Saturday, 18 November 2017

 

অগ্রযাত্রার ১৮ বছর-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

আবু নাছের, বশেমুরকৃবি থেকে:২২ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো। ১৯৯৮ সালের ২২ নভেম্বর তৎকালীন ইপসা হতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করে এটি। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে নানা কর্মসূচী গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

সকাল ৯.০০ টায় বিশ্ববিদ্যালয় দিবসের র‍্যালী উপলক্ষে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে টি-শার্ট বিতরণ করা হয়। এরপর সকাল ৯.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে হতে এক বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। র‍্যালীতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য আব্দুল মান্নান এমপি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহ্‌বুবর রহমান, ট্রেজারার, ছাত্র কল্যাণ, অন্যান্য শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রীবৃন্দ এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। র‍্যালীটি  ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদ ভবন ঘুরে বেগম সুফিয়া কামাল অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়।

কেক কাটার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করা হয়। বেলা ১২.০০ টায় আয়োজন করা হয় কথামালা অনুষ্ঠানের। অনুষ্ঠানে নানা চড়াই-উৎরাই পেরিয়ে ইপসা হতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার ইতিহাস সবার সামনে তুলে ধরেন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য আব্দুল মান্নান এমপি, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহ্‌বুবর রহমান বস্ত্র ও পাট মন্ত্রলালয়ের সচিব এম এ কাদের সরকার প্রমুখ।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে এবার আনন্দ মেলা ও স্টল বসানো হয় বেগম সুফিয়া কামাল অডিটোরিয়ামের সামনে। স্টলগুলতে বিভিন্ন অনুষদ এবং অনুষদীয় বিভাগসমূহ তাদের অর্জন ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে।
 
দুপুর ১.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয় কেন্দ্রীয় মসজিদে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সন্ধ্যা ৬.০০ টায় বেগম সুফিয়া কামাল অডিটোরিয়ামে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে নাচ, গান, অভিনয়, মুকাভিনয়, নাটিকা,  কৌতুক, আবৃতি, কোরিওগ্রাফিতে মাতিয়ে তোলা হয় দর্শকদের।