেশ। চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন উক্ত মন্ত্রণালের সচিব জনাব ইসতিয়াক আহমেদ।

নওগাঁয় মাদক-বাল্যবিয়ে প্রতিরোধে সমাবেশ ও গাছের চারা বিতরণ

কাজী কামাল হোসেন,নওগাঁ:মাদককে না বলি, উন্নয়নের সাথে থাকি-এ প্রতিপাদ্য নিয়ে সোমবার সকালে নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়ন পরিষদ চত্ত্বরে এক মাদক বিরোধী ও বাল্যবিয়ে প্রতিরোধে জনসচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পল্লি সহযোগী বিষয়ক সংস্থা ‘আরকো’ আয়োজিত সামাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা উত্তম কুমার দাস। এ সময় অনান্যের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র ও সাবেক উপজেলা চেয়ারম্যান ফটিক চন্দ্র ভট্ট্রাচার্জ বক্তব্য রাখেন।

দু'দিনব্যাপী নবম One Health Bangladesh Conference সমাপ্ত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজধানীতে দু'দিনব্যাপী নবম One Health Bangladesh Conference সোমবার ১৮ সেপ্টেম্বর সমাপ্ত হয়েছে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘একস্বাস্থ্যের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন।’ দু'দিনব্যাপী এ সম্মেলনে দেশ বিদেশের প্রায় ছয় শত বিজ্ঞানী প্রাণিসম্পদ বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, পরিবেশবিদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা, UNICEF সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন।

“এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচী ২০১৭ পালিত”

পরিবেশ ডেস্ক:আজ চাঁপাইনবাবগঞ্জ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ বৃক্ষরোপন কর্মসূচী ২০১৭ পালিত হয়েছে। আমনুরা সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ কর্মসূচী উদযাপিত হয়। এ উপলক্ষে সকাল ১১.০০ টায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর এবিএম রাশেদুল হাসান একটি মেহগনী গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। এ সময় মাননীয় উপাচার্য পরিবেশ বিপর্যয় রক্ষায় সকলকে গাছ লাগানোর প্রতি যত্ববান হওয়ার আহবান জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠিত

পরিবেশ ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ সোমবার বৃক্ষরোপণ অনুষ্ঠিত হয়। বৃক্ষরোপণ ও সৌন্দর্যবর্ধন কমিটির উদ্যোগে প্যারিস রোডে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনারের স্ত্রী বিশিষ্ট জীববিজ্ঞানী ড. পত্রালিকা চট্টোপাধ্যায়।

কৃষি আবহাওয়া বার্তা-০২ - ০৮ জুলাই ২০১৭

পরিবেশ ডেস্ক: এ সময়ে সক্রিয় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে মাঝারী (১১-২২মিঃমিঃ) থেকে মাঝারী ধরনের ভারী (২৩-৪৩ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ভারী (৪৪-৮৮মিঃমিঃ) থেকে অতি ভারী (>৮৮মিঃমিঃ) বৃষ্টিপাতসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

রোগির পথ্য হিসেবে আনার

এগ্রিলাইফ২৪ ডটকম:রোগির পথ্য হিসেবে যে ফলটি সকলের পছন্দের তা হলো আনার। কারণ এতে রয়েছে প্রচুর ভিটামিন ও প্রোটিন। আরও রয়েছে প্রচুর এন্টি-অক্সিডেন্ট, সেইসঙ্গে রয়েছে ভিটামিন সি, যা মানব দেহের চর্বি কমাতে সাহায্য করে। এর রয়েছে ভাইরাস প্রতিরোধ ক্ষমতা। যার জন্য এটি নিয়মিত খেলে সাধারণ সর্দি-কাশি সেরে যায়।

