Saturday, 22 July 2017

 

সঠিক সময়ে পুষ্টিকর খাবারগুলো বেছে নিন

এগ্রিলাইফ২৪ ডটকম,পুষ্টি ডেস্ক: খাওয়া শেষ হয়ে যাওয়ার পরেও অনেকের পেটে ক্ষুধা থেকে যায় তাহলে আপনি বুঝবেন শরীরে পুষ্টিকর খাবাররের ঘাটতি থেকে যাচ্ছে।এজন্য সঠিক সময়ে পুষ্টিকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। শরীরের জন্য প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার এবং ফ্যাট এর ভারসাম্য প্রয়োজন। যে খাবারগুলো শরীরের জন্য যেমন উপকারী তেমনি কম করে খেলেও দীর্ঘক্ষণ পেট ভরা থাকে সেগুলো আপনার মেন্যুতে রাখুন

ডিম: ডিমে উচ্চমাত্রার প্রোটিন ছাড়াও অত্যাবশ্যকীয় খনিজ, ভিটামিন ও ফ্যাট থাকে যা এনার্জি প্রদানের জন্য প্রয়োজনীয়।

মাছ: শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি পাওয়ার সাথে সাথে ক্ষুধামুক্ত থাকতেও সাহায্য করবে মাছ। দুপুরে বা রাতে আপনার পছন্দের খাবারের সাথে মাছ খান।

মুরগীর মাংস:মুরগীর মাংস প্রোটিনের চমৎকার উৎস। এতে ক্যালরির পরিমাণ কম থাকে বলে খাওয়াও নিরাপদ।

অঙ্কুরিত বীজ এবং মটরশুঁটি: যারা সবজি খেতে পছন্দ করেন তাদের জন্য অঙ্কুরিত বীজ এবং মটরশুঁটি হতে পারে প্রোটিনের চমৎকার উৎস। এগুলো আপনাকে পেট ভরা রাখার অনুভূতি দেবে এবং অনিয়মিত খাওয়া থেকেও আপনাকে দূরে থাকতে সাহায্য করবে।

সয়া পণ্য:সয়া পণ্য যেমন সয়া দুধে অসাধারণ পুষ্টি উপাদান থাকে যা আপনাকে স্বাস্থ্যবান থাকতে সাহায্য করে। এতে উচ্চমাত্রার প্রোটিন এবং কার্বোহাইড্রেট ও থাকে। এতে খুব কম পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে এবং কোলেস্টেরল থাকেই না।

দুগ্ধজাত পণ্য:পনির, মাখন, দই ও মাঠার মত দুগ্ধ জাতীয় পণ্য ক্যালসিয়াম, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের উৎস। আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন এই খাবারগুলো।
পানি:পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। দিনের প্রধান খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। একটি গবেষণায় দেখা গেছে যে, অংশগ্রহণকারীদের মধ্যে যারা কোন বেলার খাবার খাওয়ার আগে ২ কাপ পানি পান করেছেন তারা অংশগ্রহণকারীদের মধ্যে যারা পানি পান করেননি তাদের তুলনায় ৭৫-৯০ ক্যালরি কম গ্রহণ করেছেন। নিউ ইয়র্কের হেরিসনের রেজিস্টার্ড ডায়েটেশিয়ান এলিজাবেথ ডি রবারটিস বলেন, “H2O আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ, অস্থি সন্ধি, পেশী এবং পরিপাক তন্ত্রকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে। পানি ক্ষুধা দূর করতেও সাহায্য করে”।

সর্বোপরি খাবার ধীরে ধীরে ও ভালো করে চিবিয়ে খাওয়া প্রয়োজন এতে যেমন তৃপ্তি পাওয়া যায় তেমনি কম খেয়েও পেট ভরে যায়। ভালো থাকুন সুস্থ্য থাকুন