Saturday, 21 July 2018

 

মৎস্যখাতের চ্যালেঞ্জ মোকাবিলার ওপর গুরুত্বারোপ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:উন্নয়ন অভিযাত্রায় মৎস্যখাত : টেকসই, স্বয়ংসম্পূর্ণতা ও এসডিজি প্রেক্ষিত শীর্ষক কর্মশালায় বক্তারা সারাদেশের পরিবেশদূষণ ও পানিদূষণ থেকে মুক্তির উপায় খুঁজে বের করা, ভরাট নদী ও হাওড়-বাওড়ের খননকার্য এবং মৎস্যখাতের চ্যালেঞ্জ মোকাবিলার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, ২০২১ সালে এসডিজি অর্জনের লক্ষ্যে মৎস্যখাতের স্বয়ম্ভরতার্জনকে অবশ্যই টেকসই করতে হবে। মাছের স্বয়ম্ভরতাকে ধরে রেখে ভ্যালুএডেড মৎস্যপণ্য উৎপাদনের দিকে লক্ষ্য দিতে হবে। কাঁচা ও রান্নাকৃত মাছের বহুমুখী ব্যবহার বাড়াতে পারলে যেমন ব্যস্ত ভোক্তাদের লাভ হবে তেমনই উৎপাদনকারীরাও ন্যায্যমূল্য পাবে।    

সাপাহারে ঐতিহ্যবাহী জবই বিল খরা মৌসুমে মরা খাল ও বর্ষা মৌসুমে ভরা যৌবন

কাজী কামাল হোসেন,নওগাঁ:প্রাকৃতিক হরেক রকম মাছ ও পাখপাখালীতে ভরা এককালের ঐতিহ্যবাহী সাপাহার উপজেলার জবই বিল এখন তার আগের ঐতিহ্য হারিয়ে ফেলে ঠুটো জগন্নাথের মত খরা মৌসুমে মরা খাল ও বর্ষা মৌসুমে ভরা যৌবন নিয়ে উপজেলার ঐতিহ্য বহন করে চলেছে।

Safe poultry production in Bangladesh is on progress

A 2-day Seminar on Food & Environment Safety in Poultry Production was held in Dhaka
Agrilife24.com desk:Safe food is equally important with food safety, said Fisheries & Livestock Minister Nayaron Chandra Chanda, MP, in a round table discussion organized by the World's Poultry Science Association-Bangladesh Branch (WPSA-BB), held on Sunday 22 April  at Dhaka Regency Hotel.

লীডবেটার গলফ একাডেমীর আয়োজনে অনুষ্ঠিত হলো কিডস গলফ টুর্নামেন্ট

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:এগ্রিলাইফ২৪ ডটকম:লীডবেটার গলফ একাডেমীর আয়োজনে জাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হলো “1st  Raising Day Kids Golf Tournament 2018”। লীডবেটার গলফ একাডেমী-বাংলাদেশ গত ১০ ই জানুয়ারী, ২০১৮ তে প্রতিষ্ঠার এক বছর পূর্ণ করে ২য় বছরে পদার্পন করে। প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুর্মিটোলা গলফ ক্লাবে তাদের নিজস্ব প্রাঙ্গনে শিশু কিশোরদের জন্য এই টুর্নামেন্টের আয়োজন করে।

মান্দায় ইটভাটার বিষাক্ত গ্যাসে শতাধিক বিঘা জমির বোরো ধান নষ্ট

ইউএনও’র কাছে অভিযোগ
কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁর মান্দা উপজেলার কালিকাপুর ইউনিয়নের মল্লিকপুর ও শ্রীরামপুর মাঠে একটি ইটভাটার বিষাক্ত গ্যাস ও ধোঁয়ায় শতাধিক বিঘা জমির বোরো ধান নষ্ট হয়ে গেছে। এ ঘটনায় প্রতিকার ও ক্ষতিপূরণ চেয়ে ক্ষতিগ্রস্থ কৃষকেরা গত শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেছেন।

পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে

হাদিসুর রহমান, বগুড়া থেকে:বগুড়া সাতমাথায় পৌরপার্কে স্বাস্থ্যসম্মত এবং “পরিস্কার-পরিচ্ছন্ন বগুড়া” গড়ার লক্ষে "বিডি ক্লিন বগুড়া" এর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই আলোচনা সভায় বগুড়াকে কিভাবে পরিস্কার-পরিচ্ছন্ন স্বাস্থ্যসম্মত মানুষের বসবাসের উপযোগী করে গড়ে তোলা যায় এসব বিষয় নিয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়।

৩০ লাখ গাছের চারা রোপণ করবে পরিবেশ মন্ত্রণালয়

পরিবেশ ডেস্ক:পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ৩০ লাখ শহিদের স্মৃতির উদ্দেশ্যে ৩০ লাখ গাছের চারা রোপণ করার পরিকল্পনা গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। গত ২ এপ্রিল সচিবালয়ে পরিবেশ ও বনমন্ত্রীর সভাপতিত্বে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী উপস্থিত ছিলেন।

বাকৃবির ছাত্রী হলে সাপ আতঙ্ক!

আবুল বাশার মিরাজ, বাকৃবি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ছাত্রীদের চারটি হলে বেশ কিছু দিন ধরেই হলগুলোতে সাপ আতঙ্ক বিরাজ করছে। সাপগুলো হলের বারান্দা, বিছানা, লকার, ছাদের উপর ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও সাপে কাটার অভিযোগও আছে গত কয়েক বছর ধরেই। ছাত্রীদের হলগুলো ব্রহ্মপুত্র নদের পাড় সংলগ্ন হওয়ায় ড্রেন দিয়ে সাপগুলো হলের ভিতর ঢুকতে পারছে বলে অভিযোগ স্বীকারও করেছেন হল প্রশাসনের প্রভোষ্ট ও কর্মচারীরা। ছাত্রীরা বলছেন, কর্মচারীদের গাফিলতির কারণে হল সীমানায় অবস্থিত ঝোপঝাড় ও নোংরা আবর্জনা পরিষ্কার না করার সাপের উপদ্রব হয়েছে। অন্যদিকে কর্মচারীরা বলছেন, হলে কর্মচারী সংকট ও পর্যাপ্ত লোকবল না থাকার কারণে তারা চাইলেও ছাত্রীদের ঠিকমত সেবা দিতে পারছেন না।

নওগাঁর চালকলের ছাইয়ে পরিবেশ বিপর্যয়

কাজী কামাল হোসেন, নওগাঁ:‘বাতাস হলেই ছাই উড়ে এসে চোখ-নাক-মুখে পড়ে। কাপড়-চোপড় নষ্ট হয়ে যায়। খাবারের থালাতে পর্যন্ত ছাই উড়ে অ্যাসে পড়ে। হামরা আর এ গ্রামে থাকতে পাচ্ছি না। দিনকা-দিন যেভাবে চারদিকে বয়লার হচ্ছে তাতে মনে হচ্ছে কিছু দিন পরে হামাগেরে ভিটে-মাটি ছ্যাড়ে পালাতে হবে। হয় সরকার হামাগেরে ছাইয়ের হাত থেকে রক্ষা করুক, না হয় অন্য জায়গায় বাড়ি করে দিক।’ ক্ষোভের সঙ্গে এ কথাগুলো বলেন নওগাঁর মহাদেবপুর উপজেলার আখেড়া গ্রামের গৃহবধু পূর্ণিমা রাণী।

