Saturday, 18 November 2017

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ওয়ার্ল্ড ওয়ান হেলথ ডে-২০১৬ উদযাপিত

এগ্রিলাইফ২৪ ডটকম:“এক বিশ্ব এক স্বান্থ্য এবং এক স্বাস্থ্য এক ওষুধ”- এই ধরনের অনেক জনপ্রিয় জনবহুল প্রচারিত শ্লোগানই হচ্ছে, ওয়ান হেলথ। বিশ্বে এই বছর প্রথম ৩ রা নভেম্বর-১৬ ওয়ার্ল্ড ওয়ান হেলথ ডে-২০১৬পালিত হয়। এরই ধারাবাহিকতায় আজ ১৬ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এণ্ড এনিমেল সায়েন্সেস বিভাগ এর আয়োজনে ইউরোপিয়ান ইউনিয়ন এবং রিলিফ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায়, স্বাস্থ্য ও প্রাণীসম্পদ অধিদপ্তর এর অংশ গ্রহনে দুই পর্বে ওয়ার্ল্ড ওয়ান হেলথ ডে- ২০১৬ উদযাপিত হয়।

১ম পর্ব সকাল ১০:৩০ মিনিট রাবি সিনেট ভবনের সামনে রাবি উপচার্য প্রফেসর ড. মুহম্মদ মিজান উদ্দিন ও উপ উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান র‌্যালির উদ্বোধন করেন। ২য় পর্বে সকাল ১১:০০ টায় রাবি কৃষি অনুষধের কনফারেন্স রুমে ওয়ার্ল্ড ওয়ান হেলথ ডে-২০১৬ এর উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

রাবি ভেটেরিনারী এণ্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি ড. খন্দকার মোঃ মোজাজফর হোসেন এর সভাপত্বিতে অনুষ্ঠিত আয়োজনের প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন রাবির উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ মিজান উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ সাইফুল ইসলাম, রাবির পরিবেশ বিজ্ঞান ইনিষ্টিটিউটের পরিচালক প্রফেসর মোঃ সুলতান-উল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তর রাজশাহী এর উপ-পরিচালক ড. মোঃ আব্দুস সোবহান এবং রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ নিজাম উদ্দিন।

মানুষের স্বাস্থ্যের রোগ সৃষ্টিকারী জীবানুর ৭৫% ই আসে প্রাণী হতে। রাবির প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার তার মূল প্রবন্ধে এই কথা উল্লেখ করেন। স্বাগত বক্তব্য রিলিফ ইন্টারন্যাশনাল এর ড. রাজু আহমেদ।

অনুষ্ঠানের রাবি কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের সভাপতি, ভেটেরিনারী এণ্ড এনিমেল সায়েন্সেস বিভাগ এর অন্যান্য শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং ছাত্র-ছাত্রী উপস্থিত থেকে তাদের মতামত ব্যক্ত করেন।