Thursday, 21 June 2018

 

পুষ্টিতে সফলতা ছাড়া এসডিজি অর্জিত হবে না-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে শুধু মাথাপিছু আয় বাড়ালেই চলবে না, দেশের জনগণের যথাযথ পুষ্টিসাধনেও সফলতা অর্জন করতে হবে। অন্যথায় সঠিকভাবে এসডিজি অর্জিত হবে না। এছাড়া মৎস্য ও মাংসে সাম্প্রতিক স্বয়ংসম্পূর্ণতা অর্জনকে টেকসই করতে হবে। পাশাপাশি গবাদিপশু ও পাখির রোগপ্রতিরোধক টিকা আবিষ্কার এবং টিকা দেওয়ার ক্ষেত্রেও আমাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে যাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হয়।  

৫ মার্চ সোমবার প্রাণিসম্পদ অধিদফতরের অগ্রগতি এবং সমস্যা-সম্ভাবনা বিষয়ক এক সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি একথা বলেন। প্রাণিসম্পদ অধিদফতরের মিলনায়তনে অধিদফতরের মহাপরিচালক মোঃ আইনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী জানান, সরকার জনগণের পুষ্টিচাহিদা পূরণকারী একমাত্র মন্ত্রণালয় হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে অত্যন্ত গুরুত্ব দিয়ে যাচ্ছে। গবাদিপশুর খাদ্যের অস্বাভাবিক মূল্য কমানোর ওপর জোর দিয়ে তিনি বলেন, জনস্বার্থ বিবেচনা করে আমাদের কম খরচে গবাদিপশুর ফিড তৈরির পদক্ষেপ নিয়ে তা স্বল্পমূল্যে বাজারজাত করণেরও ব্যবস্থা করা জরুরি।

সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য নীতিশ চন্দ্র দেবনাথ, বিসিএস লাইভস্টক এসোসিয়েশনের সভাপতি মাহবুব আলম ফারুক, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি এসএম নজরুল ইসলাম এবং অধিদফতরের পরিচালক (সম্প্রসারণ) হীরেশ রঞ্জন ভৌমিক বক্তৃতা করেন।