চড়াদামে নিম্নমানের খাবার খেতে হয় বাকৃবি শিক্ষার্থীদের

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধিঃসবজিতে পঁচা আলু। ভাতে দুর্গন্ধ, সঙ্গে পাথরতো, থাকছেই। ভাজা মাছেও দুর্গন্ধ। এগুলো খেয়ে কি আর সুস্থ থাকা যায়? কিন্তু এসব দেখার যেন কেউ নেই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ‘তৃপ্তি হোটেলে’ খাবার খেতে খেতে কথাগুলো বলছিলেন ভেটেরিনারি অনুষদের দ্বিতীয় বর্ষের মোস্তফা কামাল নামের এক শিক্ষার্থী।

দক্ষ ও বুদ্ধিভিত্তিক জাতি গঠনে পুষ্টিমান উন্নয়ন অত্যাবশকীয়

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:দক্ষ ও বুদ্ধিভিত্তিক জাতি গঠনে আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় পুষ্টিমান উন্নয়ন অত্যাবশকীয়। খাদ্যে আমাদের স্বয়ংসম্পূর্ণতা এসেছে। সময় এসেছে এখন খাদ্যে পুষ্টিমান নিরুপণ করার। আজ (শনিবার) রাজধানীর মানিক মিয়া এভিনিউ এর সেচ ভবনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর প্রধান কার্যালয়ে খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

শিক্ষার্থীদের সচেতন করতেই তিতাসের হেঁটে চলা

বাকৃবি প্রতিনিধি:পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক প্রচারণা চালান গাজীপুর সরকারি মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম তিতাস। এ লক্ষ্যে চার চাকার এক ট্রলিতে পোস্টার ও ফেস্টুন লাগিয়ে হেঁটে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। হেঁটে চলেন ঘণ্টার পর ঘণ্টা। শিক্ষকতার পাশাপাশি যে কোনো ছুটিতে পরিবারের সদস্যদের সময় না দিয়ে ছুটে চলেন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

বাকৃবিতে নিরাপদ ব্রয়লার উৎপাদনের প্রশিক্ষণ শুরু

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) নিরাপদ ব্রয়লার মুরগি উৎপাদনের লক্ষে ময়মনসিংহের বিভিন্ন এলাকার খামারিদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯ টায় পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে এ কর্মশালার উদ্বোধন হয়।

তিস্তার বালুচরে সেচ সম্প্রসারণ করা হবে-বিএডিসি’র চেয়ারম্যান

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:তিস্তা ব্যারেজ থেকে যমুনা সেতু পর্যন্ত প্রায় ১লক্ষ ৮০হাজার হেক্টর আবাদযোগ্য চর রয়েছে। কৃষির আধুনিক প্রযুক্তির মাধ্যমে স্থায়ী-অস্থায়ী এসব চরে মিষ্টি কুমড়া, স্কোয়াশ, ভুট্টা, আলু, গম, সরিষা, সরিষা ইত্যাদি চাষ হচ্ছে। তবে চরাঞ্চলে চাষ করতে গিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় সেচ নিয়ে। সেচের সমস্যা লাঘব করতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) পাইলট প্রকল্প হিসেবে আগামী মৌসুমে কর্মসূচি গ্রহণ করতে চায়। রংপুর কাউনিয়া উপজেলার তালুক শাহবাজপুর তিস্তার চরে কৃষকদের সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএডিসি’র চেয়ারম্যান (অতিরিক্তি সচিব) মো. নাসিরুজ্জান এ সব কথা বলেন।

শেকৃবিতে দেশের প্রথম ছাদ বাগান ভিত্তিক ইকো সেন্টার উদ্বোধন

শেকৃবি প্রতিনিধি:বাতাস বিশুদ্ধকরণ ও নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি লক্ষে দেশে প্রথমবারের মতো ছাদ বাগান ভিত্তিক ইকো সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। বুধবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এই ইকো সেন্টার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। অ্যাপস ভিত্তিক ছাদ বাগান বিষয়ক তথ্য ও পরামর্শ দেওয়া হবে এ সেন্টার থেকে।

