Sunday, 22 April 2018

 

বাকৃবির মুক্তমঞ্চ এখন আরেক শাহবাগ

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:পোস্টারে কোটা সংস্কারের দাবি আর স্লোগানে স্লোগানে মুখরিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনের সামনের মুক্তমঞ্চচ। বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের ক্লাস পরীক্ষা বর্জন করে কয়েক হাজার সাধারণ শিক্ষার্থী সকাল ৯ টা থেকে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিচ্ছেন।

এছাড়াও সকাল সাড়ে ১০ টার দিকে আন্দলনকারী শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে বের হন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের করিডর প্রদক্ষিণ করে মুক্তমঞ্চের সম্মুখে শেষ হয়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে কোটা সংস্কারের পক্ষে সাধারণ শিক্ষার্থীরা বক্তব্য প্রদান করেন।

এ সময় তারা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবী। বিদ্যমান এই কোটা সংস্কার হওয়া অতীব জুরুরী। তরুণ সমাজের দাবির প্রেক্ষিতে শতকরা ৫৬ ভাগ কোটা থেকে সরকারকে বের হয়ে আসতে হবে। এটি কোনো ধরনের রাজনৈতিক বিষয় নয়।

বেকারদেরর প্রতি, দেশের জনগণের প্রতি সুফলতা বয়ে আনার লক্ষ্যেই আমাদের কোটা সংস্কার আন্দোলন চালাতে হবে। তাই, এখানে আমাদের পরিচয় না ছাত্রলীগ, না ছাত্রদল, না আওয়ামীলীগ না বিএনপি। আমাদের পরিচয় হবে কোটা সংস্কারের পক্ষে থাকা যুব সমাজের প্রতিনিধি। কোটা সংস্কার না করা হলে পরবর্তীতে কঠোর আন্দোলনে যাওয়া হবে বলে জানান বিক্ষোভকারীরা। এ রির্পোট লেখা পর্যন্ত আন্দোলন চলমান রয়েছে।