Monday, 25 June 2018

 

নোবিপ্রবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযাগ্য মর্যাদায় (নোবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার (১০ জানুয়ারি ২০১৮) সকালে প্রথমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বিশ্ববিদ্যালয়র মূল ফটকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরে সেখান সংক্ষিপ্ত বক্ততা করেন তিনি। উপাচার্য বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি এদিন বাঙালি জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিততে প্রত্যাবর্তন করেন। পাকিস্তানের কারাগার কেকে মুক্তিলাভের পর তার স্বদশে ফিরে আসার এদিনটি তাই বাংলাদদেশ রাষ্ট্রের জন্মের ইতিহাসের আরেক আশির্বাদ। এসময় তিনি ওই আশির্বাদকে পুঁজি করে জাতির পিতার সোনার বাংলা গড়তে নোবিপ্রবি পরিবারের সকলের নিকট উদাত্ত আহবান জানান।

উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান আরা বলেন, ১০ জানুয়ারি বিজয়ের পূর্ণতার দিন। আনন্দ আত্মহারা লাখো জনতা এই দিনটিতে বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানিয়েছিলো। আর বঙ্গবন্ধু সশ্রদ্ধ চিত্তে সবার ত্যাগের কথা স্মরণ করে অশ্রুসিক্ত হয়েছিলেন। এসব ইতিহাস ব্যক্ত করার সময় উপাচার্য নিজেও আবেগাপ্লুত হয়ে পড়েন।

বক্তৃতা শেষে তিনি সেখানে কিছুক্ষণ নীরব দাঁড়িয়ে থাকেন। এরপর বিশ্ববিদ্যালয়র বঙ্গবন্ধু পরিষদ এর সঙ্গে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় অনুষদসমূহর ডিন, ইনস্টিটিউটসমূহর পরিচালকবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভাস্টবৃন্দ, ছাত্র নির্দেশনা পরিচালক, দপ্তরসমূহের পরিচালকবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিভাগের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মিছিল বের করা হয়। পরবর্তীতে শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।