Friday, 15 December 2017

 

শেকৃবিতে বিভিসি প্রতিনিধিদল

শেকৃবি প্রতিনিধিঃ ভেটেরিনারি পেশাজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) এর ৫ সদস্যের একটি প্রতিনিধিদল আজ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ পরিদর্শন করেছে।

গত ২১ এপ্রিল অনুষ্ঠিত বিভিসির সভার সিদ্ধান্ত মোতাবেক প্রাণী চিকিৎসক হিসেবে শেকৃবির স্নাতকদের নিবন্ধন দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে শেকৃবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সক্ষমতা সরেজমিনে যাচাই করতে এই পরিদর্শন করা হয়েছে বলে জানিয়েছেন বিভিসির রেজিস্ট্রার ডাঃ এমরান হোসাইন খান।

তিনি আরো জানান, দিনব্যাপী প্রতিনিধিদল অনুষদের কোর্স কারিকুলাম, জনবলের সংখ্যা ও বিন্যাস, শ্রেণিকক্ষের সংখ্যা ও সুযোগ-সুবিধা, বিভিন্ন গবেষণাগার, পোল্ট্রি ও ডেইরি খামার, চলমান গবেষণা কার্যক্রম, ভেটেরিনারি টিচিং হসপিটাল এবং জুওনোটিক রোগ গবেষণা ও তথ্য কেন্দ্র ঘুরে দেখেছে।

পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করে ডাঃ এমরান বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর বিএসসি ভেটেরিনারি সায়েন্স এন্ড এনিম্যাল হাজবেন্ড্রি ডিগ্রি চালু করেছে শেকৃবি। প্রতিষ্ঠার ৫ বছরে তাদের অগ্রগতি সত্যিই প্রশংসনীয়। তবে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রাণী চিকিৎসা সংক্রান্ত বিভাগগুলিতে সিনিয়র শিক্ষক নিয়োগসহ শিক্ষক স্বল্পতা দূর করা, ক্লিনিকের সুযোগ-সুবিধা উন্নত করা, হাতেকলমে শিক্ষায় আরো জোর দেয়া ও বিভিসি স্টান্ডার্ড অনুসরণ করে কোর্স কারিকুলাম পুনর্বিন্যাস করার পরামর্শ দিয়েছি আমরা। এসময় ১ম ব্যাচের ৩৩ জন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন অচিরেই প্রদান করা হবে বলে জানান তিনি।

অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, আমরা অল্প সময়ে অনুষদের সুযোগ-সুবিধা উন্নয়ের চেষ্টা করেছি এবং করে যাচ্ছি। যার ফলশ্রুতিতে প্রতিনিধিদল সন্তোষ প্রকাশ করেছে। তবে নতুন অনুষদ হিসেবে কিছু বিষয়ে আমরা এখনো পিছিয়ে আছি। বিভিসি সেসব ব্যাপারে পরামর্শ দিয়েছে। আমরা যত দ্রুত সম্ভব তা কাটিয়ে ওঠার চেষ্টা করব।

টিচিং ভেটেরিনারি হসপিটালের পরিচালক ও মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কেবিএম সাইফুল ইসলাম বলেন, আমরা আন্তর্জাতিক মানের ভেটেরিনারিয়ান তৈরিতে বদ্ধপরিকর। তবে আমাদের ক্লিনিকটি এখনো পরিপূর্ণ নয়। ক্লিনিকের তিনতলা বিশিষ্ট একটি ভবনের কাজ আগামী জুন মাসে শুরু হবে যেখানে প্রাণী চিকিৎসার আধুনিক সব সরঞ্জামাদি থাকবে।