Monday, 18 December 2017

 

রাবি গ্রন্থাগারের সভাগৃহ ও কম্পিউটার ল্যাব উদ্বোধন

ক্যাম্পাস ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সভাগৃহ ও কম্পিউটার ল্যাব চালু করা হয়েছে। আজ বৃহস্পতিবার এর উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। সভাকক্ষ ও ল্যাব উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বিশ্বায়নের এই যুগে জ্ঞান-জগতের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রয়োজন আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার। সেই লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের এই কম্পিউটার ল্যাব স্থাপন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মাধ্যমে আমাদের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকরা সহজেই দুনিয়াজোড়া তথ্য মহাসারণীতে বিচরণ করতে পারবে।

সভাগৃহ প্রসঙ্গে উপাচার্য তাঁর মন্তব্যে বলেন সীমিত পরিসরের কিন্তু আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ এই সভাগৃহ একাডেমিক কাজে বিশ্ববিদ্যালয়ের বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদের আলোচনা সভা, সেমিনার-সিম্পোজিয়াম ও অন্যান্য একাডেমিক প্রয়োজনে সহায়ক হবে।

প্রায় ১০ লক্ষ টাকা ব্যয়ে স্থাপিত ৫০ আসনবিশিষ্ট সভাগৃহটি আধুনিক অডিও-ভিজ্যুয়াল সুবিধাসমৃদ্ধ। গ্রন্থাগার ব্যবহারকারীদের জন্য কম্পিউটার ল্যাবটিতে প্রায় ৫০ টি কম্পিউটার আছে। সেগুলো উচ্চগতির ইন্টারনেট ও গ্রন্থাগারের নিজস্ব সার্ভারের সাথে সংযুক্ত। এটি স্থাপনে প্রায় ৬ লক্ষ টাকা ব্যয় হয়েছে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে বাস্তবায়নাধীন হেকেপ প্রকল্পের আওতায় এই সভাগৃহ ও কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের প্রশাসক প্রফেসর সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ। গ্রন্থাগারের উপ-গ্রন্থাগারিক (ডকু.) ড. সাদেক রেজা চৌধুরী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।-সংবাদ বিজ্ঞপ্তি