Thursday, 23 November 2017

 

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে গনবি’তে ভেটেরিনারি অনুষদের যাত্রা শুরু

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: দেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশনের অনুমোদিত ছয় মাস ইন্টার্ণশিপসহ ৫ বছর মেয়াদী এই অনার্স কোর্সটি বিএসসি ভেট. সায়েন্স এন্ড এএইচ নামে পরিচিত। ৬ ডিসেম্বর (মঙ্গলবার) অনুষদের ইনচার্জ অধ্যাপক ড. মো. মোস্তাফিজার রহমান এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সাংবাদিকদের একথা জানান।

নবপ্রতিষ্ঠিত অনুষদ সম্পর্কে ড. মোস্তাফিজার রহমান বলেন, "প্রতিযোগিতা মূলক চাকুরির বাজারে যোগ্য ও দক্ষ ভেটেরিনারিয়ান ডাক্তার তৈরী করে দেশের প্রাণিসম্পদ ও পোল্ট্রি সেক্টরে অবদান রাখার উদ্দেশ্যে আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ গবেষণাগার, ভেটেরিনারি ক্লিনিক ও প্রতিষ্ঠিত খামার নিয়ে আমাদের এই যাত্রা শুরু। ভেটেরিনারি কাউন্সিল ও দেশ বিদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলা অনুসরণে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন শিক্ষা ও গবেষণার উপযোগী সিলেবাস প্রণয়ণ করা হয়েছে।"

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অনুষদের প্রভাষক ডা. রেজাউল ইসলাম ভেটেরিনারিয়ানদের কর্মসংস্থানের বিভিন্ন ক্ষেত্র উল্লেখ করে বলেন, "বিসিএস থেকে শুরু করে প্রাণিসম্পদ অধিদপ্তরের যে কোনো প্রতিষ্ঠান, বিভিন্ন দেশ বিদেশী গবেষণা প্রতিষ্ঠান ও এনজিও,  মাংস, দুগ্ধ ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প, ডেইরী ও পোল্ট্রি ফার্ম, ওষুধ শিল্প পর্যন্ত প্রায় সকল ক্ষেত্রেই বর্তমানে ভেটেরিনারিয়ান নিয়োগ চলছে। উপজেলা পর্যায়ে সরকারি ভেটেরিনারি সার্জন সংখ্যা একজন থেকে পাঁচ জনে উন্নীত করা হচ্ছে।"

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাস করা নূন্যতম ২.৫ জিপিএ ধারী আগ্রহীরা আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদন করতে পারবে জানিয়ে প্রভাষক ডা. আব্দুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত আধুনিক গবেষণাগার, ভেটেরিনারি ক্লিনিক, ডেইরী ফার্ম,বইপুস্তক সম্বলিত লাইব্রেরীসহ বিভিন্ন সুযোগ সুবিধা শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে সহায়ক হবে।