Wednesday, 22 November 2017

 

সংসদ ভবনে পরিবেশ সাংবাদিকদের আয়োজনে জলবায়ু বিষয়ক কনভেনশন

পরিবেশ ডেস্ক:ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখেন না, স্বপ্ন দেখান না, স্বপ্ন বাস্তবায়ন করেন- দৃশ্যমান পদ্মাসেতু তার বাস্তব উদাহরণ। ডেপুটি স্পিকার গতকাল সোমবার সংসদ ভবনে মিডিয়া সেন্টারে পরিবেশ ইস্যুতে কর্মরত সাংবাদিকদের সংগঠন সার্ক এনভায়রনমেন্ট জার্নালিস্ট ফোরাম আয়োজিত ‘প্যারিস থেকে মারাকাস বিশ্ব জলবায়ু সম্মেলন : আমাদের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এক কনভেনশনে এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, শুধু আমাদের দেশেই নয়, বিশ্ব জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের যে বিপর্যয় হচ্ছে তার জন্য দায়ী সমাজের সুবিধাভোগী কিছু মানুষ, ব্যক্তিস্বার্থ সিদ্ধির জন্য তারা জনজীবনকে হুমকির মুখে ফেলছে। এ সময় জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের ক্ষতিকর হুমকি মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টি করতে তিনি দেশের সকল সাংবাদিক ও সুধী সমাজের প্রতি আহ্বান জানান।

পরিবেশ রক্ষায় সরকারের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অত্যন্ত সচেতন। তাঁর সময়োপযোগী উদ্যোগ ও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত  গ্রহণের জন্য বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত অনেক দুর্যোগের হাত থেকে রক্ষা পাচ্ছে। ইতিমধ্যে জলবায়ু সমস্যা সঠিকভাবে মোকাবিলা ও পরিবেশের ভারসম্য রক্ষায় তাঁর গৃহীত পদক্ষেপের জন্য তিনি জাতিসংঘের জলবায়ু বিষয়ক পুরস্কারও পেয়েছেন।

মরোক্কোর মারাকাসে সদ্য সমাপ্ত জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রশংসা করে ডেপুটি স্পিকার বলেন, মারাকাস সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনে পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাবের ফলে তৃতীয় বিশ্বের দেশগুলোতে যে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে তার সপক্ষে যে জোরালো বক্তব্য তুলে ধরেছেন তা উন্নয়নশীল দেশগুলোর কাছে উদাহরণ হয়ে থাকবে।
 
দৈনিক কালের কণ্ঠের সিনিয়র সাংবাদিক নিখিল ভদ্রের সভাপতিত্বে এবং বিশিষ্ট সাংবাদিক রাহুল রাহার সঞ্চালনায় কনভেনশনে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য এড. মোস্তফা লুৎফুল্লা, ফখরুল ইমাম, বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ ও বন বিষয়ক সম্পাদক মো. দেলোয়ার হোসেন, প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, সিপিআরডি’র মহাপরিচালক মো. শামসুদ্দোহা, ঢাকা রিপোর্টাস ইউনিটের সাবেক সভাপতি মোস্তাক অহমেদ প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কো-অর্ডিনেটর (এনসিসিবি) মিজানুর রহমান বিজয়।

উল্লেখ্য, দীর্ঘ ১৩ বছর ধরে বাংলাদেশের পরিবেশ সুরক্ষায় এ সংগঠনটি কাজ করছে। এক্ষেত্রে সাংবাদিকদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি দেশে ঝুঁকিমুক্ত সুন্দর ও স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করার স্বার্থে নীতি প্রণয়নেও ভূমিকা রাখছে এই সংগঠনটি। সংগঠনের পক্ষ থেকে দেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় করণীয় নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়েছে।
-পিআইডি’র সৌজন্যে