দুধ ও দুগ্ধ জাতীয় খাবার ছাড়াও যেখানে রয়েছে ক্যালসিয়ামের ভান্ডার

এগ্রিলাইফ২৪ ডটকম, পুষ্টি ডেস্ক:হাড় শক্ত ও মজবুত করতে ক্যালসিয়াম খুব জরুরি। আর ক্যালসিয়ামের অভাব পূরণে দুধ ও দুগ্ধ জাতীয় খাবার সবচেয়ে ভালো অবদান রাখে। দুধে ল্যাকটোজ নামক উপাদান থাকার কারণে এটি খেলে অনেকেরই হজমে সমস্যা হয়। তাই এসব খাবার খেলে যাদের হজমে সমস্যা ব্যাপক হয় তাদের জন্য ক্যালসিয়াম রয়েছে এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

আসুন এক নজরে খাবারগুলির নাম জেনে নেই

১. সামুদ্রিক মাছ যেমন পিংক স্যালমন, সারদিনস, কার্বস ইত্যাদির মধ্যে রয়েছে উচ্চমাত্রার ক্যালসিয়াম। ক্যালসিয়াম পেতে খাদ্যতালিকায় এসব খাবার রাখতে পারেন।

২. কাঠবাদামের মধ্যে রয়েছে ভালো পরিমাণ ক্যালসিয়াম। আর স্ন্যাকস হিসেবে একে সহজেই আপনার খাদ্যতালিকায় রাখতে পারেন।

৩. ওটস ক্যালসিয়ামের চমৎকার উৎস। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আঁশ। সকালের নাশতায় ওটস খেতে পারেন।

৪. কমলার মধ্যেও রয়েছে উচ্চ মানের ক্যালসিয়াম।

৫. পালং শাক, সেলারি, ব্রকলি ইত্যাদি ক্যালসিয়ামের চাহিদা কিছুটা হলেও পূরণ করবে।

মনে রাখবেন ক্যালসিয়াম পেশি ও স্নায়ুর কার্যক্রম ঠিকঠাক রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের অভাব হলে অস্টিওপরোসিস বা হাড়ক্ষয় রোগ হয়। এ ছাড়া এর অভাবে স্নায়ুর সমস্যা, পেশির সমস্যা, অবসন্নতা ইত্যাদি হয়।

শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে পাকা পেঁপে

এগ্রিলাইফ২৪ ডটকম:পাকা পেঁপে এমন একটি ফল যা অতি সহজেই বাংলাদেশের সকল জায়গায় মিলবে। আমাদের শরীরের জন্য খুবই উপকারী পেঁপেতে প্রচুর পরিমাণ মিনারেল, এন্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে। শুধু তাই নয়, পেঁপে হলো ভিটামিনের স্টোর। নিয়মিত আপনার শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে ব্যাপক অবদান রাখতে পারে।

নোবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

কামরুল হাসান শাকিম,নোবিপ্রবি প্রতিনিধি:'আমি প্রকৃতির, প্রকৃতি আমার' এ প্রতিপাদ্যকে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার ০৫ জুন ২০১৭ ক্যাম্পাসে সচেতনতামূলক র‌্যালি বের করা হয়।

কুরবাণীর বর্জ্য ব্যবস্থাপনা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:কুরবানীর কাজ শেষ হলে জবাইয়ের স্থানটি পানি দিয়ে ভালো করে ধুয়ে দিন যেন কোন রক্ত বা ময়লা আবর্জনা পড়ে না থাকে। সম্ভব হলে ব্লিচিং পাউডার চিটিয়ে দিতে পারেন। এতে আপনি, আপনার প্রতিবেশী এবং পথচারীরা বিভিন্ন রোগ সংক্রমনের হাত থেকে রক্ষা পাবে। এছাড়া সময়মতো বর্জ্য ব্যবস্থাপনা পরিবেশকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে।

গণ বিশ্ববিদ্যালয়ে র‍্যালী ও বৃক্ষ রোপণ

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সোমবার (০৫ জুন) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে' প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ক্লাবের ব্যানারে র‍্যালী ও বৃক্ষ রোপণ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

New science food lab dedication

Dedication ceremony for Kemin Food Science Laboratory to be held recently.
News provided by, Kemin Industries, AMES, Iowa — A newly renovated food science teaching laboratory, made possible by a charitable contribution from Mary A. Kelleher Nelson and R.W. Nelson and Kemin Industries, will be dedicated recently at Iowa State University.

বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষে কেআইবিতে "Connecting People to Nature" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এ "Connecting People to Nature" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৫ জুন সোমবার বিকেলে কেআইবি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী জনাব আনোয়ার হোসেন মঞ্জু এমপি।

নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধান বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:মধ্যম আয়ের দেশে পরিণত হবার প্রেক্ষাপটে বাংলাদেশের জন্য খাদ্য নিরাপত্তার পর নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধান একটি বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন নিরাপদ খাদ্য বিশেষজ্ঞরা। তারা বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্যের মান নিয়ন্ত্রণ সম্পর্কিত প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে। এ লক্ষ্যে তারা বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম শক্তিশালী করার পাশাপাশি নিরাপদ খাদ্য আইনের কঠোর প্রয়োগের সুপারিশ করেন।

ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:আজ ৫ জুন, ২০১৭ সোমবার “বিশ্ব পরিবেশ দিবস-২০১৭” উদযাপন উপলক্ষ্যে উন্নয়ন ধারা কর্মী এবং তার কর্ম এলাকার স্বাধীন কৃষক সংগঠনের কৃষকদের নিয়ে জেলা প্রশাসন ও স্থানীয় বিভিন্ন এনজিওদের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

নোবিপ্রবি কৃষি পরিবারের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) কৃষি পরিবারের উদ্যোগে র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। এর মধ্যদিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে নোবিপ্রবি কৃষি পরিবার।

প্রকৃতির ভারসাম্য রক্ষায় এগিয়ে আসুন-:প্রধানমন্ত্রী

পরিবেশ ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ প্রকৃতির ভারসাম্য রক্ষায় জনগণকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেছেন, তাঁর সরকার বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন সুরক্ষায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

কৃষি আবহাওয়া বার্তা- ১৬ থেকে ২১ আগস্ট ২০১৭

পরিবেশ ডেস্কঃ এ সময়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং রাজশাহী বিভাগের অনেক স্থানে হাল্কা (০৪- ১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২২-৪৩ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে।

বাজেটে হাওর এলাকার প্রকৃত দুস্থ ও ক্ষতিগ্রস্তদের জন্য মাসে ৩০ কেজি চালের বিশেষ বরাদ্দ

এগ্রিলাইফ২৪ ডটকম:সাম্প্রতিক বন্যা ও দুর্যোগে হাওর এলাকার মানুষ ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রকৃত দুস্থ ও ক্ষতিগ্রস্তদের জন্য ৩ লক্ষ ৩০ হাজার পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে চাল প্রদানের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিনাইদহ সরকারী ভেটেরিনারী কলেজএ রক্তদান ও বৃক্ষরোপন কর্মসূচি

কাজী আব্দুস সবুর, ঝিনাইদহ প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিনাইদহ সরকারি ভেটেরিনারী কলেজে স্বেচ্ছায় রক্তদান ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করে ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজ শাখা ছাত্রলীগ।

বারটান' এর উদ্যোগে গজারিয়া কৃষি অফিসে ফলিত পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:ঐতিহাসিক মুন্সীগঞ্জ জেলার নদীকন্যা খ্যাত গজারিয়া উপজেলায় 'বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান)' এর উদ্যোগে 'সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প'-এর আওতায় ফলিত পুষ্টি বিষয়ে তিন দিন (২৯, ৩০ ও ৩১ মে) ব্যাপী প্রশিক্ষক ও কিষাণ-কিষাণী   প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। গজারিয়া উপজেলা কৃষি অফিসের আয়োজনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন উপজেলার সদ্য নিয়োগপ্রাপ্ত কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান মজুমদার।

