Tuesday, 12 December 2017

 

গণস্বাস্থ্য কেন্দ্রের বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:বাংলা নববর্ষ ১৪২৪ এর আগমন উপলক্ষে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগ বর্ণিল শোভাযাত্রা এবং বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।সকালে মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডাঃ মনজুর কাদির আহমেদ, ট্রাস্টি ও নির্বাহী পরিচালক সন্ধ্যা রায়, গণবিশ্ববিদ্যালয় এর পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী। শোভাযাত্রায় গণস্বাস্থ্য কেন্দ্রের সর্ব স্তরের কর্মী, তাদের পরিবারের সদস্য, গণ বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্র-ছাত্রী ও স্থানীয় লোকজন অংশগ্রহন করেন।

শোভাযাত্রাটি গণস্বাস্থ্য কেন্দ্রের মেইন গেট থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে টাকশুর গ্রামে যায়। সেখানে স্থানীয় লোকজন শোভাযাত্রাটিকে স্বাগত জানান এবং শোভাযাত্রায় অংশগ্রহন করেন। পরে টাকশুর থেকে খেজুরটেক গ্রাম হয়ে পিএইচএ ভবন হয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান গেটে ফেরত আসে। পথে স্থানীয় জন সাধারণ, গণপাঠশালার ছাত্র-ছাত্রী, পিএইচএ ভবনে অবস্থানরত স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানীর কেন্দ্রীয় সম্মেলনে উপস্থিত হওয়া সন্ধানীয়ানরা শোভাযাত্রায় অংশগ্রহন করেন।

শোভাযাত্রায় বিভিন্ন রকমের বাঘ, হাতী, পাখির প্রতিকৃতি নিয়ে আবহমান বাংলার জেলে, কৃষক, গোয়াল, ফুলওয়ালি সহ বিভিন্ন পেশাজীবীর সাজে গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মীরা সজ্জিত হয়ে অংশ নেন। ছোট ছোট ছেলে-মেয়েরা বর বধুর সাজে শোভাযাত্রায় অংশগ্রহন করে। সবাই মিলে নেচে গেয়ে নতুন বছর কে স্বাগত জানান । শোভাযাত্রায় যে কোন ধরনের দুর্ঘটনা এড়াতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং চিকিৎসক সহ সার্বক্ষণিক গণস্বাস্থ্য কেন্দ্রের একটি এম্বুলেন্স শোভাযাত্রার সাথে সাথে নিয়োজিত থাকে। এই বর্ণিল আয়োজন সম্পর্কে গণস্বাস্থ্য কেন্দ্রের  প্রোগ্রাম ম্যানেজার আলমগীর কবির রানা জানান, ''বাঙালির সবচেয়ে বড় সর্বজনীন উৎসব নববর্ষ।নতুন বছরের রঙ ছড়ানো পহেলা বৈশাখকে বাঙালি বরণ করে নেয় নানা অনুষঙ্গে।এরই একটি হচ্ছে মঙ্গল শোভাযাত্রা। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিবাদ, পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে এই বর্ণিল আয়োজন।