Monday, 18 December 2017

 

রাবিতে ফারসি ভাষা শিক্ষা কোর্স উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ রবিবার থেকে ফারসি ভাষা শিক্ষা কোর্স শুরু হয়েছে। এদিন বেলা ১১টায় ডিন্স কমপ্লেক্সে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কোর্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

পাঁচ দিনব্যাপী এই কোর্সে বিভাগের ১০ জন শিক্ষক এবং পিএইচডি, এমফিল ও মাস্টার্স পর্যায়ের ৩০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। ইরান থেকে আগত দুজন ফারসি ভাষাবিশারদ কোর্সে পাঠদান করবেন।

কোর্সের উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, আধুনিক বিশ্বে জ্ঞান-বিজ্ঞানের উন্নতির পাশাপাশি শিল্প-সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও আমাদের এগিয়ে যেতে হবে। এজন্য অন্যান্য ভাষা শিক্ষাও প্রয়োজন। বিশ্বের অন্যতম প্রাচীন ও সমৃদ্ধ ভাষা ফারসি। ১৮৩৬ সাল পর্যন্ত এই উপমহাদেশের সরকারি ও শিল্প-সাহিত্য-সংস্কৃতির ভাষা ছিল ফারসি। তাই আমাদের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানতে হলে ফারসি ভাষা জানা একান্ত প্রয়োজন। সেই ক্ষেত্রে এই ফারসি ভাষা শিক্ষা কোর্স বিশেষ গুরুত্বপূর্ণ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফারসি ভাষা ও সাহিত্য শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে ইরান সরকারের বিশেষ সহযোগিতার জন্য উপাচার্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে সম্মানীত অতিথি ছিলেন ঢাকাস্থ ইরান দূতাবাসের কালচারাল কাউন্সেলর সৈয়দ মুসা হোসাইনি এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও কলা অনুষদের অধিকর্তা প্রফেসর এফ এম এ এইচ তাকী। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি ড. মো. আতাউল্যাহর সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিভাগের প্রফেসর মো. শামীম খান ও ভাষা বিভাগের সভাপতি প্রফেসর বিপুল কুমার বিশ্বাস বক্তৃতা করেন।

কোর্স উদ্বোধনের আগে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে এক অনুষ্ঠানের মাধ্যমে উপাচার্য ইরান সরকারের সহযোগিতায় ইরানিয়ান স্টাডিজ রুম ও মাল্টিমিডিয়াসজ্জিত শ্রেণিকক্ষ উদ্বোধন করেন। সেখানে অন্যান্যের মধ্যে ইরান দূতাবাসের কালচারাল কাউন্সেলর, উপ-উপাচার্য, কলা অনুষদের অধিকর্তা, ফারসি ভাষা ও সাহিত্য এবং ভাষা বিভাগের সভাপতি ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।-সংবাদ বিজ্ঞপ্তি