Thursday, 27 July 2017

 

কৃষি আবহাওয়া বার্তা- ২৩ - ৩১ জুলাই

পরিবেশ ডেস্ক: এ সময়ে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে হাল্কা (০৪-১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে এ সময়ের শুরুতে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২৩-৪৪ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে;

হাওর এলাকায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হবে-ত্রাণ মন্ত্রী

ডেস্ক রিপোর্ট:সরকার হাওর এলাকার সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। ইতোমধ্যে জরুরি ত্রাণ সহায়তা হিসেবে বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৩৩২৪ মেট্রিক টন চাল ও ১ কোটি ৯৩ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে সিলেটের জন্য ৪২৮ মে.টন চাল ও ২৪.৩৭ লাখ টাকা, সুনামগঞ্জের জন্য ১২৫০ মে.টন চাল ও ৭৫ লাখ টাকা, হবিগঞ্জের জন্য ৩০৩ মে.টন চাল ও ১৪ লাখ টাকা, মৌলভীবাজারের জন্য ৩৪৩ মে.টন চাল ও ১৪.৫০ লাখ টাকা, কিশোরগঞ্জের জন্য ৫৫২ মে.টন চাল ও ৩৩.৭০ লাখ টাকা ও নেত্রকোনার জন্য ৪৪৮ মে.টন চাল ও ৩২.৪০ লাখ টাকা বরাদ্দ করেছে। ৩৩২৪ মেট্রিক টন চাল ৩০ কেজি করে ১ লাখ ১০ হাজার পরিবারের জন্য ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দ করা হয়েছে।

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে প্রয়োজন সমন্বিত উদ্যোগ-বাকৃবিতে আলোচনায় সভায় বক্তারা

বাকৃবি প্রতিনিধি:সাম্প্রতিক সময়ে দেশে চিকুনগুনিয়ার ব্যাপক প্রকোপ দেখা দিয়েছে। এক তথ্যমতে রাজধানীতে আক্রান্ত্রের সংখ্যা প্রতি ১১ জনে একজন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও এর প্রাদূর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। চিকুনগুনিয়ার বিস্তার ও মহামারি রোধে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সুনির্দিষ্ট প্রস্তাব শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদীয় সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বৃক্ষ নিধনে মরুকরণে পরিণত হচ্ছে নোবিপ্রবি

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বর্তমান উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান কর্মক্ষেত্রে যোগদান করার পর থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামোগত ও প্রশাসনিক কার্যক্রমের উন্নয়ন করেছেন। তিনি গত ১.৫ বছরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি নির্মাণ, প্রশাসনিক ভবন কে ৪ তলা থেকে ৫ তলায় উন্নীত করন সহ সম্পন্ন করেছেন নির্মাণাধীন আব্দুল মালেক উকিল হল ও হাজী মুহাম্মদ ইদ্রিস আলী অডিটোরিয়াম এর কাজ। এ ছাড়াও বর্তমানে একাডেমীক ভবন ২ এর ১০ তলা পর্যন্ত উন্নীত করন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এর কাজ প্রায় শেষের পথে রয়েছে।

ব্রহ্মপুত্র নদকে বাঁচাতে হবে

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ এখন নদী বিপর্যয়ের দেশ। দেশের আড়াই শতাধিক ঐতিহ্যবাহী, নান্দনিক নদ নদী মরে গেছে। অনেকগুলো বেদখল হয়েছে। অস্তিত্ব বিপন্ন হয়েছে। এভাবেই দেশের প্রায় ৯৯% নদী তাদের নাব্যতা, গভীরতা, আকার আকৃতি হারাচ্ছে। বিপর্যস্ত হচ্ছে পরিবেশ। হারিয়ে যাচ্ছে ঐতিহ্য। দেশের অর্থনীতিতে নদীর গুরুত্ব অপরিসীম। নদীর বয়ে আসা পলিমাটিতেই বাংলাদেশের কৃষিজমি অত্যন্ত উর্বর। কৃষিনির্ভর অর্থনীতিতে নদীই ভরসা। সেচ আর বিদ্যুতের জন্যও নদীর দরকার।

