Saturday, 18 August 2018

 

রাবিতে ‘Business and Sustainable Development (ICBSD)’-শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার থেকে ‘Business and Sustainable Development (ICBSD)’-শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা এবং ইনভেসমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-এর পরিচালক প্রফেসর মজিব উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের সভাপতি রাবি বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা প্রফেসর মো. শিবলী সাদিক ও ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সাধারণ সম্পাদক প্রফেসর মো. শাহ আজম।

অনুষ্ঠানে কী নোট উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোহাম্মদ কুদ্দুস, রাশিয়ার স্কলটেক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেলভিন উইলোগবি এবং রেঁনেসাস গ্রুপ অব বাংলাদেশের পরিচালক আয়েশা আকতার জাহান।

উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই এমডিজি বাস্তবায়নে সাফল্য দেখিয়েছে। এক্ষেত্রে জীবন প্রত্যাশা, ৫ বছরের নীচে শিশুমৃত্যু হার, নারীর ক্ষমতায়ন, টিকাদানসহ অধিকাংশ এমডিজি টার্গেট যথাযথভাবে পুরণ করে সার্ক দেশগুলির মধ্যে অগ্রবর্তী হয়েছে। কিছু কিছু সূচকে বাংলাদেশ ভারতের তুলনায়ও এগিয়ে আছে। তিনি আরো বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নিত হয়েছে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করবে। এ অগ্রগতি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা, মানবতার মা জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের জন্য। তিনি আশা করেন প্রধানমন্ত্রীর এই গতিশীল নেতৃত্বে দেশ পরবর্তী এমডিজি গোলসমূহ অর্জনের মাধ্যমে উন্নত দেশে উপনিত হবে।

সর্বশেষ তিনি এই কনফারেন্স আয়োজনের জন্য বিজনেস স্টাডিজ অনুষদের সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আশা প্রকাশ করেন এ ধরনের আন্তর্জাতিক সেমিনারের মাধ্যমে বহির্বিশ্বের সাথে আয়োজনকারী প্রতিষ্ঠান তথা দেশের জ্ঞানের আদান প্রদান ত্বরান্বিত হবে। এজন্য তিনি বিদেশ থেকে আগত ডেলিগেটদের ধন্যবাদ জ্ঞাপন করেন।