Monday, 18 December 2017

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের পররাষ্ট্রনীতি বিষয়ক বক্তৃতা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:‘বাংলাদেশের পররাষ্ট্রনীতি ভারসাম্যমূলক। বাংলাদেশের নিজের নীতি-অবস্থান নিশ্চিত করে অন্য দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করা এর অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশের সংবিধানে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জাতীয় সার্বভৌমত্ব নিশ্চিত করে সমতা, অন্য দেশের আভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ না করা, শান্তিপূর্ণ উপায়ে আন্তর্জাতিক বিরোধের নিষ্পত্তি এবং আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের মূল নীতির ভিত্তিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতি পরিচালনার কথা বলা হয়েছে। সেই ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি প্রণীত হয়েছে এবং দেশে-বিদেশে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিকরা স্বাগতিক রাষ্ট্রগুলির সাথে তাদের পারস্পরিক কর্ম সম্পাদন করেন। বর্তমানে ভূরাজনৈতিকসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সৃষ্ট পরিস্থিতিতে তাৎক্ষণিক করণীয় নির্ধারণে কূটনীতিকরা পররাষ্ট্র নীতির সংশ্লিষ্ট বিষয়ে সরকারের নীতি-অবস্থানের প্রতিও নির্ভর করেন।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ আয়োজিত এক বিশেষ বক্তৃতায় ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস এ কথাগুলো বলেন।

রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্ঠিত ‘বাংলাদেশ ফরেন পলিসি : কারেন্ট চ্যালেঞ্জেস- এ প্র্যাকটিশনার্স পার্সপেক্টিভ’ (Bangladesh Foreign Policy : Current Challenges- A Practitioner’s Perspective) শীর্ষক এই বিশেষ বক্তৃতায় সম্মাননীয় অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক। বিভাগের সভাপতি প্রফেসর মো. আবুল কাশেমের সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বিভাগের সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।