Saturday, 23 September 2017

 

রাবিতে টিআইবি-গোল্ড বাংলাদেশ ৩য় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৭ শুরু

ক্যাম্পাস ডেস্ক: মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ডীনস্ কমপ্লেক্স সম্মেলন কক্ষে টিআইবি-গোল্ড বাংলাদেশ ৩য় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৭ শুরু হয়েছে। এদিন সকাল ১০টায় ‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ শীর্ষক এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। গ্রুপ অব লিবারেল ডিবেটারস্ বাংলাদেশ (গোল্ড বাংলাদেশ) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। গোল্ড বাংলাদেশ এর সভাপতি সোহরাব হোসেনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বাগত বক্তৃব্য করেন টিআইবি’র পরিচালক ড. রিজওয়ান-উল-আলম। এছাড়া শুভেচ্ছা বক্তৃব্য প্রদান করেন রাজশাহী মহানগর সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর মো. আবদুস সালাম ও গোল্ড বাংলাদেশ এর মডারেটর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. মামুন আব্দুল কাইয়ুম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছাত্র-উপাদেষ্টা প্রফেসর জান্নাতুল ফেরদৌস, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকারসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। দুদিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় দেশের ৩২টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০০ জন বিতার্কিক অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তা রাজশাহী মহানগর সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর মো. আবদুস সালাম দূর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এছাড়া অনুষ্ঠানের প্রথম দিনে তথ্য অধিকার আইন ২০০৯, তথ্য আইন কি ও কেন, সঠিকভাবে তথ্য অধিকার আইন প্রয়োগে করণীয় বিষয়ক কর্মশালা ও দ্বিতীয় দিনে দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত আছে।

গোল্ড বাংলাদেশ-এর সদস্য মোস্তাফিজুর রহমান শান্ত ও তানজিমা আখতার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।-সংবাদ বিজ্ঞপ্তি