Thursday, 14 December 2017

 

ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেটঃ 'খেলবে ওরা, লড়বে ক্যাম্পাস'

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সবচেয়ে বড় ইনডোর গেমসের চতুর্থ আসর 'ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট ২০১৭' এর উদ্বোধনী ম্যাচে শনিবার সকাল ৮ টায়  ব্যাট বলের লড়াইয়ে মুখোমুখি হবে গণ বিশ্ববিদ্যালয় ক্রিকেট দল বনাম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ক্রিকেট দল।

দেশের খ্যাতনামা ক্রিকেটার আকরাম খান এবং খালেদ মাসুদ পাইলটের উদ্যোগে গঠিত থ্রি ক্রিকসের আয়োজনে মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ৮ এপ্রিল থেকে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে ৩২ টি বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট দল ৮ টি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে।ম্যাচগুলো সরাসরি জিটিভি সম্প্রচার করবে।  

অনুস্থিতব্য এই টুর্নামেন্টে এফ গ্রুপে থাকা গণ বিশ্ববিদ্যালয় শনিবার তাদের প্রথম ম্যাচে প্রতিযোগিতায় এগিয়ে যাওয়ার লক্ষে ডিআইইউ এর বিরুদ্ধে খেলবে। ইতোমধ্যে চ্যাম্পিয়ান হবার লক্ষে প্রতিযোগিতায় অংশ নিতে ৮০ জন খেলোয়াড়ের মধ্য থেকে সিয়ামকে অধিনায়ক করে ১২ সদস্যের ক্রিকেট দল ঘোষণা করেছে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন।দলের অন্যান্য সদস্যরা হলেন হৃদয় (সহঅধিনায়ক), মিয়াদ (উইকেট রক্ষক), ইব্রাহিম, শাওন, সানী, তুষার, অলীল, সজল, সজীব, রাব্বী ও আজাদ।এছাড়া কোচ হিসেবে দলের সাথে  থাকবেন বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক হাবীব উদ্দিন।গণ বিশ্ববিদ্যালয় তার পরবর্তী দুটি খেলার একটিতে ১১ এপ্রিল ৯ টায় অতিশ দীপঙ্কর ইউনিভার্সিটি এবং অপরটিতে ১২ তারিখ ৩ টায় ইউনিভার্সিটি অফ স্কলারসের মুখোমুখি হবে।

গণ বিশ্ববিদ্যালয়ের অধিনায়ক সিয়ামের কাছে টীমের সামর্থের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, 'আমাদের খেলোয়াড়েরা অনেক পরিশ্রম করেছে এবং আমি তাদের সামর্থের ব্যাপারে আশাবাদী।আমরা উত্তরা ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটা দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছি'। এছাড়া সবাই যদি নিজেকে উজাড় করে দেয় তবে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব বলেও আশা প্রকাশ করেন তিনি।
 
শিক্ষার্থীদের মাঝে ক্লেমন ইনডোর গেমসের সাড়া কেমন পাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের মানুষ ক্রিকেটকে ভালোবাসে। আর সত্যি বলতে, ক্যাম্পাসের শিক্ষার্থীরা এই টুর্নামেন্ট দেখতে মুখিয়ে আছে।

বৃহস্পতিবার গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরেও একই চিত্র দেখা গেছে। ক্রিকেট প্রেমি শিক্ষার্থীরা নিজেদের বিশ্ববিদ্যালয়কে সাপোর্ট দিতে মরিয়া। এমন একজন শিক্ষার্থী সি এস ই বিভাগের সবুজের কাছে খেলা দেখবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ' ক্রিকেট মানেই অন্যকিছু।আসলে খেলবে ওরা, লড়বে ক্যাম্পাস তাই খেলা এড়িয়ে যাবার প্রশ্নই আসে না'।

শিক্ষার্থীদের এমন উচ্ছ্বাসকে ঘিরে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবান্ধব প্রশাসন শিক্ষার্থীদের মাঠে খেলাদেখার সুযোগ করে দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে। শনিবার সকাল ৬ টায় খেলোয়াড়দের বাসের সাথে ক্রিকেট প্রেমি শিক্ষার্থী দর্শকদের জন্যও আলাদা বাসের ব্যবস্থা করা হয়েছে। এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী বলেন, 'শিক্ষার্থীদের খেলা দেখার আগ্রহের কথা মাথায় রেখেই খেলোয়াড়দের সাথে সাথে দর্শকদের জন্য বাসের ব্যবস্থা করা হয়েছে যা শনিবার সকাল ৬ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ থেকে ছেড়ে যাবে। ইচ্ছুক শিক্ষার্থীরা যথাসময়ে উপস্থিত থেকে খেলা দেখার সুযোগ পাবে বলেও জানান তিনি'।