Sunday, 19 November 2017

 

রাবিতে জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ-এ রবিবার জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান করা হয়। এদিন সকাল ১০টায় ইনস্টিটিউটের সেমিনারকক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বিশিষ্ট গবেষক ড. গোলাম মুরশিদকে প্রথমবারের মতো এই পুরস্কার ভূষিত করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান এই পুরস্কার প্রদান করেন।

ড. গোলাম মুরশিদ তার “ঊনবিংশ শতাব্দীর হিন্দু সমাজ সংস্কার সচেতনতার ইতিহাস এবং বাংলা নাট্য রচনায় তার প্রতিফলন (১৮৫৪-১৮৭৬)” শীর্ষক অভিসন্দর্ভের ১৯৭৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অভিসন্দর্ভটি ‘উনিশ শতকের সমাজসংস্কার আন্দোলন ও বাংলা নাটক’ শিরোনামে ১৯৮৩ সালে বাংলা একাডেমী থেকে প্রকাশিত হওয়ায় ২০১৬ সালের জন্য ড. গোলাম মুরশিদকে এই পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে ড. গোলাম মুরশিদ তাঁর “নজরুল জীবনীর সন্ধানে” শীর্ষক বিশেষ বক্তৃতা প্রদান করেন। ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্বরোচিষ সরকারের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক। সেখানে অতিথিবৃন্দ ইনস্টিটিউট থেকে প্রকাশিত বাংলা ও ইংরেজি গবেষণা পত্রিকার মোড়কও উন্মোচন করেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ইনস্টিটিউটের ফেলো মো. জাহিদুল ইসলাম ও নিবেদিতা রায়।-সংবাদ বিজ্ঞপ্তি