Tuesday, 21 November 2017

 

বিশ্ব সমাজ কর্ম দিবসে গণ বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের উদ্যোগে "promoting Community and Environmental sustanability" এই থিমকে প্রতিপাদ্য রেখে মঙ্গলবার (২১ মার্চ) বিশ্ব সমাজ কর্ম দিবস "world social work day 2017' উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমীক ভবনের সামনে থেকে শিক্ষক শিক্ষার্থীর অংশগ্রহনে শোভাযাত্রার আয়োজন করা হয়। এসময় সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের বিভাগীয় প্রধান মোসাম্মৎ তাহমিনা সুলতানা,  সিনিয়র প্রভাষক শহীদ মল্লিক,প্রভাষক মাহমুদুল হাসান, মোঃ ইসহাক আলী সহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী শোভাযাত্রায় অংশ নেন।শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের একাডেমীক ভবন থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনে দিয়ে প্রদক্ষিণ করে আবার একাডেমীক ভবনের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে আলোচনায় মোসাম্মৎ তাহমিনা সুলতানা দিবসটির প্রতিপাদ্য নিয়ে বিশদ আলোচনা করেন। তিনি বলেন, 'সকলকেই সামাজ কর্ম শিক্ষা ব্যাবস্থা সম্পর্কে সচেতন হতে হবে ।সামাজিক মূল্যবোধ এবং কলুষতা মুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখতে হবে'। এছাড়াও সমাজ কর্মের উৎপত্তি ও বিকাশ সম্পর্কে সকলকে সচেতন হবার আহ্বান জানান তিনি।  

মোঃ ইসহাক আলী দিবসটি নিয়ে আলোচনায় প্রত্যেক মানুষকে তার নিজ নিজ অবস্থান থেকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং কোন কাজকে ছোট করে না দেখে কর্মী হবার আহ্বান জানান ।

এছাড়া সিনিয়র প্রভাষক শহীদ মল্লিক তার বক্তব্যে বলেন, প্রত্যেকটি দিনই আমাদের কর্ম দিবস ।এর নির্দিষ্ট কোন দিন নেই আর যে কাজটাই করা হোক মানুষ হিসেবে তা দক্ষতার সাথে পালন করতে হবে ।আমরা আমাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কে একটু সচেতন হলেই আলাদা করে কোন দিবস পালন করার প্রয়োজন থাকবে না বলেও মন্তব্য করেন তিনি।