Thursday, 23 November 2017

 

শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে পাকা পেঁপে

এগ্রিলাইফ২৪ ডটকম:পাকা পেঁপে এমন একটি ফল যা অতি সহজেই বাংলাদেশের সকল জায়গায় মিলবে। আমাদের শরীরের জন্য খুবই উপকারী পেঁপেতে প্রচুর পরিমাণ মিনারেল, এন্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে। শুধু তাই নয়, পেঁপে হলো ভিটামিনের স্টোর। নিয়মিত আপনার শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে ব্যাপক অবদান রাখতে পারে।

পেটে গোলমাল হজমের সমস্যা থেকে শুরু করে যারা মেদ সমস্যায় ভুগছেন তারা পেঁপে খেতে পারেন অনায়াসে। শুধু ওজন হ্রাস নয় সাথে পেঁপের রয়েছে আরও নানা স্বাস্থ্য উপকারিতা। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে। দেশের অত্যন্ত সহজলভ্য একটি ফল পেঁপে, যা মিষ্টি হলেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। চোখের সমস্যা বা সর্দিকাশির সমস্যা থাকলে পেঁপে  খেলে বেশ উপকার পাওয়া যায়।

পেঁপেতে আছে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া শরীরে থাকা বিভিন্ন ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমিয়ে দেয় পেঁপে। তাই নিয়মিত পেঁপে খেলে হৃদযন্ত্রের নানা সমস্যা যেমন হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

প্রচুর পরিমাণে এন্টি-অক্সিডেন্টসমৃদ্ধ ফল পেঁপে ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে।তাই নিয়মিত পেঁপে খান শরীরকে সুন্দর ও সুস্থ্য রাখুন।