জীববৈচিত্র্য সংরক্ষণে ঝিসভেকে তরুণদের কর্মসূচি

কাজী আব্দুস সবুর:জীববৈচিত্র্য সংরক্ষণে সারা বিশ্বে এর তরুনরা কাজ করে যাচ্ছে যার অংশ হিসাবে বাংলাদেশে প্রথমবারের মত Global Youth Biodiversity Network (GYBN) এর চ্যাপ্টার উদ্বোধন হয়। দুই সপ্তাহ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ১২ আগস্ট, শনিবার ঝিনাইদহে পালিত হয় প্রানীবৈচিত্র্য মিটআপ, প্রাণী এবং উদ্ভিদ পরিচিতি, বৃক্ষরোপণ, পাখীদের গৃহ নির্মাণসহ অারো অনেক অায়েজন। কর্মসূচী শুরু হয় সকাল ১০ ঘটিকায় এবং শেষ হয় বিকাল ৫ ঘটিকায়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নোবিপ্রবি ফটোগ্রাফি প্রতিযোগিতা

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি: "আমি প্রকৃতি, প্রকৃতি আমার" এই প্রতিপাদ্য কে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাব কোয়েন (কোস্টাল এনভায়রমেন্ট নেটওয়ার্ক) উদ্যোগে  ফটোগ্রাফি  প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

রোটারী ক্লাব অব বগুড়ার উদ্যোগে মড়িয়া গোলাবাড়ী দারুল উলুম ইসলামিয়া হাফেজিয়া মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচী

এগ্রিলাইফ২৪ ডটকম, পরিবেশ ডেস্ক:একটি গাছ একটি প্রাণ, আসুন গাছ লাগাই প্রাণ বাঁচাই স্লোগান ধারণ করে রোটারী ক্লাব অব বগুড়া আজ ১২ আগষ্ট ২০১৭ শনিবার সকালে গাবতলী উপজেলার ৮নং মহিষাবান ইউনিয়নের মড়িয়া গ্রামে, মড়িয়া গোলাবাড়ী দারুল উলুম ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গনে শতাধিক ফলজ ও বনজ বৃক্ষ চারা রোপন করে। এটি ছিল চলতি বর্ষে ক্লাবের তৃতীয় বৃক্ষরোপণ কর্মসূচী। কয়েক দিনের টানা বৃষ্টিতে কর্দমাক্ত মাঠও বাধা হয়ে দাঁড়াতে পারেনি এই মহৎ বৃক্ষরোপণ কার্যক্রমে শামিল হওয়া রোটারীয়ানদের কাছে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

পরিবেশ ডেস্ক: দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে  ২৮ মে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।  কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, টিপু সুলতান এবং মোঃ ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

কৃষি আবহাওয়া বার্তা- ০৮ থেকে ১৫ আগস্ট

পরিবেশ ডেস্কঃ এ সময়ে মোটামুটি সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ,খুলনা, বরিশাল এবং রংপুর বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে মাঝারী (১১-২২মিঃমিঃ) থেকে মাঝারী ধরণের ভারী(২৩-৪৪ মিঃমিঃ) বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে এ সময়ে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২৩-৪৪ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে।

দেশে পুষ্টি সম্প্রসারণের জন্য কৃষি বিষয়ক প্ল্যাটফর্ম Ag4N নির্মাণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:শনিবার ২০ মে, ২০১৭ তারিখে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘ওয়াইপার্ড বাংলাদেশ’ (YPARD) এবং ‘ইনজেনিয়াস’ এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে পুষ্টি সম্প্রসারণের জন্য কৃষি বিষয়ক প্ল্যাটফর্ম Ag4N নির্মাণ’ শীর্ষক অর্ধ-দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালার প্রতিবাদ্য বিষয় ছিল, ‘পুষ্টির জন্য জন্য কৃষিতে নেটওয়ার্কিং’।  

বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নে রাবিতে এসটিএস চালু

পরিবেশ ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের জন্য একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস)  চালু করা হয়েছে। আজ সোমবার দুপুরে ক্যাম্পাসের উত্তর-পশ্চিম এলাকায় যৌথভাবে এর উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন ও রাবি উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। এরপর তাঁরা সেখানে কয়েকটি গাছের চারা রোপন করেন। এশীয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী মাটির তৈরি এসি ঘর!

কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় আধুনিকতার উৎকর্ষতায় আর কালের আবর্তে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাটির ঘর এখন বিলুপ্তির পথে। মাটির ঘর গরিবের শীতাতপ নিয়ন্ত্রিত ঘর বলে পরিচিত। শীত ও গরম উভয় মৌসুমে আরামদায়ক এ ঘর।

গাছ লাগাই গ্রাম বাঁচাই দেশ বাঁচাই -সংসদ সদস্য ছানোয়ার হোসেন

কে এস রহমান শফি, টাঙ্গাইল: ‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই. দেখি ফলের গাছ লাগাই’ শ্লোগানে রোববার ( ৬ আগস্ট) সকালে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানে তিনদিনব্যাপী ফলদ বৃক্ষমেলা শুরু হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ ছানোয়ার হোসেন।

১৫ মে থেকে পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে অভিযান শুরু-মির্জা আজম

পরিবেশ ডেস্ক: বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে পলিথিন ও প্লাস্টিক-ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে আগামি ১৫ মে থেকে সারাদেশব্যাপী বিশেষ অভিযান শুরু হবে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন,২০১০ এ নির্ধারিত ১৭টি পণ্য যেমন ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া পরিবহণ ও সংরক্ষণে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

কৃষি আবহাওয়া বার্তা- ০১ থেকে ০৭ আগস্ট

পরিবেশ ডেস্কঃ এ সময়ে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম, সিলেট এবং রংপুর বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে হাল্কা (০৪-১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে এ সময়ে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২৩-৪৪ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে। এর পাশাপাশি এ সময়ে সারাদেশের রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশের প্রথম ইনডোর গলফ টুর্নামেন্টের পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বিশ্বের অন্যতম প্রধান ইনডোর গলফ একাডেমী "লিড বেটার গলফ একাডেমী" বাংলাদেশ শাখার আয়োজনে গত ২৭ এপ্রিল থেকে ২৯ এপ্রিল অনুষ্ঠিত হলো তিন দিন ব্যাপী দেশের প্রথম ইনডোর গলফ টুর্নামেন্ট। এদেশের গলফ ইতিহাসে প্রথম বারের মত অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টেরর মাধ্যমে এদেশের গলফ সমৃদ্ধি হওয়ার পাশাপাশি নতুন প্রতিভা অন্বেষণে সহায়ক হবে যা এদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করবে।

গোপালপুরে কৃষ্ণচূড়া গাছ রোপন করলেন আই জি পি এ কে এম শহীদুল হক

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:টাঙ্গাইলের গোপালপুরে নিজ হাতে একটি কৃষ্ণচূড়া গাছ রোপন করলেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম। তিনি গত ৩১ জুলাই সোমবার সোমবার দুপুরে প্রায় ২কোটি ৯৭লাখ টাকা ব্যায়ে নির্মিত টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর পুলিশ তদন্ত কেন্দ্রের নতুন ত্রিতল ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য শেষে পুলিশ তদন্ত কেন্দ্র চত্ত্বরে গাছটি রোপন করেন।

হাওরে মাছের মড়কের জন্য ধানের পঁচনই দায়ী ছিল

বাকৃবি প্রতিনিধি:অতিরিক্ত বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলে নেমে আসা বন্যায় অপরিপক্ক ধান পানিতে তলিয়ে যায়। ফলে পানিতে ডুবিয়ে যাওয়া ধান পঁচতে শুরু করে। এতে করে পানিতে অক্সিজেনের পরিমান তুলনামূলকভাবে কমে যায়। ফলে মাছ মারা যায়। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানান মৎস্য চাষ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।

২ ফেব্রুয়ারি জাতীয় নিরাপদ খাদ্য দিবস

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:প্রতি বছর ২ ফেব্রুয়ারিকে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবটি মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়।