কুকুর মালিকানা উন্নীতকরণ সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা কেন্দ্র (নিপসম) –এ আজ কুকুর মালিকানা উন্নীতকরণ সভা অনুষ্ঠিত হয়। রেবিস ইন এশিয়া ফাউন্ডেশন-বাংলাদেশ (রিয়াফ- বাংলাদেশ) এই সভার আয়োজন করে। সংস্থার চেয়ারপার্সন প্রফেসর ড. বে-নজির আহমেদ সভার মূল বক্তব্য তুলে ধরেন। সভায় জলাতঙ্ক নিয়ন্ত্রণে নির্বিচারে কুকুর নিধন বিষয়ক আলোচনা করা হয়।

কার্যালয় চত্বরে বৃক্ষ রোপণ করলেন প্রধানমন্ত্রী

পরিবেশ ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার তাঁর তেজগাঁও কার্যালয় চত্বরে দু’টি গাছের চারা রোপণ করেছেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার বিকালে ‘আকাশ নিম’ এবং ‘রুদ্র পলাশ’-এর দুইটি চারা রোপণ করেন। পরে তিনি বাগান ঘুরে দেখেন এবং পরিবেশ রক্ষা ও প্রতিবেশগত ভারসাম্য বজায় রাখতে বর্ষাকালে আরও বেশি সংখ্যক চারাগাছ লাগানোর জন্য সকলের প্রতি আহবান জানান।

‘এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্বাসভিত্তিক সংগঠনসমূহের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:পৃথিবীর ১৯৩টি দেশের জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ ১৭টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জানুয়ারি ২০১৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত ১৫ বছর মেয়াদী কার্যক্রম পরিচালনা করছে, যা ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি)’ নামে পরিচিত। এর মধ্যে ক্ষুধা ও দারিদ্র বিমোচন, সবার জন্য স্বাস্থ্যকর জীবন ও কল্যাণ নিশ্চিতকরণ, অর্থনৈতিক বৈষম্য নিরসন, ন্যায়বিচার ও মানবাধিকার, গণতান্ত্রিক শাসন ও বিশ্বশান্তি প্রতিষ্ঠা, জলবায়ু পরিবর্তন, পরিবেশ সংরক্ষণ, জীববৈচিত্রের রক্ষণাবেক্ষণ ও দুর্ঘটনাজণিত ঝুঁকি, মানুষের জীবনমান উন্নয়ন প্রভৃতি সমস্যা সমাধানের ক্ষেত্রে বিশ্বাসনির্ভর সংগঠনসমূহ কী ভূমিকা পালন করতে পারে এবং এর সাথে সংশ্লিষ্টদের দায়িত্ব ও কতর্ব্যের উল্লেখযোগ্য বিষয় নিয়ে ১৫ এপ্রিল ২০১৭ শনিবার রাজধানীর উত্তরায় বিআইআইটি মিলনায়তনে আন্তঃধর্মীয় নেতাদের সম্পৃক্তকরণের লক্ষ্যে একটি কর্মশালার আয়োজন করা হয়।

নওগাঁয় মাদক-বাল্যবিয়ে প্রতিরোধে সমাবেশ ও গাছের চারা বিতরণ

কাজী কামাল হোসেন,নওগাঁ:মাদককে না বলি, উন্নয়নের সাথে থাকি-এ প্রতিপাদ্য নিয়ে সোমবার সকালে নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়ন পরিষদ চত্ত্বরে এক মাদক বিরোধী ও বাল্যবিয়ে প্রতিরোধে জনসচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পল্লি সহযোগী বিষয়ক সংস্থা ‘আরকো’ আয়োজিত সামাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা উত্তম কুমার দাস। এ সময় অনান্যের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র ও সাবেক উপজেলা চেয়ারম্যান ফটিক চন্দ্র ভট্ট্রাচার্জ বক্তব্য রাখেন।

