Friday, 17 November 2017

 

ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:আজ ৫ জুন, ২০১৭ সোমবার “বিশ্ব পরিবেশ দিবস-২০১৭” উদযাপন উপলক্ষ্যে উন্নয়ন ধারা কর্মী এবং তার কর্ম এলাকার স্বাধীন কৃষক সংগঠনের কৃষকদের নিয়ে জেলা প্রশাসন ও স্থানীয় বিভিন্ন এনজিওদের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

“প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে” শ্লোগানকে সামনে রেখে সকাল ৯.০০ টায় ঝিনাইদহ শহরে পুরাতন ডিসি কোর্ট চত্ত্বর হতে স্বাধীন কৃষক সংগঠনের ৮০ জন কৃষক-কিষাণী, শিক্ষা প্রতিষ্ঠান সহ অন্যান্য বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সক্রিয় অংশগ্রহনে বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের পুরাতন ডিসি কোর্ট প্রাঙ্গন থেকে পায়রা চত্ত্বর ঘুরে আবার ডিসি কোর্ট প্রাঙ্গনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে উন্নয়ন ধারার প্রশিক্ষণ রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং উক্ত অনুষ্ঠানে বক্তব্য দেন উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম, সমন্বয়কারী মো: হায়দার আলী, ও রাজু আহমেদ, কুমড়াবাড়িয়া ইউনিয়নের রামনগর গ্রামের স্বাধীন কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক মো: নজরুল ইসলাম, পাগলাকানাই ইউনিয়নের বেড়বাড়ি গ্রামের স্বাধীন কৃষক সংগঠনের অর্থ সম্পাদক সোনিয়া খাতুন এবং ইয়ুথ কোয়ালিশান ফর ক্লাইমেট জাস্টিস এর তরুন দলের প্রতিনিধি মো: ইমরান হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সময়ে মানবসৃষ্ট বিভিন্ন কর্মকান্ডে জলবায়ু পরিবর্তনসহ ক্ষতিগ্রস্ত পৃথিবীর সার্বিক পরিবেশ। পরিবেশ সংরক্ষণে জনসচেতনতা তৈরি ও সুস্থ পরিবেশ নিশ্চিত করার প্রয়াসে আজকের এ আয়োজন। পরিবেশের ক্ষতি না করে অবকাঠামো নির্মাণ, কার্বন নিঃসরণ কমানো, বেশি করে গাছ লাগানো, দূষণ কমানো, বিষ বা কীটনাশকের ব্যবহার বন্ধ করে জৈব কৃষি চর্চা প্রভৃতি কর্মকান্ডের মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব আর তবেই বাঁচবে প্রকৃতি, বাঁচবো আমরা- আগামী প্রজন্মের জন্য নিশ্চিত হবে সুন্দর পরিবেশ।