Thursday, 23 November 2017

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কীটনাশক ও পরিবেশ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কৃষি ও পরিবেশ ডেস্ক:উদ্ভিদজাত কীটনাশক ও পরিবেশ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলন আজ শনিবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় সিনেট ভবনে বোটানিক্যাল পেস্টিসাইডস অ্যান্ড এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি (Botanical Pesticides and Environmental Sustainability) শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

সম্মেলন উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তৃতায় জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ তথা খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের পরিবেশ, কৃষি ও ফসল উৎপাদন, পানি, মাটি ও বায়ু দূষণ নিরসন এবং বালাই ও দুর্যোগ ব্যবস্থাপনায় এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন। সম্মেলনে যেসব প্রবন্ধ উপস্থাপিত ও আলোচিত হবে সেগুলো থেকে এতদঞ্চলের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাওয়া যাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দুই দিনের এই সম্মেলনের ছয়টি একাডেমিক সেশনে কীটনাশক, পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তন, টেকসই পরিবেশ ও উন্নয়ন, বায়োএ্যাক্টিভ কম্পাউন্ড ও অ্যান্টি মাইক্রোবিয়াল এজেন্টস ইত্যাদি বিষয়ে দেশী-বিদেশী গবেষকদের শতাধিক প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে।

এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ইনস্টিটিউট আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক ও সম্মেলন সাংগঠনিক কমিটির আহ্বায়ক প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। সম্মেলন সাংগঠনিক কমিটির সচিব প্রফেসর মো. আবুল কালাম আজাদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মাশা-আল-আইরিন খান।