সন্ধানীর সম্মেলনে এন্টিবায়োটিকের ব্যবহার শীর্ষক সেমিনার

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজে সন্ধানী ইউনিট কর্তৃক আয়োজিত দেশের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানীর গত ১৩ এপ্রিল বৃহস্পতিবার থেকে ১৫ এপ্রিল শনিবার পর্যন্ত টানা তিন দিনের ৩৬ তম কেন্দ্রীয় বার্ষিক সম্মেলন অনুষ্ঠানের শেষ দিনে বাংলাদেশে এন্টিবায়োটিকের যথার্থ ব্যবহার নিশ্চিত করার লক্ষে এবং এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স রোধকল্পে সন্ধানীর করণীয় সম্পর্কে বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

“এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচী ২০১৭ পালিত”

পরিবেশ ডেস্ক:আজ চাঁপাইনবাবগঞ্জ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ বৃক্ষরোপন কর্মসূচী ২০১৭ পালিত হয়েছে। আমনুরা সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ কর্মসূচী উদযাপিত হয়। এ উপলক্ষে সকাল ১১.০০ টায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর এবিএম রাশেদুল হাসান একটি মেহগনী গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। এ সময় মাননীয় উপাচার্য পরিবেশ বিপর্যয় রক্ষায় সকলকে গাছ লাগানোর প্রতি যত্ববান হওয়ার আহবান জানান।

গণস্বাস্থ্য কেন্দ্রের বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:বাংলা নববর্ষ ১৪২৪ এর আগমন উপলক্ষে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগ বর্ণিল শোভাযাত্রা এবং বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।সকালে মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডাঃ মনজুর কাদির আহমেদ, ট্রাস্টি ও নির্বাহী পরিচালক সন্ধ্যা রায়, গণবিশ্ববিদ্যালয় এর পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী। শোভাযাত্রায় গণস্বাস্থ্য কেন্দ্রের সর্ব স্তরের কর্মী, তাদের পরিবারের সদস্য, গণ বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্র-ছাত্রী ও স্থানীয় লোকজন অংশগ্রহন করেন।

কৃষি আবহাওয়া বার্তা-০২ - ০৮ জুলাই ২০১৭

পরিবেশ ডেস্ক: এ সময়ে সক্রিয় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের অধিকাংশ স্থানে এবং দেশের অন্যত্র অনেক স্থানে মাঝারী (১১-২২মিঃমিঃ) থেকে মাঝারী ধরনের ভারী (২৩-৪৩ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ভারী (৪৪-৮৮মিঃমিঃ) থেকে অতি ভারী (>৮৮মিঃমিঃ) বৃষ্টিপাতসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বাকৃবিতে সমন্বিত উদ্ভিদ পুষ্টির অধিক ব্যবহার বিষয়ক সভা শুরু

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও সার্ক কৃষি সেন্টারের আয়োজনে দু দিনব্যাপী ‘সমন্বিত উদ্ভিদ পুষ্টির অধিক ব্যবহার’ বিষয়ক সভা রোববার শুরু হয়েছে। বিকেল ৩ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

দুধ ও দুগ্ধ জাতীয় খাবার ছাড়াও যেখানে রয়েছে ক্যালসিয়ামের ভান্ডার

এগ্রিলাইফ২৪ ডটকম, পুষ্টি ডেস্ক:হাড় শক্ত ও মজবুত করতে ক্যালসিয়াম খুব জরুরি। আর ক্যালসিয়ামের অভাব পূরণে দুধ ও দুগ্ধ জাতীয় খাবার সবচেয়ে ভালো অবদান রাখে। দুধে ল্যাকটোজ নামক উপাদান থাকার কারণে এটি খেলে অনেকেরই হজমে সমস্যা হয়। তাই এসব খাবার খেলে যাদের হজমে সমস্যা ব্যাপক হয় তাদের জন্য ক্যালসিয়াম রয়েছে এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

