Sunday, 19 November 2017

 

শেকৃবিতে সুন্দরবনের জলজ প্রাণীর বিস্তর গবেষণার ল্যাব উদ্বোধন

প্রিন্স বিশ্বাস, শেকৃবি থেকে:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সুন্দরবনের জলজ প্রাণীর জিনগত বৈশিষ্ঠ্য গবেষণার জন্য অত্যধুনিক ল্যাব উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান বিভাগে এ ল্যাবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কোষাধক্ষ্য  প্রফেসর ড. আনোয়ারুল হক বেগ, শেকৃবি রির্সাচ সিস্টেমের পরিচালক প্রফেসর ড. নজরুল ইসলাম ও এ ল্যাবের ডিরেক্টর প্রফেসর ড. কাজী আহসান হাবীবসহ বিশ্ববিদ্যালয়ের আরো শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।  

২০১৬-১৭ মেয়াদী একটি প্রকল্পের অধীনে এ ল্যাবের গবেষণা চলবে। যার অর্থায়ন করছে দক্ষিণ কোরিয়ার ‘ইয়োসো কোরিয়া ফাউন্ডেশন’ যার সাথে প্রযুক্তিগত সহায়তা করছে কোরিয়া ইনস্টিটিউট অব ওসিয়ান সাইন্স এন্ড টেকনোলজি (কাইওসট)।

গবেষণা সম্পর্কে ল্যাব ডিরেক্টর ও ফিশারিজ ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী আহসান হাবীব সাংবাদিকদের বলেন, ‘এ গবেষণায় সুন্দরবন এলাকার জলজ প্রাণীর বাহ্যিক বৈশিষ্ট্যে সাথে জিনোটাইপিক বৈশিষ্ঠ নিয়ে গবেষণা করা হবে। ফলে বিভিন্ন প্রাণীর স্বতন্ত্র বৈশিষ্ঠ্য সম্পর্কে জানা যাবে। এর ফলে এসব প্রাণী টিকিয়ে রাখা ও অধিকন্তু বিস্তারের জন্য সুন্দরবন এলাকায় প্রকৃতিগত কোন বৈশিষ্ঠ্য ধরে রাখতে হবে সে সম্পর্কে জানা যাবে। এতে করে কেবল সুন্দরবন এলাকায় নয়, বাংলাদেশের ব্লু ইকোনমিতে (সমুদ্র অর্থনীতি) ভবিষ্যতে সম্ভাবণার আরও যুগান্তকারী দ্বার উন্মোচিত হবে বলে আমি মনে করি’।

উদ্বোধন শেষে স্নাতকোত্তর শ্রেণী উপযোগী ল্যাব সাজাতে উক্ত অনুষদের শিক্ষকদের প্রতি গুরুত্বারোপ করেন উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। তিনি আরো বলেন, এ গবেষণাগারে বিভিন্ন ধরনের জলজ জীব নিয়ে গবেষণা করা যাবে। এটি জলজ প্রাণী নিয়ে গবেষণায় শেকৃবি তথা দেশের গবেষণাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে।