Friday, 17 November 2017

 

গণ বিশ্ববিদ্যালয়ে র‍্যালী ও বৃক্ষ রোপণ

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সোমবার (০৫ জুন) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে' প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ক্লাবের ব্যানারে র‍্যালী ও বৃক্ষ রোপণ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

 

র‍্যালীটি একাডেমিক ভবনের সামনে থেকে বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলা, ফুসকা চত্বর ও প্রধান ফটক প্রদক্ষিণ করে পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। এরপর পরিবেশ ক্লাব বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মুহুয়া ও কদম ফুলের দুইটি চারা রোপণ করে।

পরিবেশ ক্লাবের সভাপতি মুন্নি আক্তারের সভাপতিত্বে এসময় র‍্যালীতে পরিবেশ ক্লাবের সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক। এসময় র‍্যালীতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক এমন আয়োজনের জন্য পরিবেশ ক্লাবের সদস্যদের সাধুবাদ জানিয়ে তার বক্তব্যে রামপাল বিদ্যুৎ কেন্দ্র সহ সকল পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানান।

সংগঠনের সভাপতি মুন্নি আক্তার বলেন, 'পরিবেশ, বন্যপ্রাণী, প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষায় সচেতনতার কোনো বিকল্প নেই। শিক্ষাই পারে সচেতনতা সৃষ্টি ও বৃদ্ধি করতে।'

উল্লেখ্য, বিশ্ব পরিবেশ দিবস ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ৫ জুন 'বিশ্ব পরিবেশ দিবস' হিসেবে পালন করা হয়।