Sunday, 19 November 2017

 

কৃষক-কৃষানীদের মাঝে ফ্রি স্বাস্থ্য ক্যাম্প

সুস্বাস্থ্য ডেস্ক:নওগাঁর কালীগ্রামে শাহ্ কৃষি তথ্য পাঠাগারে গতকাল সোমাবার কৃষক-কৃষানী ও তাদের সন্তানদের মাঝে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদানের আয়োজন করা হয়। ক্ষুধামুক্ত দেশ গড়তে কৃষকরা যেন পারিবারিক ভাবে সুস্থ থাকতে পারেন সেই লক্ষে কৃষি পাঠাগারের পক্ষ থেকে প্রতিবারের মত এবারও স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হয়।

রাজশাহী ডায়াবেটিক সমিতির সহযোগীতায় আয়োজিত এ অনুষ্ঠানে ১১০ জন রোগীর ডায়াবেটিক পরিক্ষা, মেডিসিন, গাইনী, শিশু রোগসহ মোট ৩০০ জন কৃষক কৃষানী ও তাদের সন্তানদের চিকিৎসা সেবা দেওয়া হয়। এছাড়া কৃষকরা যেন সুস্থ থেকে ক্ষুধামুক্ত দেশ গড়তে উৎপাদনে নিজেকে নিয়োজিত রাখতে পারেন এজন্য স্বাস্থ্য রক্ষার্থে করনীয় বিষয়ক এক আলোচনা অনুঅনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থেকে রাজশাহী ডায়াবেটিক সমিতির সেক্রেট্রারি প্রফেসর ডা. মামুন উর রশিদ বলেন, নিরাপদ খাদ্য খেয়ে রোগকে প্রতিরোধ করতে এবং স্বাস্থ্য শিক্ষার মাধ্যমে সুস্থ থাকতে হবে। সমিতির ট্রেজারার এ্যাডভোকেট গোলাম রাব্বানী বলেন, নিজে ভালো থাকুন অপরকে ভালো রাখুন, তবেই একত্রে গ্রাম, এলাকা, দেশবাসী, ভালো থাকবে এবং দেশের উন্নয়ন হবে। এছাড়াও স্বাস্থ্য ক্যাম্পে বক্তব্য রাখেন, ডায়াবেটিক সমাতির পরিচালনা পরিষদের সদস্য ডা. ডিএম জহুরুল ইসলাম ও আব্দুর রব জোয়াদ্দার। রাজশাহী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক (মেডিসিন) ডা.জহুরুল হক সহ ডায়াবেটিক সমিতির দশজন ডাক্তাররা এই সেবা প্রদান করেন।  

আলোচনা শেষে চাষীদের জান-মাল রক্ষার্থে সহায়ক পোষাক হিসাবে পাঠাগারের পক্ষ থেকে ইউনিয়ন পরিষদের সদস্য রাজু আহমদ দফাদার আব্দুর রাজ্জাক, চৌকিদার আতাহার আলী এবং সমাজসেবক মাহাবুব আলম ধলুসহ প্রত্যেককে এক জোড়া করে গাম বুট দেওয়া হয়, যাতে করে সাপ, পোকা-মাকড়, কাঁটা, কাদা-পানি, ওপেক্ষা করে চাষীদের উপকার করে যেতে পারেন।

কৃষকদের পরিবারকে সুস্থ জীবন যাপনের লক্ষ্যে রাসায়নিক বিষমুক্ত চাষাবাস ছেড়ে জৈব পদ্ধতিতে পারিবারিক শষ্যক্ষেত গড়ে তোলার আহব্বান জানান কৃষি পাঠাগারের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ্।-সংবাদ বিজ্ঞপ্তি