Friday, 15 December 2017

 

কোরবানির পশু নির্দিষ্ট স্থানে জবেহ্করণে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে হবে-এলজিআরডি মন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ধর্মীয় মূল্যবোধকে সমুন্নত রেখে জনস্বাস্থ্য ও পরিষ্কার-পরিচ্ছন্নতা সর্বোপরি পরিবেশ সুরক্ষা বিবেচনায় নিয়ে কোরবানির পশু সুনির্দিষ্ট স্থানে জবেহ্করণে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে হবে। তিনি এখন থেকে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ প্রদান করেন।

মন্ত্রী বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু নির্ধারিত স্থানে জবেহ্করণ ও দ্রুত বর্জ্য অপসারণে করণীয় বিষয়ে দেশের সকল সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে বৈঠকে সভাপতিত্বকালে এ নির্দেশনা প্রদান করেন।

আসন্ন ঈদে কোরবানির পশু জবেহ্করণের জন্য সকল সিটি কর্পোরেশন ও জেলা শহরে সম্ভাব্য ৬ হাজার ২শ’ ৩৩টি স্থান নির্ধারণ করা হয়েছে।

বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, গাজীপুর, কুমিল্লা, নারায়ণগঞ্জ, বরিশাল, সিলেট, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র ও ভারপ্রাপ্ত মেয়রগণ, প্রধান নির্বাহী কর্মকর্তাগণ ও বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনসহ সংশ্লিষ্ট সংস্থা ও দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয় সিটি কর্পোরেশনসমূহকে এলাকাভিত্তিক কোরবানির পশু জবেহ্করণের স্থান সুনির্দিষ্ট করতে হবে। পশু জবেহ্করণের জন্য স্থান নির্ধারণ, বর্জ্য ব্যবস্থাপনার জন্য জনবল প্রস্তুত রাখাসহ সার্বিক বিষয়ে জনগণকে অবহিত করতে হবে। সার্বিক ব্যবস্থাপনা ঠিক রাখতে সিটি কর্পোরেশনের স্থানীয় কাউন্সিলরদের নেতৃত্বে ব্যবস্থাপনা কমিটি এবং স্থানীয় ইমামদের অন্তর্ভুক্ত করে কমিটি গঠন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।-পিআইডি