Thursday, 14 December 2017

 

বাকৃবিতে ভেটেরিনারি শিক্ষার্থীদের মানববন্ধন

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি►নন ভেটেরিয়ানদের শিক্ষা কার্যক্রমে চিকিৎসা কোর্সসমূহ অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে মানববন্ধন করেছে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। ভেটেরিনারি ছাত্র সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ভেটেরিনারি শিক্ষা বিশ্বের অন্যতম প্রাচীন একটি শিক্ষা। প্রাণিসম্পদ তথা দেশের সামগ্রিক উন্নয়নে ভেটেরিনারি শিক্ষার গুরত্ব অপরিসীম। দেশে প্রধানমন্ত্রীর নির্দেশে কৃষি ও মৎস্য সেক্টরের আলাদা অগ্রানোগ্রাম বাস্তবায়ন হলেও ভেটেরিনারি ও পশুপালন অনুষদের বিভক্তির কারণে প্রাণিসম্পদ অধিদপ্তরের অগ্রানোগ্রাম এখনও বাস্তবায়ন হয়নি। ফলে প্রত্যন্ত অঞ্চলে ভেটেরিনারি চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন। শিক্ষার্থীরা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের কিছু স্বার্থান্বেষী মহল নন ভেটেরিয়ানদের শিক্ষা কার্যক্রমে ভেটেরিনারির চিকিৎসা কোর্সসমূহ অন্তভূক্ত করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। প্রাণিসম্পদ সেক্টরে নতুন করে বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে এই সেক্টর টিকে চূড়ান্ত ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছেন বলেও অভিযোগ করেন।

উল্লেখ্য, বাকৃবিসহ দেশের ৮টি বিশ্ববিদ্যালয় ও ১টি সরকারি ভেটেরিনারি কলেজ থেকে ভেটেরিনারি (ডিভিএম) ডিগ্রী প্রদান করা হয়।