Friday, 17 November 2017

 

র‍্যালি ও বৃক্ষরোপনের মধ্য দিয়ে নোবিপ্রবিতে কৃষি দিবস পালিত নোবিপ্রবিতে

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এগ্রিকালচার বিভাগের উদ্যোগে ‘জাতীয় কৃষি দিবস ২০১৭’ পালিত হয়েছে। গত ১৬ নভেম্বর বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং জাঁকজমকপূর্ণ পরিবেশে  বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়।

বাকৃবিতে কেদ্রীয় ছাত্রলীগ সাধারণ সম্পাদকের জন্মদিন উদযাপন

বাকৃবি প্রতিনিধি:কেদ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির জন্মদিন উপলক্ষে কেক কাটা ও পথশিশুদের মাঝে খাবার বিতরণ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ছাত্রলীগ। দলীয় নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনে রোববার রাত ১২ টায় কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। জন্মদিন উপলক্ষে ময়মনসিং হের বিভিন্ন বয়সের ৪০ জন পথশিশুদের মাঝে খাবার বিতরণ বিতরণ করা হয়। খাবার বিতরণের সময় উপস্থিত ছিলেন বাবৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল, সাংগাঠনিক সম্পাদক ফয়সাল আহমেদ সোহানসহ ছাত্রলীগের বিভিন্ন স্তরের প্রায় শতাধিক নেতাকর্মী।

শেকৃবিতে জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব পালিত

ক্যাম্পাস ডেস্ক:নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব। আর এ উৎসবকে কেন্দ্র করে আজ ১৫ নভেম্বর বিকাল ৩ টায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিপুল উৎসাহ-উদ্দীপনা, পিঠা খাওয়া, নাচ-গান-আনন্দ উল্লাসের মধ্য দিয়ে পালিত হলো 'জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব-২০১৭'।

নোবিপ্রবি শিক্ষার্থীদের সাথে বহিরাগতদের সংঘর্ষে তদন্ত কমিটি গঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর (নোবিপ্রবি) পার্শ্ববর্তী ও অদূরে দোকানপাট, বাড়িঘর, স্থাপনা, যানবাহনে হামালা এবং ভাংচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্থানীয় কাউন্সিলর সহ গন্যমান্যদের অংশগ্রহণে এক মতবিনিময় সভা আজ বুধবার (৮ নভেম্বর ২০১৭) উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে উক্ত ঘটনার প্রেক্ষিতে এক তদন্ত কমিটি গঠন করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসাইন রাজু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সুস্বাস্থ্যের জন্যে প্রতিটি মানুষের ক্রীড়া চর্চা করা দরকার: বাকৃবি উপাচার্য

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য বলেন, ‘সুস্বাস্থ্যের জন্যে প্রতিটি মানুষের ক্রীড়া চর্চা করা দরকার। শিক্ষার্থীরা যদি ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ করে তাহলে মাদক, সন্ত্রাসীসহ বিভিন্ন রকম অপরাধ মূলক কাজ থেকে দূরে থাকতে পারবে। তিনি ক্রীড়া প্রশিক্ষণ বিভাগকে এ ধরণের ক্রীড়া প্রতিযোগিতা বেশি বেশি আয়োজন করার আহবান জানান, যাতে সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগি খেলাধুলায় অংশ নিতে পারে। মঙ্গলবার সকাল ১০টার দিকে ক্রীড়া প্রশিক্ষণ বিভাগের আয়োজনে হ্যান্ডবল প্রতিযোগিতার শুভ উদ্বোধন করার আগে তিনি এসব কথা বলেন।

তীব্র খাবার সংকটে নোবিপ্রবি আবাসিক শিক্ষার্থীরা

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:৫ নভেম্বরের স্থানীয়দের সাথে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) শিক্ষার্থীদের সংঘর্ষের পর থেকে ক্যাম্পাস অচল অবস্থায় রয়েছে। অফিসিয়াল ভাবে ক্যাম্পাস বন্ধ ঘোষণা না করলেও প্রায় বেশীরভাগ ডিপার্টমেন্টে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের টং এর দোকান গুলো বন্ধ থাকায়  আবাসিক হল গুলোতে তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে। ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীরা বাজারে যেতে না পারায় এই তীব্র খাদ্য সংকটের দেখা দিয়েছে। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৩১৩ তম অধিবেশন অনুষ্ঠিত

ক্যাম্পাস ডেস্ক:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সিন্ডিকেটের ৩১৩ তম অধিবেশন ১২ নভেম্বর ২০১৭ সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ অতিথি ভবনে  অনুষ্ঠিত হয়েছে। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট অধিবেশনে সদস্যবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান, বগুড়া-১ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আবদুল মান্নান, পরিকাল্পনা কমিশন (সাধারণ অর্থনীতি বিভাগ)-এর সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম, মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ জনাব সাজ্জাদুল হাসান, সাবেক ভাইস-চ্যান্সেলর ও এমিরেটাস প্রফেসর ড. এম. এ সাত্তার মন্ডল, প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, ময়মনসিংহ।

রাবিতে ভর্তি জালিয়াত চক্র সম্পর্কে কর্তৃপক্ষের সতর্কবার্তা

ক্যাম্পাস ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছে এসএমএস পাঠানোর মাধ্যমে তাদের মেধাক্রম পরিবর্তন করে ভর্তির সুযোগ পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি সম্পর্কিত সংবাদপত্রে প্রকাশিত খবরটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিতে এসেছে। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুস্পষ্ট বক্তব্য হচ্ছে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থীর কাছ থেকে টাকা-পয়সা দাবি করে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো এসএমএস পাঠানো হয়নি এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম পরিবর্তন/পরিমার্জনের কোন সুযোগ নেই। ভর্তি পরীক্ষায় নির্বাচিত ছাত্র-ছাত্রীদের পরীক্ষার মাধ্যমে অর্জিত মেধাক্রমই চূড়ান্ত।

নোবিপ্রবি ফটোগ্রাফি ক্লাবের যাত্রা শুরু

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:ফটোগ্রাফির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নাম দেশের চারিদিকে ছড়িয়ে দেয়া এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ফটোগ্রাফিয় সম্ভাবনাগুলো বের করা ও সেগুলোর উন্নয়ন করার উদ্দেশ্যে  আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ফটোগ্রাফি ক্লাব। ১৩ নভেম্বর বিকেলে হাজী ইদ্রিস আলী অডিটোরিয়ামে এ ফটোগ্রাফি ক্লাব গঠন করা হয়।

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে ৪টি বিশ্ববিদ্যালয়ের লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত

ক্যাম্পাস ডেস্ক:সম্প্রতি এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে ৪টি বিদেশী বিশ্ববিদ্যালয়ের লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয় গুলো হচ্ছে মালয়েশিয়ার ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া, নরওয়ের ইউনিভার্সিটি কলেজ অব সাউথইষ্ট নরওয়ে, কোরিয়ার চুংবুক ন্যাশনাল ইউনিভার্সিটি এবং মিশরের জার্মান ইউনিভার্সিটি ইন কায়রো।