Saturday, 18 November 2017

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্মার্টফোনের অ্যাপ অবমুক্ত

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আধিকারিক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর ফোন নম্বর ও ইমেইল আইডিসহ একটি অ্যাপ (App) তৈরি করা হয়েছে। এ্যান্ড্রয়েড প্লাটফর্মভিত্তিক স্মার্টফোনে ব্যবহারযোগ্য এই অ্যাপ-এর মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন করা এবং টেক্সট মেসেজ ও ইমেইল সহজেই পাঠানো যাবে।

আজ প্রশাসন ভবনের কনফারেন্স রুমে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন RU Contacts নামের এই অ্যাপ অবমুক্ত করেন। এসময় তিনি তাঁর মন্তব্যে বলেন, বর্তমানে সরকার কাজকর্মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের যে মহাপরিকল্পনা বাস্তবায়ন চলছে তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ডিজিটাইজেশন ও অটোমেশন শুরু হয়েছে। ইতোমধ্যে ভর্তি প্রক্রিয়া, গ্রন্থাগারে বই লেনদেন, হল ব্যবস্থাপনা, চিকিৎসা সেবা ইত্যাদিতে স্মার্ট আইডি কার্ডনির্ভর পরিষেবা চালু হয়েছে। এই অ্যাপ সে প্রক্রিয়াকে আরো একধাপ এগিয়ে নিলো। আগামীতেও এই প্রক্রিয়া অব্যাহত রাখতে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহানও সংক্ষিপ্ত মন্তব্য করেন। এছাড়া জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমান মাল্টিমিডিয়ার মাধ্যমে অ্যাপটি সম্পর্কে পরিচিতিমূলক বিভিন্ন তথ্য উপস্থাপনা করেন। সেখানে অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও অ্যাপ উদ্ভাবনকারী কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আজমল হোসেন পলাশ ও সোহেল সারোয়ার উপস্থিত ছিলেন।

RU Contacts নামের এই অ্যাপটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জনসংযোগ দপ্তরের (Public Relations) পেইজ-এর ডাউনলোড মেনু থেকে ডাউনলোড করে স্মার্টফোনে ইনস্টল করা যাবে। এই অ্যাপে বিভিন্ন প্রশাসনিক অফিস, বিভাগ, অনুষদ অফিস, আবাসিক হল, স্কুল, জরুরি পরিষেবা ইত্যাদি শ্রেণিতে তথ্য পাওয়া যাবে। তাছাড়া সার্চ অপশনে নির্দিষ্ট নাম, পদ, অফিস খুঁজে পাওয়া যাবে। কোনো নির্দিষ্ট ভুক্তি অ্যাপের ‘ফেভারিটস’ অপশনে তালিকাভুক্ত করে রাখা যাবে।