বাকৃবিতে দুস্থদের মাঝে রোটারেক্ট ক্লাবের কম্বল বিতরণ

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দুস্থ ও সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে কম্বল বিতরণ করেছে রোটারেক্ট ক্লাব। শুক্রবার বিকাল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টি.এস.সি) মিনি কনফারেন্স কক্ষে ১০০ জন শীতার্তের মাঝে ওই কম্বল বিতরণ করা হয়।

আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে COMPO FUJI (Japan)-এর পরিবেশবান্ধব প্রযুক্তি

এগ্রিলাইফ২৪ ডটকম:জৈব সার তৈরীর আধুনিক প্রযুক্তি উপস্থাপন করছে-Compofuji (Japan) ;আর  এসব প্রযুক্তির নানা কারগরী তথ্য মিলছে '৮ম এগ্রোটেক বাংলাদেশ-২০১৮" আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে। বাংলাদেশে COMPO FUJI (Japan)-এর স্থানীয় প্রতিনিধি Protimax International-এর CEO কৃষিবিদ মো: গোলাম মাসুদ এগ্রিলাইফ২৪ ডটকমকে জানান পরিবেশবান্ধব COMPO FUJI (Japan) প্রযুক্তিটি জাতিসংঘের SDG-এর সামঞ্জস্যপূর্ণ একটি প্রযুক্তি। অল্প সময়ে কম জায়গায় জৈব সান উৎপাদন COMPO FUJI প্রযুক্তিটি দেশের পোল্ট্রি শিল্পের জন্য আশির্বাদ বয়ে আনবে বলে মনে করেন তিান।

''Aamra Aporajeyo'' (''We are invincible): Two month long campaign on the 50th anniversary of the Special Olympics

agrilife24.com:''The Special Olympics is a true example for the intellectually challenged people to overcome their limitations. May it spread among us all as a source of inspiration. May all of us become invincible for our own as well as for our beloved country.'' This was stated by Moshiur Rahman, convenor of ''Aporajeyo Aamra'' and director of Special Olympics Bangladesh, in a press conference held today in Dhaka Reporters Unity.

রাজধানীতে ৫ দিনব্যাপী পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন

প্রিন্স বিশ্বাস:সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প (বারটান অঙ্গ) এর আওতায় বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) উদ্যোগে বিভিন্ন মন্ত্রণালয়ের ৩০ জন কর্মকর্তাদের ১৮ তম প্রশিক্ষণ কর্মসূচীর শুরু হয়েছে। পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্ভোধনী অনুষ্ঠান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বারটানের নির্বাহী পরিচালক মোঃ মোশারফ হোসেনের সভাপতিত্বে আজ (শনিবার) সকাল ১০ টায় রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে অবস্থিত সেচ ভবনে বারটানের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

স্পেশাল অলিম্পিকস্-এর ৫০ বছর পূর্তিতে দুই মাস ব্যাপী ক্যাম্পেইন "অপরাজেয় আমরা"-এর উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:"স্পেশাল অলিম্পকসে দেশের বুদ্ধি প্রতিবিন্ধী মানুষদের সীমাবদ্ধতা অতিক্রমের উদাহরণ ছাড়িয়ে যাক আমাদের সবার মাঝে; প্রেরণা হয়ে। আমরা সবাই দেশের জন্য, নিজের জীবনের জন্য হতে উঠি অপরাজেয়."। আজ ১২ ডিসেম্বর বেলা ১১:০০ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে "অপরাজেয় আমরা"-এর আহবায়ক এবং স্পেশাল অলিম্পিকস্ বাংলাদেশ এর পরিচালক মশিউর রহমান এসব কথা বলেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে বায়োটেক শস্য ইতিবাচক ভূমিকা রাখবে-কৃষিমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনে বায়োটেক ও জিএম শস্যের প্রবর্তন ইতিবাচক ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এমপি। তিনি আজ (মঙ্গলবার) বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) এর যৌথ উদ্যোগে আয়োজিত "বাংলাদেশে গোল্ডেন রাইসের গবেষণা অগ্রগতি ও নিরাপত্তা বিশ্লেষণ” শীর্ষক কর্মশালার পলিসি সেশনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

