Saturday, 18 November 2017

 

নোবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

কামরুল হাসান শাকিম:দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) মহান স্বাধীনতা দিবস ২০১৭ উদযাপন করা হয়েছে । এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে উল্লেখযোগ্য ছিল- সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, র‍্যালী, উপাচার্য মহোদয়ের পুষ্পস্তবক অপর্ণ, জয়বাংলা প্রীতি ম্যাচ ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের হলগুলো শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করে ।

আজ রোববার (২৬ মার্চ ২০১৭) সকাল ৯টায় দিনের প্রথমভাগে নোবিপ্রবি পরিবারের সকল শিক্ষক-শিক্ষার্থী ,কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় গোল চত্ত্বরে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্যের সামনে সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের নেতৃত্বে সকলের অংশগ্রহণে স্বাধীনতা দিবসের র‍্যালী অনুষ্ঠিত হয়। র‍্যালীটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়, ক্যাম্পাস ছাত্রলীগ শাখা এবং এলাকাভিত্তিক নানা সংগঠন ও পরিষদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয় ।

সেখানে সংক্ষিপ্ত বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান মহান স্বাধীনতা দিবসের মহাত্ম্ ও গুরুত্ব তুলে ধরেন। বক্তৃতায় উপাচার্য স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে একজন নিবেদিত প্রাণ দেশকর্মী হিসেবে নোবিপ্রবি পরিবারের সকলকে দেশসেবায় ব্রতী হওয়ার আহ্বান জানান।

পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত “জয় বাংলা প্রীতি ম্যাচ’ এর উদ্বোধন ও বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। এতে বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য প্রখ্যাত সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. জিনাত হুদা অহিদ এবং নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ ইউছুফ মিঞা প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক জনাব আফসানা মৌসুমী।