আসুন এক নজরে খাবারগুলির নাম জেনে নেই

১. সামুদ্রিক মাছ যেমন পিংক স্যালমন, সারদিনস, কার্বস ইত্যাদির মধ্যে রয়েছে উচ্চমাত্রার ক্যালসিয়াম। ক্যালসিয়াম পেতে খাদ্যতালিকায় এসব খাবার রাখতে পারেন।

২. কাঠবাদামের মধ্যে রয়েছে ভালো পরিমাণ ক্যালসিয়াম। আর স্ন্যাকস হিসেবে একে সহজেই আপনার খাদ্যতালিকায় রাখতে পারেন।

৩. ওটস ক্যালসিয়ামের চমৎকার উৎস। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আঁশ। সকালের নাশতায় ওটস খেতে পারেন।

৪. কমলার মধ্যেও রয়েছে উচ্চ মানের ক্যালসিয়াম।

৫. পালং শাক, সেলারি, ব্রকলি ইত্যাদি ক্যালসিয়ামের চাহিদা কিছুটা হলেও পূরণ করবে।

মনে রাখবেন ক্যালসিয়াম পেশি ও স্নায়ুর কার্যক্রম ঠিকঠাক রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের অভাব হলে অস্টিওপরোসিস বা হাড়ক্ষয় রোগ হয়। এ ছাড়া এর অভাবে স্নায়ুর সমস্যা, পেশির সমস্যা, অবসন্নতা ইত্যাদি হয়।

হাওরে বোরো ধান : আকস্মিক বন্যার ভয়াল থাবা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট:কোন ভোগ বিলাসিতা নাই বরং কাকডাকা ভোর সকালে ছেড়া গেঞ্জি গায়ে এক থালা ঠান্ডা ভাতের সাথে শুটকি ভর্তা হলেই চলে যায় মধ্য দুপুর পর্যন্ত। পার্থিব জগতে অক্লান্ত পরিশ্রম, মাথার ঘাম পায়ে, কাঠ ফাটা তপ্ত রোদে, ঝড়ো বর্ষায়, মাঘের শীতের কনকনে হাওয়া, চৈত্রের দাবদাহ কোন কিছুই কৃষকদের দাবিয়ে রাখতে পারে না।

নোবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

কামরুল হাসান শাকিম,নোবিপ্রবি প্রতিনিধি:'আমি প্রকৃতির, প্রকৃতি আমার' এ প্রতিপাদ্যকে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার ০৫ জুন ২০১৭ ক্যাম্পাসে সচেতনতামূলক র‌্যালি বের করা হয়।

আরাফাহ্ ব্যাংকের উদ্যোগে ‘গ্রিন ব্যাংকিং অ্যান্ড এনভায়রনমেন্টাল রিস্ক রেটিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পরিবেশ ডেস্ক:আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড ট্রেইনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে ‘গ্রিন ব্যাংকিং অ্যান্ড এনভায়রনমেন্টাল রিস্ক রেটিং’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ১ এপ্রিল, ২০১৭ তারিখে অনুষ্ঠিত হয়। ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন।

গণ বিশ্ববিদ্যালয়ে র‍্যালী ও বৃক্ষ রোপণ

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সোমবার (০৫ জুন) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে' প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ক্লাবের ব্যানারে র‍্যালী ও বৃক্ষ রোপণ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

‘অ্যানিমেল ওয়েলফেয়ার ইউনিট’-এর উদ্যোগে বাকৃবিতে জলাতংক রোগের টিকা প্রদান

পরিবেশ ডেস্ক:‘অ্যানিমেল ওয়েলফেয়ার ইউনিট’-এর উদ্যোগে বাকৃবিতে গতকাল জলাতংক রোগের টিকা প্রদান কর্মসূচী অনুষ্ঠিত হয়।সকাল সাতটায় শুরু হওয়া এই কর্মসূচিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আশেপাশের মোট ত্রিশটি বেওয়ারিশ কুকুরকে জলাতংক রোগের টিকা,পাশাপাশি ক্রৃমির ইঞ্জেকশন দেয়া হয়।

বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষে কেআইবিতে "Connecting People to Nature" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এ "Connecting People to Nature" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৫ জুন সোমবার বিকেলে কেআইবি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী জনাব আনোয়ার হোসেন মঞ্জু এমপি।

বজ্রপাত থেকে নিরাপদ থাকতে করণীয়

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ভূমিকম্প, নদীভাঙন, টর্নেডো, অগ্নিকা-, খরা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের সাথে সম্প্রতিককালে নতুন করে যোগ হয়েছে ‘বজ্রপাত’। ২০১৬ সালে দেশে মাত্র ৪ দিনের বজ্রপাতে ৮১ জনের প্রাণহানি হয়েছে। এ বিবেচনায় ইতোমধ্যেই বজ্রপাতকে দুর্যোগ হিসেবে ঘোষণা করা হয়েছে।

ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:আজ ৫ জুন, ২০১৭ সোমবার “বিশ্ব পরিবেশ দিবস-২০১৭” উদযাপন উপলক্ষ্যে উন্নয়ন ধারা কর্মী এবং তার কর্ম এলাকার স্বাধীন কৃষক সংগঠনের কৃষকদের নিয়ে জেলা প্রশাসন ও স্থানীয় বিভিন্ন এনজিওদের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ( বাকৃবি) শুক্রবার ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর মাঠে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে উৎসবের প্রথম পর্বের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

প্রকৃতির ভারসাম্য রক্ষায় এগিয়ে আসুন-:প্রধানমন্ত্রী

পরিবেশ ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ প্রকৃতির ভারসাম্য রক্ষায় জনগণকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেছেন, তাঁর সরকার বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন সুরক্ষায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

কৃষি আবহাওয়া আবহাওয়ার পূর্বাভাসঃ ২২ মার্চ থেকে ১ এপ্রিল

পরিবেশ ডেস্ক:এ সময়ে প্রথমার্ধে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। এ সময়ের শেষার্ধে ঢাকা, রাজশাহী, রংপুর এবং সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হাল্কা (০৪-১০ মিলিলিটার) থেকে মাঝারী (১১-২২ মিলিলিটার) ধরনের এবং দেশের অন্যত্র দুই এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

বাজেটে হাওর এলাকার প্রকৃত দুস্থ ও ক্ষতিগ্রস্তদের জন্য মাসে ৩০ কেজি চালের বিশেষ বরাদ্দ

এগ্রিলাইফ২৪ ডটকম:সাম্প্রতিক বন্যা ও দুর্যোগে হাওর এলাকার মানুষ ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রকৃত দুস্থ ও ক্ষতিগ্রস্তদের জন্য ৩ লক্ষ ৩০ হাজার পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে চাল প্রদানের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

গনবি'তে বিশ্ব পানি দিবসঃ আগামী দশকে পানির জন্য যুদ্ধ হবে

বিধান মুখার্জী. গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:বুধবার  বিশ্ব পানি দিবস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে 'গণ বিশ্ববিদ্যালয় পরিবেশ ক্লাব' এর উদ্যোগে  "Why Waste Water" থিমকে সামনে রেখে র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বারটান' এর উদ্যোগে গজারিয়া কৃষি অফিসে ফলিত পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:ঐতিহাসিক মুন্সীগঞ্জ জেলার নদীকন্যা খ্যাত গজারিয়া উপজেলায় 'বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান)' এর উদ্যোগে 'সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প'-এর আওতায় ফলিত পুষ্টি বিষয়ে তিন দিন (২৯, ৩০ ও ৩১ মে) ব্যাপী প্রশিক্ষক ও কিষাণ-কিষাণী   প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। গজারিয়া উপজেলা কৃষি অফিসের আয়োজনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন উপজেলার সদ্য নিয়োগপ্রাপ্ত কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান মজুমদার।

ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবের রেজিস্টেশন চলছে

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আগামী ২৪ মার্চ (শুক্রবার) ময়মনসিংহ আঞ্চলিক জীব বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনার ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করতে পারবেন। তিনটি ক্যাটাগরিতে জুনিয়র ক্যাটাগরি (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি), সেকেন্ডারি ক্যাটাগরি (নবম ও দশম শ্রেণি), হায়ার সেকেন্ডারি ক্যাটাগরি (একাদশ ও দ্বাদশ শ্রেণি) অংশগ্রহণ করতে পারবেন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নোবিপ্রবি ফটোগ্রাফি প্রতিযোগিতা

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি: "আমি প্রকৃতি, প্রকৃতি আমার" এই প্রতিপাদ্য কে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাব কোয়েন (কোস্টাল এনভায়রমেন্ট নেটওয়ার্ক) উদ্যোগে  ফটোগ্রাফি  প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

পরিবেশ ডেস্ক: দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে  ২৮ মে  সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়।  কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, টিপু সুলতান এবং মোঃ ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

কৃষি আবহাওয়া বার্তা- ৮-১৪ মার্চ ২০১৭

পরিবেশ ডেস্ক:এ সময়ে ঢাকা, চট্রগ্রাম, সিলেট, বরিশাল, ময়মনসিংহ, খুলনা এবং রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারী ধরনের ভারী (দিনপ্রতি ১১-২২ মিঃমিঃ) থেকে ভারী (দিনপ্রতি ২২-৪৪ মিঃ মিঃ) এবং দেশের অন্যত্র দুই এক জায়গায় হাল্কা (দিনপ্রতি ০৪-১০ মিঃমিঃ) থেকে মাঝারী (দিনপ্রতি ১১-২২ মিঃমিঃ) ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশে পুষ্টি সম্প্রসারণের জন্য কৃষি বিষয়ক প্ল্যাটফর্ম Ag4N নির্মাণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:শনিবার ২০ মে, ২০১৭ তারিখে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘ওয়াইপার্ড বাংলাদেশ’ (YPARD) এবং ‘ইনজেনিয়াস’ এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে পুষ্টি সম্প্রসারণের জন্য কৃষি বিষয়ক প্ল্যাটফর্ম Ag4N নির্মাণ’ শীর্ষক অর্ধ-দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালার প্রতিবাদ্য বিষয় ছিল, ‘পুষ্টির জন্য জন্য কৃষিতে নেটওয়ার্কিং’।  

সাপাহারে জবই বিল যৌবন ও ঐতিহ্য হারিয়ে এখন মরা খাল

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁ জেলার অন্যতম ও সাপাহার উপজেলার প্রাকৃতিক সমৃদ্ধ ঐতিহ্যবাহী জবই বিল এখন তার সকল প্রকৃতি ও ঐতিহ্য হারিয়ে ফেলে মরা খালে পরিণত হয়েছে। প্রতিবছর খরা মৌসুুমে এ বিল শুকিয়ে ছোট একটি খালে পরিণত হয়। সংস্কার অভাবে হাজার হাজার বছরের পুরোনো এই বিলে ভারতের উজান থেকে নেমে আসা কাদা, বালি ও পাহাড় থেকে নেমে আসা মাটির ধ্বসে বিলটি এখন প্রায় ভরাট হতে চলেছে।

বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী মাটির তৈরি এসি ঘর!

কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় আধুনিকতার উৎকর্ষতায় আর কালের আবর্তে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাটির ঘর এখন বিলুপ্তির পথে। মাটির ঘর গরিবের শীতাতপ নিয়ন্ত্রিত ঘর বলে পরিচিত। শীত ও গরম উভয় মৌসুমে আরামদায়ক এ ঘর।

গণ বিশ্ববিদ্যালয়ে ঔষধি গাছের প্রদর্শনী

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী বিভাগের আয়োজনে ৬ মার্চ (সোমবার) বিশ্ববিদ্যালয়ের একাডেমীক ভবনের ২১০ নং কক্ষে ঔষধি গাছের (মেডিসিনাল প্লান্ট) প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

১৫ মে থেকে পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে অভিযান শুরু-মির্জা আজম

পরিবেশ ডেস্ক: বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে পলিথিন ও প্লাস্টিক-ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে আগামি ১৫ মে থেকে সারাদেশব্যাপী বিশেষ অভিযান শুরু হবে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন,২০১০ এ নির্ধারিত ১৭টি পণ্য যেমন ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া পরিবহণ ও সংরক্ষণে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

খাদ্যবান্ধব কর্মসূচির ত্রুটিমুক্ত তালিকা প্রকাশ করেছে খাদ্য মন্ত্রণালয়

পুষ্টি ডেস্ক:প্রায় পঞ্চাশ লাখ উপকারভোগী পরিবারকে অন্তর্ভুক্ত করে ওয়েবসাইটে খাদ্যবান্ধব কর্মসূচির ত্রুটিমুক্ত তালিকা প্রকাশ করেছে খাদ্য মন্ত্রণালয়। সোমবার দুপুরে খাদ্য অধিদপ্তরে ওয়েবসাইট প্রকাশ অনুষ্ঠানের মাধ্যমে এ তালিকা প্রকাশ করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

দেশের প্রথম ইনডোর গলফ টুর্নামেন্টের পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বিশ্বের অন্যতম প্রধান ইনডোর গলফ একাডেমী "লিড বেটার গলফ একাডেমী" বাংলাদেশ শাখার আয়োজনে গত ২৭ এপ্রিল থেকে ২৯ এপ্রিল অনুষ্ঠিত হলো তিন দিন ব্যাপী দেশের প্রথম ইনডোর গলফ টুর্নামেন্ট। এদেশের গলফ ইতিহাসে প্রথম বারের মত অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টেরর মাধ্যমে এদেশের গলফ সমৃদ্ধি হওয়ার পাশাপাশি নতুন প্রতিভা অন্বেষণে সহায়ক হবে যা এদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে ৫০টি বর্জ্য অপসারণ ভ্যান প্রদান করল এক্সিম ব্যাংক

পরিবেশ ডেস্ক:চট্টগ্রাম সিটি কর্পোরেশনের 'ডোর টু ডোর পরিচ্ছন্নতা কার্যক্রম'কে উদ্বুদ্ধ করতে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে সম্প্রতি ৫০টি বর্জ্য অপসারণ ভ্যান প্রদান করেছে। সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন এক্সিম ব্যংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়ার নিকট থেকে ভ্যান গুলি গ্রহণ করেন।

হাওরে মাছের মড়কের জন্য ধানের পঁচনই দায়ী ছিল

বাকৃবি প্রতিনিধি:অতিরিক্ত বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলে নেমে আসা বন্যায় অপরিপক্ক ধান পানিতে তলিয়ে যায়। ফলে পানিতে ডুবিয়ে যাওয়া ধান পঁচতে শুরু করে। এতে করে পানিতে অক্সিজেনের পরিমান তুলনামূলকভাবে কমে যায়। ফলে মাছ মারা যায়। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানান মৎস্য চাষ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।

আফতাব বহুমূখী ফার্মস কর্তৃক কোমলমতি শিশুদের মাঝে তিন হাজার সিদ্ধ ডিম বিতরন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:“নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি সুস্থ সবল মেধাবী জাতি” এই শ্লোগানকে সামনে রেখে দেশব্যাপি পালিত হওয়া প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ উপলক্ষ্যে বি.পি.আই.সি.সি আয়োজিত স্কুল ফিডিং কার্যক্রম এর আওতায় দেশব্যাপি বিভিন্ন থানা/উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণী হতে ৫ম শ্রেণী পর্যন্ত কোমলমতি শিশুদের মাঝে একটি করে সিদ্ধ ডিম বিতরন করা হয়। এ কার্যক্রমের আওতায় রূপগঞ্জ উপজেলা এবং পঞ্চগড়ের পঞ্চগড় সদর ও তেতুলিয়া উপজেলায় ৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩ হাজার জন শিক্ষার্থীকে ডিম খাওয়ানো হয়।

