Sunday, 19 November 2017

 

গণ বিশ্ববিদ্যালয়ে ফলিত গণিত বিভাগের কর্মশালা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সাভার গণ বিশ্ববিদ্যালয়ে ফলিত গণিত বিভাগের উদ্যোগে "ইনসেপশন ওয়ার্কশপ অন সেলফ অ্যাসেসমেন্ট প্রোগ্রাম লেবেল" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১০ ডিসেম্বর, শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের আইকিউএসি'র সভাকক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক ও অনুজীব বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজার রহমান। প্রবন্ধক বলেন- গণ বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ থেকে প্রদত্ত অনার্স সার্টিফিকেট- আন্তর্জাতিক পর্যায়ে কতটা মানসম্মত বা গুরুত্বপূর্ণ এর যাচাই বাছাইয়ের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। আর মান যাচাইয়ের অন্যতম উপায় হলো সেলফ অ্যাসেসমেন্ট। সেলফ অ্যাসেসমেন্টের মাধ্যমে ফলিত গণিত বিভাগের শক্তি ও দুর্বলতা চিহ্নিত করে কোর্সটির মান উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা হবে।

মোস্তাফিজার রহমান আরো জানান, ইউজিসি'র পৃষ্ঠপোষকতায় ও ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশের ১৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৩২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল গঠন করা হয়েছে। আর গণ বিশ্ববিদ্যালয়ের ১২টি কোর্সের উপর সেলফ অ্যাসেসমেন্ট করা হচ্ছে।

কর্মশালায় গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন বলেন- মানসম্মত উচ্চ শিক্ষা দানে সবচেয়ে অগ্রণী ভূমিকা রাখতে হবে শিক্ষকদের। পড়াশোনা ও গবেষণার মাধ্যমে শিক্ষকরা যদি নিজেদের সমৃদ্ধ করেন তবেই শিক্ষার্থীকে উচ্চ শিক্ষায় সহায়তা করতে পারবেন। ফলিত গণিত বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীসহ ৫০ জন এ কর্মশালায় অংশ নেন। কর্মশালায় সভাপতিত্ব করেন ফলিত গণিত বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ আব্দুস সালাম।