Thursday, 27 July 2017

 

মেধাবীরা রাজনীতিতে না আসলে রাজনীতির মঞ্চ শুন্য হয়ে যাবে: ওবায়দুল কাদের

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:মেধাবী ও চরিত্রবানদের  রাজনীতির অঙ্গণে আরো এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আরো বলেন মেধাবী ও চরিত্রবানরা রাজনীতি  না করলে রাজনৈতিক মঞ্চ মেধাশূন্য হয়ে যাবে এবং রাজনীতির মঞ্চ চরিত্রহীন ও খারাপ লোকেদের দখলে চলে যাবে।

আজ শনিবার দুপুরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।এর আগে তিনি সকাল ১০ টায় প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো  বলেন, 'বিশ্ববিদ্যালয়ে যে অনুষ্ঠান হচ্ছে, এটাকে রাজনৈতিক অনুষ্ঠানে পরিণত করা উচিত নয়, কারণ চিরকাল আমরা ক্ষমতায় থাকব না।'

ওবায়দুল কাদের বলেন, শিক্ষা এখন পরীক্ষাকেন্দ্রিক হয়ে গেছে। এ কারণে অনেক শিক্ষার্থী চাতকের মতো প্রশ্নপত্র কোথায় ফাঁস হলো, সেদিকে তাকিয়ে থাকে। বেদনার সঙ্গে লক্ষ্য করা যায়, অনেক শিক্ষকও এই প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তিনি আরও বলেন, এই শিক্ষকতার কোনো মূল্য নেই। এ থেকে ছাত্ররা কিছুই পাবে না। তারা ভবিষ্যতে নৈতিকতা মানবে না। খারাপ আচরণ করবে।

মন্ত্রী শিক্ষার মান নিয়ে হতাশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ্ব র‌্যাংকিংএ কোথাও নেই। শিক্ষার মান বাড়াতে হলে মানসম্মত শিক্ষা দরকার।গবেষণার পেছনে আরও ব্যয় বাড়াতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, চীন শুধু শিক্ষার গবেষণার জন্য বছরে ৩০ বিলিয়ন ডলার খরচ করে।

নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সদস্য ও নোয়াখালী-৪ আসনের সাংসদ মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, উপ-উপাচার্য মো. আবুল হোসেন ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ ইউসুফ মিঞা।

অনুষ্ঠান টি সঞ্চালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক মমিনুল হক।