Monday, 25 September 2017

 

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় আদিবের ১ম রানার্সআপ ট্রফি জয়

এগ্রিলাইফ২৪ ডটকম:মালয়েশিয়ার কুয়ালালামপুরে গতকাল রবিবার ১৬ জুলাই, ২০১৭ অনুষ্ঠিত অ্যালোহা মেন্টাল অ্যারিথমেটিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় ধানমণ্ডির ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলের ৭ম শ্রেণীর ছাত্র শরীফ আদিবুর রহমান ৩২ টি দেশের ৫০ হাজার শিশুর মধ্যে ১ম রানার্সআপ ট্রফি জয়ের গৌরব অর্জন করেছে। ইতোপূর্বে ২০১৫ সালে ফিলিপাইনের ম্যানিলায় এবং ২০১৬ সালে ইন্দোনেশিয়ার যোগজাকার্তায় অনুষ্ঠিত অ্যালোহা আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় আদিবুর রহমান ১ম রানার্সআপ হয়েছিল।

প্রতিবছর আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, ম্যাক্সিকো, ফিলিপাইন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়াসহ বিভিন্ন দেশের অর্ধ লক্ষ ক্ষুদে গণিতবিদ অংশ নেয়। আদিবের অনবদ্য গাণিতিক উপস্থাপনা উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দেয়। মাত্র ৫ মিনিটে ৭০ টি অংক অর্থাৎ গড়ে প্রতি ৪ দশমিক ২৮ সেকেণ্ডে যে কোনো ধরনের যোগ, বিয়োগ, গুণ, ভাগ প্রভৃতি অংক কষার বিরল রেকর্ড গড়ে গণিত দিয়ে দেশের গণ্ডি পার হয়ে বিশ্বজয় করেছে।  

ক্ষুদে গণিতবিদ আদিব জেলা ও দায়রা জজ মুক্তিযোদ্ধা শরীফ মুহাম্মদ লুৎফর রহমান ও স্কুলের শিক্ষিকা নাঈমা খানম বিউটির ২য় পুত্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আ. ন. ম. আবদুল মান্নান খানের দৌহিত্র। বিশ্বের যেখানেই গণিতের ওপর আন্তর্জাতিক প্রতিযোগিতা হবে সেখানেই অংশগ্রহণ করে সারাবিশ্বে দেশের জন্য সুনাম বয়ে আনতে চায় আদিব। সে সকলের কাছে দোয়াপ্রার্থী।-প্রেস বিজ্ঞপ্তি