Tuesday, 25 September 2018

 

প্রয়োজনের সময় ফুটেজ উধাও

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা জোরদারের লক্ষ্যে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ৬২টি সিসি টিভি ক্যামেরা লাগানো হয়। কিন্তু বিভিন্ন সময় চুরি ও নানা অপরাধ সংঘটিত হলে সে সকল ভিডিও ফুটেজ উধাও হয়ে যায় বলে বেশ কিছু অভিযোগ পাওয়া গিয়েছে। বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা তীব্র ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন শিক্ষার্থীরা। প্রায় ৬ মাস আগে এ সিসিটিভি লাগানো হলেও শনিবার (৬ জানুয়ারি) বিকেলে সেটির উদ্বোধন করার কথা রয়েছে।

জানা গেছে, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে থেকে ব্যাডমিন্টন খেলার নেট চুরি হয়ে যায়। পরবর্তীতে নিরাপত্তা শাখায় গিয়ে খোঁজ নেয়া হলে তারা ওই সময়ের কোনো ভিডিও ফুটেজ পাওয়া যায় নি। এছাড়াও করিডোর থেকে সাইকেল চুরিসহ নানা অপরাধ সংঘটিত হওয়ার পর নিদিষ্ট এলাকার সিসিটিভির ফুটেজ দেখতে গেলেও তা দেখতে পান না বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তারা বলেন, যদি ফুটেজ নাই থাকে, তবে সিসি টিভি লাগানোর কোন মানেই হয় না।
 
নিরাপত্তা শাখার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সিসি টিভি স্থাপনের পর থেকেইে আমরা সমস্যার সম্মুখীন হচ্ছি। ইন্টারনেট সংযোগের সমস্যা, সঠিক জায়গায় ক্যামেরাগুলো স্থাপন না করার কারণেই এ সমস্যাগুলো হচ্ছে। অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী সালেহ্ আহমদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।