Monday, 20 November 2017

 

বজ্রপাতের ঝুঁকি কমাতে বাকৃবিতে তাল গাছ রোপণ

বাকৃবি প্রতিনিধি:দেশে বজ্রপাতের ঝুঁকি কমাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১৫ হাজার তাল ও বিরল প্রজাতির সৌন্দর্য বর্ধনকারী বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ছাত্রশিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে ওই কর্মসূচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বাকৃবি ও প্লান্ট কনজারভেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যেগে ওই কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

বৃক্ষরোপনের আগে ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে সম্মেলন কক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড.লুৎফুল হাসান, বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর অধ্যাপক ড. আ.খ.ম. গোলাম সারওয়ার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্ল্যান্ট কনজারভেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের চেয়্যারমান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।

প্রধান অতিথিরি বক্তব্যে উপাচার্য বলেন, “সারিবদ্ধভাবে ভাবে তাল গাছ লাগানোর মাধ্যমে সৌন্দর্য বর্ধিত হয়। তালের ফল ও রস দুটিই সবার কাছে বেশ জনপ্রিয়। তিনি আরো বলেন, তাল গাছের শিকড় মাটির অনেক নিচ পর্যন্ত প্রবেশ করতে পারে, এ কারণে তাল গাছ ঝড়ে হেলে পড়ে না কিংবা ভেঙ্গে পড়ে না। তাল গাছ উচুঁ হওয়ার কারণে বজ্রপাতের হাত থেকেও আমাদেরকে রক্ষা করে বলেও জানান তিনি।”