কৃষি আবহাওয়া বার্তা-২৩ এপ্রিল-১ মে ২০১৭

পরিবেশ ডেস্কঃএ সময়ের শুরুতে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে মাঝারি (১১-২২মি.মি.) থেকে মাঝারি ধরণের ভারী (২২-৪৪ মি.মি.) এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে হাল্কা (০৪-১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) বৃষ্টিপাত/ বজ্রবৃষ্টি হতে পারে ।সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে ৪৫-৬০কি.মি./ঘন্টা বেগে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বাংলাদেশের পোল্ট্রি শিল্প ও পুষ্টি মানের অগ্রগতি

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:বাংলাদেশে পোল্ট্রি শিল্পের শুরুটা মোটেও আশাব্যঞ্জক ছিল না। সাধারন মানুষ পোল্ট্রি’র ডিম কিংবা ব্রয়লার মুরগীর মাংস খেতেই চাইতো না। পোল্ট্রি’র মাংস যে কতটা সুস্বাদু, নরম এবং স্বাস্থ্যসম্মত তা বোঝাতে শুরুর দিকের উদ্যোক্তাদের অতিথি ডেকে এনে রান্না করা মাংস পরিবেশনও করতে হয়েছে। আশির দশকে এ শিল্পে বিনিয়োগের পরিমান ছিল মাত্র ১৫শ’ কোটি টাকা। আর বর্তমানে এ শিল্পে বিনিয়োগের পরিমান ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। পোল্ট্রি উদ্যোক্তা ও খামারিদের অক্লান্ত পরিশ্রম ও ত্যাগ এবং সরকারের আন্তরিক সহযোগিতার কারণেই এ অসাধ্য অর্জন সম্ভব হয়েছে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৩তম বৈঠক অনুষ্ঠিত

পরিবেশ ডেস্কঃ দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাসান মাহমুদের সভাপতিত্বে ২৬ এপ্রিল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান এবং মেরিনা রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

পরিবেশ ডেস্ক:জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে শনিবার ২৭ ফেব্রুয়ারী সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মোহাঃ গোলাম রাব্বানী এবং মোঃ ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

মান্দায় ইটভাটার গ্যাসে ফসলের ক্ষতির অভিযোগ কৃষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

কাজী কামাল হোসেন,নওগাঁ:জেলার মান্দা উপজেলায় ইট ভাটার বিষাক্ত গ্যাসে শত শত বিঘা জমির ইরি বোরো ধান, আম, পেয়ারা, সহ বিভিন্ন ফল ও বনজ গাছের ব্যাপক ক্ষতি হয়েছে বলে ভোক্তভোগি কৃষক ও বাগান মালিকরা দাবি করেছেন । তারা এর প্রতিকার চেয়ে মানববন্ধন ও  মান্দা উপজেলা নিবাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসার বরাবর স্মারক লিপি ও পেশ করেছেন। তবে ইট ভাটা কর্তৃপক্ষ ভাটার কারনে ফসলের কোন হয়নি বলে জানিয়েছেন।

গোপালপুরে স্কুল ফিডিং কর্মসূচী অনুষ্ঠিত

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি, সুস্থ সবল মেধাবী জাতি’ প্রতিপাদ্যে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে টাঙ্গাইলের গোপালপুর উপজেলা প্রাণিসম্পদ দফতরের আয়োজনে আজ সোমবার বিকেলে শহরের নন্দনপুর বালক প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং (ডিম খাওয়ানো) কর্মসূচীর আওতায় ২১৯জন ক্ষুদে শিক্ষার্থীকে বিনামূল্যে একটি করে ডিম খাওয়ানো হয়।