Friday, 17 November 2017

 

বাকৃবিতে বিএসসি ইন ফুড সেফটি বিষয়ক ডিগ্রী চালুর বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ক্যাম্পাস ডেস্ক:বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে(বাকৃবি) চার বছর মেয়াদী বিএসসি ইন ফুড সেফটি ডিগ্রী চালু সংক্রান্ত এফএও এবং আয়ারল্যান্ডের ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি (ডিআইটি) এর প্রতিনিধিদলের সাথে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর ও বিশ্বদ্যিালয়ের উচ্চপদস্থ শিক্ষা বিষয়ক কর্মকর্তাদের এক মতবিনিময় সভা গত ৩১ মে ২০১৭ ভাইস-চ্যান্সেলরের অফিসকক্ষে অনুষ্ঠিত হয়।

 

প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন এফএও-এর সিনিয়র এডভাইজার এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যামিরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল, ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, আয়ারল্যান্ড এর পক্ষে মিস্টার ফিনটেন মোরান, সারা বইড, ড. ক্রিস্টিয়ান নি চঞ্চবাইর। মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড মোঃ জসিমউদ্দিন খান, উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ ছোলায়মান আলী ফকির, কৃষি অনুষদের ডীন প্রফেসর মোঃ আব্দুল কুদ্দুছ, ভেটেরিনারী অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মাহবুব মোস্তফা, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. সচ্চিদানন্দদাস চৌধুরী, পশুপালন অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আশরাফ আলী, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুসদের ডীন প্রফেসর ড. মোঃ আব্দুল কুদ্দুছ, কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মোশারফ হোসেন, মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী পোগ্রাম ডেভলাপমেন্ট টীম সদস্য প্রফেসর ড. মোঃ আবুল খায়ের চৌধুরী, প্রফেসর ড. সুকুমার সাহা, প্রফেসর ড. মোঃ আব্দুল আলীম, ন্যাশনাল ফুড সেফটি কনসালটেন্টÑহটিকালচার, এফএও, বাংলাদেশ প্রফেসর ড. মোঃ কামরুল হাসান প্রমুখ ।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর তার বক্তব্যে বলেন, এটি অত্যন্ত সময়োপযোগী একটি উদ্যোগ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি সুবর্ণ সুযোগ। ৪ বছর মেয়াদী এ কোর্সে শেষে মাস্টার্স ডিগ্রী চালুর ব্যাপারেও চিন্তা ভাবনা চলছে। বাংলাদেশ সরকারের-ফুড সেফটি অ্যাক্ট ২০১৩ এর আওতায় গঠিত বাংলাদেশ ফুড সেফটি অথারিটি(বিএফএসএ)ইতোমধ্যে জেলা ও থানা পর্যায়ে উচ্চ শিক্ষিত ফুড সেফটি অফিসার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। গ্র্যাজুয়েশণ শেষে এসকল গ্র্যাজুয়েটগণই উক্ত পদে যোগদান করবে। পরবর্তীতে সরকারী ও বেসরকারী পর্যায়ে এর ব্যাপক সুযোগ ও চাহিদা সৃষ্টি হবে।

মতবিনিময় সভায় এফএও এবং আয়ারল্যান্ড এর ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, এ কার্যক্রমের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন, খাদ্য নিরাপত্তা, আভ্যন্তরীন ও বর্হিবিশ্বের চাহিদার সাথে মিল রেখে দক্ষতা ও যোগ্যতা সম্পন্ন ‘ফুড সেফটি গ্র্যাজুয়েট’ তৈরির লক্ষ্যে কোর্স কাকিকুলাম তৈরী, স্টাফদের মানোন্নয়নে ট্রেনিং, ভৌত অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি বিষয়ে নানাবিধ তথ্য উপস্থাপন করা হয়।-প্রেস বিজ্ঞপ্তি