Thursday, 14 December 2017

 

কোনো ধরনের অনিয়ম ছাড়াই শেকৃবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

শেকৃবি প্রতিনিধি:কোনো ধরনের অনিয়ম ছাড়াই শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ১৬ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হলো। পরীক্ষার হলে ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ফোনসহ যোগাযোগ করা যায়-এমন ইলেক্ট্রনিক ডিভাইস শিক্ষার্থীদের সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। আর ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অসদুপায় ও অনিয়ম ঠেকাতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে ভ্রাম্যমাণ আদালত। এবার চারটি অনুষদে ৬৮২টি আসনে বিপরীতে ৩৮ হাজার ১২৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল। একটি আসনের বিপরীতে ছিল ৫৬ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন সার্বিক নিরাপত্তায় প্রক্টরিয়াল বডির সঙ্গে রোভার স্কাউট সদস্য, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্য এবং মোবাইল কোর্ট সার্বক্ষণিক দায়িত্ব পালন করে। প্রত্যেক শিক্ষার্থীকে সকাল ৮ টায় পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে বলা হয়, এর পর তিনস্তরে তল্লাশী চালান হয় এবং সর্বশেষ মেটাল ডিটেক্টর গেট দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষার রুমে প্রবেশ করানো হয়।

ভর্তি পরীক্ষার্থী রাকিব বলেন, এমন পদ্ধতি সকল ভর্তি পরীক্ষায় নেয়া হোক তাহলে প্রকৃত মেধাবীরা বের হয়ে আসবে।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, কোনো ধরনের অনিয়ম ছাড়া সকলের সার্বিক সহযোগিতায় উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কামাল উদ্দিন আহাম্মদ কৃষিতে নারীদের অংশগগ্রণ বাড়ছে উল্লেখ করে বলেন, এবারের পরীক্ষায়ও অধিকাংশ মেয়ে। ছেলেদের সংখ্যা তুলনামূলক একটু কম। প্রায় ৫৫ থেকে ৬০ শতাংশই মেয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। এর আগে পরীক্ষায়ও একই চিত্র দেখা গেছে।

ভর্তি পরীক্ষার্থী শাকিলা আক্তার বলেন, অনেক জায়গায় পরীক্ষা দিলাম এখন পর্যন্ত কিন্তু এরকম নিরাপত্তা ব্যবস্থা আমি দেখিনি, এ বিশ্ববিদ্যালয় প্রশাসন কে ধন্যবাদ। অন্যান্য জায়গায় পরীক্ষার আগেই শুনতাম প্রশ্ন ফাঁস হয়েছে, কিন্তু এখানে এমন কোন কিছুই শুনিনি আমি। বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত তৃতীয় বর্ষের শিক্ষার্থী জান্নাত চৌধুরী জানান শেকৃবি পরিবার একটি সুষ্ঠু সুন্দর পরীক্ষা উপহার দিতে সক্ষম হয়েছে, কেউ কোন অভিযোগ উঠাতে পারেনি, যা আমাদের জন্য গর্বের।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার অধ্যাপক মোঃ আনোয়ারুল হক বেগ, রেজিস্ট্রার শেখ রেজাউল করিম পরীক্ষার হল পরিদর্শন করেন।

ভর্তি পরীক্ষা ফলাফল এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-www.sau.edu.bd-এ পাওয়া যাবে।