টাঙ্গাইলে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে শোভাযাত্রা

কে এস রহমান শফি, টাঙ্গাইল : বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে গতকাল (মঙ্গলবার) একটি শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। কৃষি মন্ত্রনালয়, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ও প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

পুষ্টিতে সফলতা ছাড়া এসডিজি অর্জিত হবে না-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে শুধু মাথাপিছু আয় বাড়ালেই চলবে না, দেশের জনগণের যথাযথ পুষ্টিসাধনেও সফলতা অর্জন করতে হবে। অন্যথায় সঠিকভাবে এসডিজি অর্জিত হবে না। এছাড়া মৎস্য ও মাংসে সাম্প্রতিক স্বয়ংসম্পূর্ণতা অর্জনকে টেকসই করতে হবে। পাশাপাশি গবাদিপশু ও পাখির রোগপ্রতিরোধক টিকা আবিষ্কার এবং টিকা দেওয়ার ক্ষেত্রেও আমাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে যাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হয়।  

সিলেটে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৭ পালিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:সিলেট তথা বাংলাদেশের ইতিহাসে অঞ্চল বা জেলা পর্যায়ে প্রথমবারের মতো পালিত হলো বিশ্ব মৃত্তিকা দিবস। দিবসটি উদযাপনের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট কর্তৃক শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আজ মঙ্গলবার ০৫ ডিসেম্বর সকাল ১০.০০ টায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট কার্যালয় অঙ্গন থেকে শোভাযাত্রা করে সিলেট-ঢাকা মহাসড়ক দিয়ে চন্ডীপুল পয়েন্ট ঘুরে অফিস প্রাঙ্গনে এসে শেষ হয়। অত:পর কার্যালয়ের সেমিনার কক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত শোভাযাত্রা ও আলোচনা সভায় কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের অফিসার, অগ্রগামী কৃষক ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেটের অফিসার ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

চরের সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ

আবুল বাশার মিরাজ, বাকৃবি:চরের সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ শেখাচ্ছে 'রওশন আরা স্কিল সেন্টার' নামের প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি স্বেচ্ছাসেবী আমাল ফাউন্ডেশন এর নারী  ক্ষমতায়ন প্রকল্পের একটি অংশ। প্রথমে বগুড়া জেলার সারিয়াকান্দি থানার প্রত্যন্ত শনপচা চরের নারীরা এ সেবা পেতে শুরু করেছেন।

বাকৃবিতে বিপন্ন প্রজাতির উদ্ভিদ সংরক্ষণে সেমিনার অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিপন্ন প্রজাতির উদ্ভিদ সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। হেকেপ প্রকল্পের অধীনে অাজ সোমবার ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সম্মেলন কক্ষে ওই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

শিল্পকলায় পাটের ক্যানভাসে চিত্র কর্মশালা

পরিবেশ ডেস্ক:জাতীয় পাট দিবস উপলক্ষে গতকাল ২৮ ফেব্রুয়ারী শিল্পকলা একাডেমীর চিত্রশালায় অনুষ্ঠিত হলো সোনালী আঁশে নন্দন-ভুবন শিরোনামে দুই দিনব্যাপী পাটের ক্যানভাসে চিত্র কর্মশালা। বরেণ্যশিল্পী হাশেম খান ও আনিসুজ্জামানের তত্ত্বাবধায়নে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

নোবিপ্রবিতে মাদকবিরোধী মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শহীদ মিনার চত্বরে মাদকবিরোধী মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। আজ সোমবার সকাল ১০টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

