Monday, 20 November 2017

 

নানা আয়োজনে রাবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

এস.এম.আল-আমিন,রাবি প্রতিনিধি: আনন্দমুখর পরিবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদযাপিত হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকী দিবস। বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন চত্বরে পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

 

এর আগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা শোভাযাত্রা নিয়ে প্রশাসন ভবনের সামনে জড়ো হতে থাকে। সেখানে বাদ্য-বাজনা ও বাঁশির মন মাতানো সুরে মেতে উঠে শিক্ষার্থীরা। এরপর শিক্ষক-শিক্ষার্থীদের অংশ গ্রহণে বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের উদ্যাগে বের করা হয় বর্ণিল শোভাযাত্রা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ নিজস্ব ব্যানার নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে। শোভাযাত্রায় বাদ্য-বাজনার তালে তালে নেচে-গেয়ে পুরা ক্যাম্পাস মাতিয়ে রাখেন শিক্ষার্থীরা।

শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে গিয়ে শেষ হয়। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনট ভবনে শুরু হয় আলোচনা সভা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এবং ছাত্র উপদেষ্টা এম মিজানুর রহমানের সঞ্চালনায় আলােচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক উপাচার্য অধ্যাপক এম সাইদুর রহমান খান।

এছাড়াও আলোচনা করেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমেদ।

উল্লেখ্য, উত্তরবঙ্গে শিক্ষার প্রসার ঘটাতে ১৯৫৩ সালের এই দিনে মাত্র ২০ জন শিক্ষক ও ১৬১ জন শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়।