কৃষি আবহাওয়া বার্তা-২৩ এপ্রিল-১ মে ২০১৭

পরিবেশ ডেস্কঃএ সময়ের শুরুতে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে মাঝারি (১১-২২মি.মি.) থেকে মাঝারি ধরণের ভারী (২২-৪৪ মি.মি.) এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে হাল্কা (০৪-১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) বৃষ্টিপাত/ বজ্রবৃষ্টি হতে পারে ।সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ৪৫-৬০কি.মি./ঘন্টা বেগে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঢাকা পানি সম্মেলন-২০১৭ সমাপ্ত

পরিবেশ ডেস্ক:ঢাকা পানি সম্মেলন ২০১৭-এর ৩য় এবং শেষ দিনে সদস্যদেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা, ফিলিপিন্স, চীন, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, নেপাল, নেদারল্যান্ডস এবং স্বাগতিক বাংলাদেশের প্রতিনিধিরা আলোচনা করেন। সম্মেলনটি অনুষ্ঠিত হয় ঢাকার হোটেল সোনারগাঁওয়ে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৩তম বৈঠক অনুষ্ঠিত

পরিবেশ ডেস্কঃ দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাসান মাহমুদের সভাপতিত্বে ২৬ এপ্রিল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান এবং মেরিনা রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

শেকৃবিতে বিশ্ব বাঘ দিবস পালিত

শেকৃবি প্রতিনিধিঃপ্রতিবছরের ন্যায় এবারও রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বিশ্ব বাঘ দিবস উদযাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের উদ্যোগে এ উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মান্দায় ইটভাটার গ্যাসে ফসলের ক্ষতির অভিযোগ কৃষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

কাজী কামাল হোসেন,নওগাঁ:জেলার মান্দা উপজেলায় ইট ভাটার বিষাক্ত গ্যাসে শত শত বিঘা জমির ইরি বোরো ধান, আম, পেয়ারা, সহ বিভিন্ন ফল ও বনজ গাছের ব্যাপক ক্ষতি হয়েছে বলে ভোক্তভোগি কৃষক ও বাগান মালিকরা দাবি করেছেন । তারা এর প্রতিকার চেয়ে মানববন্ধন ও  মান্দা উপজেলা নিবাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসার বরাবর স্মারক লিপি ও পেশ করেছেন। তবে ইট ভাটা কর্তৃপক্ষ ভাটার কারনে ফসলের কোন হয়নি বলে জানিয়েছেন।

কৃষি আবহাওয়া বার্তা- ২৩ - ৩১ জুলাই

পরিবেশ ডেস্ক: এ সময়ে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে হাল্কা (০৪-১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে এ সময়ের শুরুতে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২৩-৪৪ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে;

হাওর এলাকায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হবে-ত্রাণ মন্ত্রী

ডেস্ক রিপোর্ট:সরকার হাওর এলাকার সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। ইতোমধ্যে জরুরি ত্রাণ সহায়তা হিসেবে বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৩৩২৪ মেট্রিক টন চাল ও ১ কোটি ৯৩ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে সিলেটের জন্য ৪২৮ মে.টন চাল ও ২৪.৩৭ লাখ টাকা, সুনামগঞ্জের জন্য ১২৫০ মে.টন চাল ও ৭৫ লাখ টাকা, হবিগঞ্জের জন্য ৩০৩ মে.টন চাল ও ১৪ লাখ টাকা, মৌলভীবাজারের জন্য ৩৪৩ মে.টন চাল ও ১৪.৫০ লাখ টাকা, কিশোরগঞ্জের জন্য ৫৫২ মে.টন চাল ও ৩৩.৭০ লাখ টাকা ও নেত্রকোনার জন্য ৪৪৮ মে.টন চাল ও ৩২.৪০ লাখ টাকা বরাদ্দ করেছে। ৩৩২৪ মেট্রিক টন চাল ৩০ কেজি করে ১ লাখ ১০ হাজার পরিবারের জন্য ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দ করা হয়েছে।

Joomla! Debug Console

Session

Profile Information

Memory Usage

Database Queries