Monday, 25 June 2018

 

চরের সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ

আবুল বাশার মিরাজ, বাকৃবি:চরের সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ শেখাচ্ছে 'রওশন আরা স্কিল সেন্টার' নামের প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি স্বেচ্ছাসেবী আমাল ফাউন্ডেশন এর নারী  ক্ষমতায়ন প্রকল্পের একটি অংশ। প্রথমে বগুড়া জেলার সারিয়াকান্দি থানার প্রত্যন্ত শনপচা চরের নারীরা এ সেবা পেতে শুরু করেছেন।

জানা গেছে, চরের সুবিধাবঞ্চিত নারীদের সাবলম্বী করে তোলা, বাল্য বিবাহ রোধ, যৌতুক প্রথা দূরীকরণ এবং কুসংস্কার থেকে বের করে আনতেই তারা এমন প্রকল্প হাতে নিয়েছেন। প্রাথমিক অবস্থায় আমাল ফাউন্ডেশন ১৫ টি সেলাই মেশিন  মহিলাদের মাঝে প্রদান করে। এছাড়াও  প্রশিক্ষণকালে ব্যবহার করা সেলাই সরঞ্জামাদি প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে দেওয়া হবে। এখান থেকে তাদেরকে সেলাই এর কাজের প্রশিক্ষণ দেওয়া হবে এবং পরবর্তীতে আরো বেশ কিছু উন্নয়ন প্রকল্প  চালু করা হবে। নারী  ক্ষমতায়ন প্রকল্পের আওতায় দেশের ৬৪টি জেলায় 'রওশন আরা স্কিল সেন্টার' এর প্রকল্প  চালু করা হবে।

সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক ইশরাত করিম ইভ বলেন,  সেলাই কাজ থেকে শুরু করে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ নিয়ে নারীরা যেন স্বাবলম্বী হয়ে নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে সে লক্ষ্যেই তারা এমন উদ্যেগ গ্রহণ করেছেন। দারিদ্রসীমার নিচে বসবাসকারী নারীকে  কর্মক্ষম ও সাবলম্বী করার জন্যই এ প্রচেষ্টা। তিনি মনে করেন নারীরা পিছিয়ে থাকলে কোনদিনই স্বপ্নের বাংলাদেশ নির্মাণ করা সম্ভব হয়। সমাজের বিত্তবানদের সহযোগিতা থাকলে সারাদেশের বিভিন্ন জায়গায় প্রকল্পটি দ্রুত ছড়িয়ে দিতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।