মার্চ থেকে ১০ টাকা কেজি দরে চাল দেবে সরকার

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্কঃ আগামী মার্চ মাস থেকে ১০ টাকা কেজি দরে চাল দেবে সরকার। অতি দরিদ্র ৫০ লক্ষ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেয়া হবে।২২ ফেব্রুয়ারি খাদ্য অধিদপ্তরে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এসব কথা বলেন।

নওগাঁয় মাদকবিরোধী আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু

উদ্বোধনী খেলায় নওগাঁ সরকারী কলেজ ৩-১ গোলে জয়ী
কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় মাদক বিরোধী আন্ত:কলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়নন্ত্রন অধিদপ্তর এই টুর্নামেন্টের আয়োজন করে।

বরেন্দ্র অঞ্চলের ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন বিষয়ে মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্মের যাত্রা শুরু

ড. কে, এম, খালেকুজ্জামান ও সোহেল রানা: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এবং আইএফসি-ওয়ার্ল্ড ব্যাংক ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপের যৌথ আয়োজনে ১৭-১৮ ফেব্রুয়ারি রাজশাহীস্থ বিএমডিএ’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী ‘বারিন্দ ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্ম (বিআইএলটি-এমএসপি)’ গঠনের জন্য বিশেষ সম্মেলন।

জিটিমাট এক্সপোতে সখিপ্যাডের অংশগ্রহণ

এগ্রিলাইফ২৪ ডটকম:"সখিপ্যাড" একটি অনন্য স্যানিটারি ন্যাপকিন, যা মহিলা গার্মেন্টস কর্মীদেরকে কর্মক্ষমতা এবং আয়বৃদ্ধি করার সুযোগ করে দিয়েছে। একইসাথে এই পণ্যের বিপণন সারাদেশ এ মেনুস্ট্রুয়াল হাইজিন ম্যানেজমেন্ট (মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা) এর জন্য সচেতনতা বৃদ্ধি করছে।

জৈব পদ্ধতিতে বালাই নিয়ন্ত্রণে ছাই

বকুল হাসান খান:গাছের যে কোনো পোড়ানো অংশ যা ক্ষুদ্র ক্ষুদ্র কণা বা গুঁড়ার মতো তাই-ই হলো ছাই। গাছের ছাল, কাঠ, কাঠের গুঁড়া, শুকনো বা তাজা পাতা, গাছের কাষ্ঠল অবশিষ্টাংশ, তুষ, ফল বা সবজির খোসা/ছাল, ফার্ন জাতীয় গাছ, শুকনো আগাছা, শুকনো কচুরিপানা ইত্যাদি পুড়িয়ে ছাই পাওয়া যায়। ছাই মাটির আর্দ্রতা রক্ষা, মাটির অম্লতা কমানো এবং সাধারণ কিছু পোকা নিয়ন্ত্রণে ব্যবহার করা যায়।

শেকৃবিতে বিশ্ব এক স্বাস্থ্য দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) জাঁকজমকপূর্ন ভাবে উদযাপন করা হলো বিশ্ব এক স্বাস্থ্য দিবস-২০১৭। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বব্যাপী এক স্বাস্থ্য দিবস পালন ও উদযাপনের ধারাবাহিকতায়, রবিবার ৫ নভেম্বর বিকাল ৩ টায় ইকো হেলথ এলায়েন্স এবং ইউএসএইড প্রিপেয়ারডনেস এন্ড রেস্পন্স-ওয়ান হেলথ ইন একশন এর সহযোগিতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ এবং ওয়ান হেলথ বাংলাদেশ যৌথভাবে শেকৃবি’তে এক বর্নাঢ্য র‍্যালি ও সেমিনার এর আয়োজন করে। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হতে শুরু হয়ে ক্যাম্পাস ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সংলগ্ন বিভিন্ন স্থান প্রদক্ষিন করে।

রাজশাহীতে পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য উৎপাদন ও সরবরাহ বিষয়ে কর্মশালা

