Thursday, 22 February 2018

 

'স্বাধীনতা যুদ্ধে বাংলার নারী' গ্রন্থের মোড়ক উন্মোচিত

মুন্নি আক্তার, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃঅধ্যাপক মমতাজ বেগম ও মফিদা বেগমের 'স্বাধীনতা যুদ্ধে বাংলার নারী' গ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে। আজ শনিবার  (৩ ফেব্রুয়ারি) দুপুর ৩ টায় বেইলী রোডে জাতীয় মহিলা সংস্থায় উৎসবমুখর পরিবেশে গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়। গ্রন্থটি হাক্তানী প্রকাশনী থেকে বেরিয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি। বিশেষ অতিথি ছিলেন এ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী রোজী, গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) বীর মুক্তিযোদ্ধা ড. লায়লা পারভিন বানু। এছারাও অন্যান্য নারী মুক্তিযোদ্ধা এবং লেখকের শুভাকাঙ্ক্ষীরা মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মোড়ক উন্মোচন শেষে তারা বইটির ওপর আলোচনায় অংশ নেন।

আলোচনায় বইটির প্রধান লেখক অধ্যাপক মমতাজ বেগম জানান, যুদ্ধে যে সকল নারীরা বিভিন্ন ভাবে দেশ স্বাধীন করার লক্ষে লড়াই করেছে তাদের গল্প গুলই  'স্বাধীনতা যুদ্ধে বাংলার নারী' বইতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। তবে বইতে সকল নারীর প্রতিদান তুলে ধরা সম্ভপর হয়নি। অন্যান্যদের যুদ্ধের গল্পও পরবর্তী সংস্করণে তুলে ধরা হবে। তিনি কৃতজ্ঞতা ব্যক্ত করেন তার সহ লেখিকা মফিদা বেগম এবং বিভিন্ন্য ক্ষেত্রে সহযোগিতা করার জন্য এ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমানের প্রতি।

প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী তার বক্তব্যে বলেন, আমি খুবই আনন্দিত আমি অনেক দিন থেকেই যুদ্ধে নারীদের অবদান সম্পর্কে বই রচনার কথা বলছি। এসময় তিনি যুদ্ধে অন্যান্য নারীদের সাহসিকতা নিয়ে আলোচনা করেন।

বীর মুক্তিযোদ্ধা ড. লায়লা পারভিন বানু জানান, আমাদের মুক্তিযুদ্ধে দেশ গঠনসহ প্রত্যেকটি কাজে নারীরা পুরুষের পাশাপাশি অবদান রেখে কাজকে আরো বেশি ত্বরান্বিত করেছেন। যেখানে পুরুষের অবদান রয়েছে সেখানে নারীরও অবদান রয়েছে। নারীর এই স্বতঃস্ফূর্ত অবদানকে আমরা কোনো ক্রমেই অস্বীকার করতে পারবো না।