Deprecated: iconv_set_encoding(): Use of iconv.internal_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 27

Deprecated: iconv_set_encoding(): Use of iconv.input_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 28

Deprecated: iconv_set_encoding(): Use of iconv.output_encoding is deprecated in /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php on line 29

Warning: session_start(): Cannot send session cookie - headers already sent by (output started at /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php:27) in /home/agrilife/public_html/libraries/joomla/session/session.php on line 658

Warning: session_start(): Cannot send session cache limiter - headers already sent (output started at /home/agrilife/public_html/libraries/joomla/string/string.php:27) in /home/agrilife/public_html/libraries/joomla/session/session.php on line 658
কৃষি শিক্ষা-ক্যাম্পাস জীবন
Sunday, 24 September 2017

নোবিপ্রবি ভর্তি আবেদনের সময়সীমা পরিবর্তন

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার ফরম বিতরণের সময়সীমা পরিবর্তন করা হয়েছে। আবেদনের সময়সীমা বৃদ্ধি করে ২২ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা জনাব ইফতেখার হোসাইন রাজু আজ শুক্রবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন। তাছাড়া বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://www.nstu.edu.bd ) এ পাওয়া যাবে।

কার্যালয়ে ঢুকতে পারছেন না বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা

বাকৃবি প্রতিনিধি:সাধারণ শিক্ষার্থীদের জন্য দেওয়া ২১ দফার কোন দাবি পূরণ না করায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্র বিষয়ক উপদেষ্টার পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে কার্যালয় ঘেরাও করে ও তালা দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে প্রায় তিন শতাধিক সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীরা প্রায় দেড় ঘন্টা ধরে তাকে ঘেরাও করে রাখে। পরে কার্যালয় থেকে ছাত্র বিষয়ক উপদেষ্টা বের হলে তার কক্ষে তালা ঝুলিয়ে দেন। দীর্ঘ ৬ দিন পেরোলেও তালা খুলে দেননি তারা। ফলে কার্যালয়ে ঢুকতে পারেননি তিনি।

এদিকে তালা খুলতে প্রশাসনের পক্ষ থেকেও কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। এদিকে বিভিন্ন দরকারে তার কার্যালয়ে এসে তাকে না পাওয়ায় ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। ছাত্রবিষয়ক উপদেষ্টা কার্যালয়ে না আসতে পারায় প্রশাসনিক কাজে ভাটা পড়েছেন বলেও জানিয়েছেন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

জানা গেছে, গত এপ্রিল মাসে সাধারণ শিক্ষার্থীদের জন্য পড়ালেখার ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রশাসনের কাছে ২১ দফা দাবি জানিয়েছিল শাখা ছাত্রলীগ। দাবিগুলোর মধ্যে বাকসু নির্বাচন, বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন, ডাইনিং ও ক্যান্টিনের খাবার মান উন্নয়ন, মাদকমুক্ত ক্যাম্পাস নিশ্চিতকরণ, ক্যাম্পাসের নিরাপত্তা জোরধারকরণ, শিক্ষার্থীদের জন্য নতুন আবাসিক হল নির্মাণ, ছাত্র শিক্ষক কেন্দ্র আধুনিকরণ, শিক্ষক নিয়োগে ৭% কোটা বাতিল করে লিখিত এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ, পরিবহণ সমস্যা সমাধান, অভ্যন্তরীণ রাস্তা সংস্কার, ছাত্র বৃত্তি বৃদ্ধি করা, আবাসিক হলগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পূর্নাঙ্গ রেলস্টেশন স্থাপন, স্বাস্থ্যসেবা সেন্টারের আধুনিকীকরণসহ প্রভৃতি দাবি ছিল। কিন্তু ৫ মাস পেরোলেই ২১ দফার কোন দাবি প্রশাসন কার্যকর করতে না পারায় তারা কার্যালয় ঘেরাও করে তালা দেন।

আন্দোলনরতদের চাপের মুখে পড়ে তিনি সেদিন বলেছিলেন, ‘আমি যেহেতু তোমাদের কোন দাবি মানতে পারি নাই, সেহেতু আমি পদত্যাগের এক দফা দাবি মানতে চেষ্টা করবো। এ বিষয়ে আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে কথা বলে সিদ্ধান্ত জানাবো।’