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজশাহীতে পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য উৎপাদন ও সরবরাহ বিষয়ে প্রাইভেট সেক্টরের ভূমিকা শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা নগরীর বিভাগীয় প্রাণিসম্পদ কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) সকালে বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. শেখ আজিজুর রহমান প্রধান অতিথি হিসেবে কর্মশালাটি উদ্বোধন করেন।

“কিংডম অব সৌদি এরাবিয়া” আর্ন্তজাতিক পদক পেলেন ড. রাশেদ

এগ্রিলাইফ২৪ ডটকম:জলবায়ু ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষক হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। গত বুধবার মরক্কোর রাজধানী রাবাতে অনুষ্ঠিত ইসলামিক দেশগুলোর পরিবেশ মন্ত্রীদের ৭ম সম্মেলনে জলবায়ু ব্যবস্থাপনা বিষয়ক “কিংডম অব সৌদি এরাবিয়া” পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ ৫৬ টি দেশের পরিবেশ মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

রাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে আজ মানসিক স্বাস্থ্য বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১০টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে `Bangladesh-China Mental Health Perspectives’ -শীর্ষক এই সেমিনার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা।

গাজীপুর সদ‌রে বিশ্বখাদ্য দিবস ২০১৭ উদযা‌পিত

এগ্রিলাইফ২৪ ডটকম:"অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামীন উন্নয়নে বিনিয়োগ বাড়াও" এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে  গাজীপুর সদরে বিশ্ব খাদ্য দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় উপজেলা কৃষক প্রশিক্ষন কেন্দ্র হতে বের হয়ে র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা কৃষক প্রশিক্ষন কেন্দ্রে আলোচনা সভায় মিলিত হয়।

নোবিপ্রবি ও নোয়াখালী কলেজের যৌথ জনসচেতনতামূলক ক্যাম্পেইন

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এবং নোয়াখালী সরকারি কলেজের শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে এক্টিভ সিটিজেন ব্রিটিশ কাউন্সিল ডেমোক্রেসিওয়াচ কর্তৃক অায়োজিত পরোক্ষ ধূমপানের কুফল নিয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

টাঙ্গাইলে বিশ্ব খাদ্য দিবস পালিত

কে এস রহমান শফি, টাঙ্গাইল : বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে গতকাল সোমবার (১৬ অক্টোবর) টাঙ্গাইলে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের উপ পরিচালক মাকসুদা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু আদনান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ আবু নেছার জুয়েল, জেলা মৎস্য অফিসার মো. লুৎফর রহমান, জেলা খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুক হোসেন পাটওয়ারী, টাঙ্গাইল সদর উপজেলা কৃষি অফিসার ফারুক আহমদ প্রমুখ।

কৃষি যন্ত্রপাতি মেলায় বিজেআরআই-এর পরিবেশবান্ধব জুট অটো পাওয়ার রিবনার

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রতি ঘন্টায় ৩০০-৪০০ কেজি পাট রিবন করতে সক্ষম বিজেআরআই উদ্ভাবিত  জুট অটো পাওয়ার রিবনার।  ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা ২০১৮’-তে এটি প্রদর্শন করছে তারা। বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের ফাইবার কোয়ালিটি ইমপ্রুভমেন্ট বিভাগের উদ্ভাবিত এ প্রযুক্তিটি পরিবেশকে সুন্দর রাখার পাশাপাশি উন্নতমানের আঁশ উৎপাদনে কার্যকরী।

আজ বিশ্ব খাদ্য দিবস' ২০১৭

এগ্রিলাইফ২৪ ডটকম:"অভিবাসনের ভবিষ্যত বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামীন উন্নয়নে বিনিয়োগ বাড়াও" প্রতিপাদ্যকে সামনে রেখে ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস' ২০১৭ পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসচী গ্রহন করেছে কৃষি মন্ত্রনালয়।

‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলায় ব্রি উদ্ভাবিত প্রযুক্তি

