Monday, 18 December 2017

 

রুয়েটে ক্লাস বর্জন:‘৩৩ ক্রেডিট’ সিস্টেম বাতিলের দাবি

এস.এম.আল-আমিন,রাবি সংবাদদাতাঃ ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছে। শনিবার সকাল ৮টা থেকে বিকেল পর্যন্ত রুয়েটের শহীদ মিনার চত্বরে তারা এ কর্মসূচি পালন করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, রুয়েটে এক শিক্ষাবর্ষে দুই সিমিস্টার মিলিয়ে ৪০ ক্রেডিট থাকে। এর মধ্যে ৩৩ ক্রেডিট না পেলে একজন শিক্ষার্থীকে অকৃতকার্য দেখানো হয়। পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে না পারায় শিক্ষার্থীদের মানসিক চাপ, বিকারগ্রস্ততা, এমনকি বিপদগামীতাও বাড়ছে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ‘৩৩ ক্রেডিট’ নিয়ম চালু নেই। ২০১৩ সালের আগে রুয়েটেও এই নিয়ম ছিল না। ব্যাকলগ বা শর্ট সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিয়ে পাস করা যেত। কিন্তু বর্তমানে মানোন্নয়নের কোনো সুযোগ রাখা হয়নি। শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর এই নিয়ম বাতিল না করা পর্যন্ত আমরা ক্লাস বর্জন করে কর্মসূচি পালন করবো।

এদিকে শনিবার থেকে রুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ১৪ ও ১৫ সিরিজ ছাড়া অন্য সিরিজের ক্লাস পরীক্ষা যথারীতি হয়েছে। এর আগে ‘৩৩ ক্রেডিট’ সম্বলিত নিয়ম বাতিলের দাবি জানিয়ে গত ২২ জানুয়ারি শিক্ষার্থীরা উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করে।

রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম বেগ বলেন, শিক্ষার্থীদের মানোন্নয়নের জন্য ২০১৩ সাল থেকে এই পদ্ধতি চালু করা হয়েছে। শিক্ষার্থীরা আমার সঙ্গে কোন আলোচনা ছাড়াই অযৌক্তিক আন্দোলনে নেমেছে। এই পদ্ধতি পরিবর্তনের কোন সুযোগ নেই।