Tuesday, 19 September 2017

 

রাবি চিকিৎসা কেন্দ্রে অটো কিয়স্ক উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে আজ বৃহস্পতিবার একটি অটো কিয়স্ক মেশিন উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন এদিন দুপুরে মেশিনটি উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র ব্যবহারকারীরা এই মেশিনে স্মার্ট কার্ড ব্যবহার করে চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেয়া, রোগীর ব্যবস্থাপত্র ইলেকট্রনিক রেকর্ডে সংযোজন ইত্যাদিসহ অন্যান্য কেন্দ্রের সকল পরিষেবা গ্রহণ করতে পারবেন।

সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয়ের কর্মকান্ড- অটোমেশনের আওতায় আনার যে কর্মসূচি বাস্তবায়ন চলছে তার অংশ হিসেবে এই মেশিনটি স্থাপন করা হয়েছে। এসময় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমান শেখ, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা, চিকিৎসা কেন্দ্র পরিচালনা উপদেষ্টা কমিটির সদস্যবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

অপরদিকে এদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে অপর অনাড়ম্বর আয়োজনে উপাচার্য পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অটোমেশন কার্যক্রমের আওতায় রেজাল্ট প্রসেসিং সিস্টেম উদ্বোধন করেন। এর মাধ্যমে ডিজিটাল প্রযুক্তিতে দ্রুততার সাথে পরীক্ষার ফল প্রণয়ন ও প্রকাশসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করা যাবে। এই কার্যক্রমের আওতায় পর্যায়ক্রমে পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অন্যান্য পরিষেবা যেমন পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষায় হাজিরা, নম্বরপত্র, ট্রান্সক্রিপ্ট ও সনদ প্রদানসহ অন্যান্য কাজ অটোমেশন করা হবে।

এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার  জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আসাবুল হক, প্রক্টর প্রফেসর মো. মজিবুল হক আজাদ খান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. মিজানুর রহমান, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমানসহ অনুষদ অধিকর্তা ও বিভাগীয় সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক এ এফ এম মাহবুবুর রহমান এই অটোমেশনের কার্যপদ্ধতি সম্পর্কে পরিচিতিমূলক তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে মনিটরে প্রদর্শন করেন।