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্রি কৃষিযন্ত্র ও প্রযুক্তিগুলি দেশের কৃষিকে যান্ত্রিকীকরনের ক্ষেত্রে বিশেষ অবদান রেখে চলেছে। বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি এন্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ কতৃক এসব উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি দেখতে ব্যপক ভিড় পরিলক্ষিত হলো ব্রি’র স্টলে।

‘Sokhipad’ Brand Launching Program

Abul Bashar Meraz, BAU correspondent:Bangladesh has enough potentials to march ahead with advanced countries. But there are some very major obstacles which should be brought down. Regarding this concept, the inauguration ceremony of 'Sokhipad' was held Tuesday Evening at city Park convention center, Dhaka.

সৌর বিদ্যুতচালিত ডাগওয়েল প্রদর্শণ করছে-বিএডিসি

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে শুস্ক মৌসুমে পানির অভাবে ব্যাহত হয় শস্য চাষ। তাছাড়া যেসব এলাকায় ভূগর্ভস্থ পানির স্তর নীচে সেখানে পানি সমস্যার কারণে দৈনন্দিন নানা কাজও ব্যাহত হয়ে থাকে। তবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এসব সমস্যা মোকাবেলায় প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে এ সমস্যা নিরসনে এগিয়ে এসেছে। ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা ২০১৮’-এ বিএডিসির স্টলে এসব তথ্য জানা গেল

বজ্রপাতের ঝুঁকি কমাতে বাকৃবিতে তাল গাছ রোপণ

বাকৃবি প্রতিনিধি:দেশে বজ্রপাতের ঝুঁকি কমাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১৫ হাজার তাল ও বিরল প্রজাতির সৌন্দর্য বর্ধনকারী বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ছাত্রশিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে ওই কর্মসূচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বাকৃবি ও প্লান্ট কনজারভেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যেগে ওই কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

ইলিশের দেশে নদীপ্রেমীরা

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:শনিবার। ভোর সাড়ে ৫ টা। শুরু হয়েছে হাড় কাঁপানো মাঘের শীত। সারাদেশে চলছে শৈত্য প্রবাহ। এটা উপেক্ষা করেই যাত্রা ইলিশের দেশ চাঁদপুরে। উদ্দেশ্য নদী  প্রকৃতি, পৌরানিক কাহিনী, নদী তীরের মানুষের জীবন-জীবিকা, ক্রম বিকাশ প্রভৃতি সম্পর্কে জানা।

‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম স্বাস্থ্য ডেস্ক: বিশ্ব মানসিক স্বাস্থ্যদিবস উপলক্ষে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ (Mental health in the workplace) শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্র আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চিকিৎসা অনুষদের অধিকর্তা ও রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আনোয়ার হাবিব।

তরুণ নেতৃত্বের খোঁজে রিভার ক্যাম্পের উদ্বোধন

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:'নদীর কল্যানে তরুণ নেতৃত্বের খোঁজে' স্লোগানকে বুকে ধারণ করে ৪দিন ব্যাপী রিভার ক্যাম্প বৃহস্পতিবার শুরু হয়েছে। যা চলবে আগামী রবিবার পর্যন্ত। রিভারাইন পিপল, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ ও অক্সাফামের যৌথ উদ্যোগে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় আড়াই লাখ বৃক্ষরোপণ কর্মসুচি পালিত

কে এস রহমান শফি. টাঙ্গাইল: “সবাই মিলে লাগাই বৃক্ষ,একদিনেই আড়াই লক্ষ” এই স্লোগান নিয়ে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় সোমবার (৯ অক্টোবর) আড়াই লাখ বৃক্ষরোপণ কর্মসুচি পালিত হলো। আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য রক্ষার্থে পুরো দেলদুয়ার উপজেলাকে সবুজের চাদরে ঢাকার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছিল উপজেলা পরিষদ।