Friday, 24 November 2017

 

শেকৃবিতে ডিগ্রির দাবিতে আন্দোলনঃ শত শিক্ষার্থীর কান্না

শেকৃবি প্রতিনিধিঃ রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদে মাসের পর মাস ধরে অচলাবস্থা চলছে। ক্লাস-পরীক্ষা বর্জন করে ডিগ্রি পরিবর্তনের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

আন্দোলনের অংশ হিসেবে আজ বুধবার সকালে অনুষদ অবরোধ এবং অনুষদের গেটে সকাল-সন্ধ্যা অবস্থান করেছে তারা। অবরোধের মুখে অনুষদে ঢুকতে পারেননি শিক্ষকবৃন্দ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা সহ শিক্ষকদের একটি প্রতিনিধিদল ঘটনাস্থলে গিয়েও আন্দোলন থামাতে পারেননি বলে যানা গেছে।  

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ ২০০৭ সালে যাত্রা শুরু করে। শুরু থেকে বিএসসি ইন এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট ডিগ্রি দিলেও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৩ সালে তা পরিবর্তন করে বিবিএ ইন এগ্রিবিজনেস করা হয়। কিন্তু তাতেও চাকুরির বাজারে ভাল সুবিধা না হওয়ায় পুনরায় ডিগ্রি পরিবর্তনের দাবি ওঠে। সদ্য বিদায়ী উপাচার্যের বিদায়ের কিছুদিন আগে থেকেই এ আন্দোলন শুরু হয়। সেই থেকে ক্লাস-পরীক্ষা বর্জন, অনুষদে তালা, মানববন্ধনসহ নানাবিধ কর্মসূচী পালন করে আসছেন তারা।

এদিকে, এ বিষয়ে একাধিক একাডেমিক কাউন্সিলে আলোচনা হলেও সুষ্ঠু কোন সমাধান না হওয়ায় চরম সেশনজটে পড়ার মুখে আছেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে ছয় মাস যাবত ক্লাস-পরীক্ষা না হওয়ায় পিছিয়ে পড়েছেন তারা।