Thursday, 14 December 2017

 

বাকৃবিতে ভেটেরিনারি শিক্ষার্থীদের মানববন্ধন

বাকৃবি প্রতিনিধি:প্রাণিসম্পদ অধিদপ্তরের সর্বস্তরের ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রীধারীদের নিয়োগ বহাল রাখার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। রবিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে ওই মানববন্ধনের আয়োজন করে বাংলদেশ ভেটেরিনারি ছাত্র সমিতি ও বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন (বিভিএসএফ)।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্পে ১৩৫টি প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা পদে গত মঙ্গলবার (১১ এপ্রিল) ৯৫ জনকে নিয়োগ দেয় অধিদপ্তর। ওই নিয়োগে ৯০ জন ভেটেরিনারি ডিগ্রিধারীকে চাকরি দেওয়া হয়েছে। অন্যদিকে মাত্র ৫ জন পশুপালন ডিগ্রিধারী রয়েছেন। কমসংখ্যক পশুপালন গ্র্যাজুয়েটদের নিয়োগ দেয়ায় পশুপালন অনুষদের শিক্ষার্থীরা ওই নিয়োগ বাতিল করার জন্য আন্দোলন ও বিক্ষোভ মিছিল করে। যা সম্পূর্ণ অযৌক্তিক। তাই ভেটেরিনারি ডিগ্রিধারীদের নিয়োগ বহাল রাখার দাবি জানান তারা।

ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতির ক্রীড়া সম্পাদক সিয়াম আহমেদ, সাংগঠনিক সম্পাদক বুলবুল আহমেদ, বিভিএসএফের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক নিহার রঞ্জন ও সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে নাইম আহমেদসহ আরও অনেকে মানববন্ধনে বক্তব্য রাখেন। এবিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কাজী ওয়াসিউদ্দিন বলেন, প্রকল্পের চাহিদা অনুযায়ী ভেটেরিনারি ও পশুপালন ডিগ্রিধারীদের আবেদন চাওয়া হয়েছিল। এরপর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের নিয়মানুযায়ী নিয়োগ দেওয়া হয়েছে। সেখানে কে বা কারা কতজন নিয়োগ পেয়েছেন তা দেখা হয়নি। তা ছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে ভেটেরিনারি ডিগ্রি দেওয়ায় স্বভাবতই এ ডিগ্রিধারী প্রার্থী বেশি ছিল।