Thursday, 14 December 2017

 

পরিবেশ মেলা-২০১৭ তে “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের” ১ম স্থান

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ১৬ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখ “বিশ্ব ওজোন দিবস ২০১৭” বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনে বন ভবনের অডিটরিয়ামে পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব আনোয়ার হোসেন মঞ্জু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিয়কো ইউকোসুফা ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেকটর ইউএনডিপি বাংলাদেশ। চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন উক্ত মন্ত্রণালের সচিব জনাব ইসতিয়াক আহমেদ।

এই দিন বিশ্ব ওজোন দিবসের ৩০ বছর পূর্তি অনুষ্ঠিত হয়। দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল "Caring for the life Under the Sun"-উক্ত অনুষ্ঠানে পরিবেশ মেলা ২০১৭ এ অংশগ্রহণকারী স্টলসমূহকে পুরস্কার প্রদান করা হয়। পরিবেশ রক্ষায় মানুষের সচেতনতা বৃদ্ধি ও নতুন কোন ভাবনা সৃষ্টির লক্ষে প্রতি বছর পরিবেশ অধিদপ্তর পরিবেশ মেলার আয়োজন করে, যেখানে “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়” অংশগ্রহন করে এবং উক্ত মেলায় “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়” পরিবেশ ও নগর কৃষি সুরক্ষা ও সচেতনতা বৃদ্ধি বিষয়ক সৃজনশীল উদ্ভাবনের জন্য স্বীকৃতিস্বরুপ যুগ্মভাবে প্রথম স্থান অধিকার করে।

ফ্যাবল্যাব শেকৃবি মূলত কৃষি পরিবেশ ও নগর কৃষি ক্ষেত্রে টেকসই ও উদ্ভাবনী কলাকৌশল নিয়ে কাজ করে। যা কৃষিতে পরিবেশ বান্ধব উদ্ভাবন কাজে লাগানো যায়। “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়” একটি বিশেষায়িত গবেষণাগার যা সকলের জন্য উন্মুক্ত, যেখানে শিশু, যুবক এবং বৃদ্ধসহ সকলের অংশগ্রহনে নতুন নতুন ভাবনাকে সৃজনশীল এবং উদ্ভাবনী কর্মকান্ডকে উৎসাহিত করার মিলনস্থল হিসেবে ব্যবহৃত হবে। কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত হওয়ার কারনে কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারনে সৃজনশীল ভাবনাকে একটি বস্তু বা উপাত্ত আকারে প্রকাশ করার লক্ষ্যে “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়” সকলের অংশগ্রহনে কাজ করবে।