এ বক্তব্যের পরে আন্দোলনরত শিক্ষার্থীরা তাকে কার্যালয় থেকে বের হতে দেন। এরপর তিনি প্রক্টরের গাড়িতে চড়ে কার্যালয় ছেড়ে চলে যান। এরপর থেকে তিনি আর কার্যালয়ে ঢুকতে পারছেন না বলে জানা গেছে। নাম প্রকাশের শর্তে তার কার্যালয়ের এক কর্মকতা বলেন, ‘উপাচার্যের সাথে পদত্যাগের বিষয়ে কথা বললে, তিনি তাকে পদত্যাগ করছেন নিষেধ করেছেন। তাই তিনি পদত্যাগ করছেন না।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের সাথে ছাত্রবিষয়ক উপদেষ্টা কোন রকম যোগাযোগ করেন না। কোন খোঁজ খবর রাখেন না। তাকে যে কাজের জন্য রাখা হয়েছে তার বিন্দুমাত্র কাজ তিনি করেন না। শিক্ষার্থীদের জন্য আমাদের ঘোষিত যৌক্তিক দাবি দাবিগুলো পূরণে আমরা বেশ কয়েক মাস ধরেই তাকে বারবার তাগাদা দেই। এরপরও তিনি কোন কার্যকর পদক্ষেপ নেননি। তাই সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা কোন ভাংচুর না করে তার কার্যালয় ঘেরাও করে এবং তালা দেয়। দাবি আদায় হলে আমরা তালা খুলে দিবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলী আকবর বলেন, বিষয়টি নিয়ে আজ সন্ধ্যায় (বুধবার) একটি সভা ডাকা হয়েছে। সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

নোবিপ্রবি এসিসিই বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নানা আয়োজনের মধ্যদিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এপ্লায়েড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের ১২ বছর পূর্তি উপলক্ষে প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী (রি-ইউনিয়ন) অনুষ্ঠান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিন আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর ২০১৭) বেলুন উড়ানো, কেক কাটা, র‌্যালি, সেমিনার, ফ্ল্যাশমব, স্মৃতিচারণ, ক্যারিয়ার ডিশকাসন, অতিথিদের সম্মাননা স্মারকপ্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। নোবিপ্রবি এপ্লায়েড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এর আয়োজন করে।

হাবিপ্রবিতে ২০১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

হাবিপ্রবি প্রতিনিধি: ১৭ সেপ্টেম্বর ২০১৭ রবিবার থেকে শুরু হয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া। আগামী ১৫ অক্টোবর পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইন অথবা মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফি ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের (DBBL) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে। আগামী ৫ নভেম্বর থেকে ৮ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্টিত হবে।

কর্মচারীরা যান বসে ছাত্রীরা দাড়িয়ে-নিজস্ব পরিবহন নিয়ে শিক্ষার্থীদের অভিযোগের শেষ নেই

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) যাতায়াতের জন্য রয়েছে নিজস্ব পরিবহন ব্যবস্থা থাকলেও যথাযথ তদারকি ও অব্যবস্থাপনার কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। পুরানো আমলের সূচিতে বাস চলাচল, শিক্ষার্থীদের বাসে তদারকির অভাব, যথাযথ নিয়ম-কানুন না থাকায় প্রায় প্রতিদিনই অভিযোগ থাকছে শিক্ষার্থীদের।

দেশের প্রথম কৃষি বিতর্কে সেরা বাকৃবি

বাকৃবি প্রতিনিধি:দেশের প্রথম কৃষি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। শনিবার রাতে প্রতিযোগিতার ফাইনালে ৩-১ ব্যালট ব্যবধানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে হারিয়ে এ গৌরব অর্জন করে বাকৃবি। ফাইনাল বিতর্কে সেরা বক্তা হয়েছেন শিহাব সাকিব ঈশান এবং টুর্নামেন্ট সেরা বক্তা হয়েছেন সৈয়দা কান্তা খানম।

MSD ANIMAL HEALTH/ WVA VETERINARY STUDENT SCHOLARSHIP PROGRAM 2017

agrilife24.com, international desk:MSD Animal Health and the World Veterinary Association (WVA) are delighted to announce the 2017 Veterinary Student  Scholarship Program which is dedicated to veterinary students from four world regions with the aim of enhancing their academic experience.

রাবিতে শিক্ষা দিবস পালিত

এস.এম.আল-আমিন,রাবি প্রতিনিধি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষা দিবস পালিত হয়েছে রবিবার। দিবসটি উপলক্ষে সকাল ১১ ঘটিকায় দলীয় টেন্ট থেকে মিছিল বের করে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে অংশ নেয় রাবি ছাত্র ইউনিয়ন।

"নোবিপ্রবিতে আমরা নরসিংদীবাসী"র পক্ষ থেকে নতুন দুই প্রভোস্ট কে সংবর্ধনা

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি)  বিবি খাদিজা হল ও ভাষা শহীদ আব্দুস সালাম হলের নতুন প্রভোস্ট  ড.আতিকুর রহমান ভূঞা ও ড.গাজী মোঃ মহসীন  কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে নোবিপ্রবির অঞ্চল ভিত্তিক সংগঠন "নোবিপ্রবিতে আমরা নরসিংদীবাসী "।

৫০০ পরিবারকে ত্রাণ দিল বাকৃবি

বাকৃবি প্রতিনিধি:বন্যায় ক্ষতিগ্রস্ত পাঁচ শত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। শনিবার দুপুরে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কালিকতলা হাটে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে এ ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ হিসেবে প্রত্যেক পরিবারকে চাল, ডাল, চিনি, আটা, বিস্কিট, তেল, ওরস্যালাইন, সবজি বীজ প্রভৃতি দেওয়া হয়।

Joomla! Debug Console

Session

Profile Information

Memory Usage

Database Queries